30 C
আবহাওয়া
৩:৩৫ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » মুশফিকের শতক, ৫ হাজার রানের কীর্তি, ড্র’র পথে চট্টগ্রাম টেস্ট

মুশফিকের শতক, ৫ হাজার রানের কীর্তি, ড্র’র পথে চট্টগ্রাম টেস্ট

মুশফিকের শতক, ৫ হাজার রানের কীর্তি, ড্র’র পথে চট্টগ্রাম টেস্ট

বিএনএ, চট্টগ্রাম : চট্টগ্রাম টেস্টে শতক ও ৫ হাজার রানের কীর্তি অর্জন করেছেন মুশফিকুর রহিম। শ্রীলঙ্কার প্রথম ইনিংসের ৩৯৭ রানের জবাবে ৪৬৫ রান সংগ্রহ করে বাংলাদেশ। প্রথম ইনিংসে ৬৮ রানের লিড নেয় টাইগাররা। চতুর্থদিনে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ২ উইকেটে ৩৯ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। ফলে ২৯ রানে এগিয়ে আছে বাংলাদেশ। তবে, ড্র’র পথে হাঁটছে এ ম্যাচ।

এর আগে বুধবার ( ১৮ মে ) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ৩ উইকেটে ৩১৮ রানে চতুর্থ দিন ব্যাটিং শুরু করে বাংলাদেশ। ব্যাটিংয়ে নামে আগেরদিনের অপরাজিত মুশফিকুর রহিম ও লিটন দাস। এ দিন বৃষ্টির বাগড়ার কারণে ম্যাচ আদা ঘন্টা দেরিতে শুরু হয়।

১৩৪.১ ওভারে কাসুন রাজিথার বলে নিরোশান ডিকওয়েলাকে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেন লিটন দাস। ১৮৯ বলে ১০ চারের সাহায্যে ৮৮ রান সংগ্রহ করেন লিটন। ৪ উইকেটে রান ৩৮৫।

১৩৪.২ ওভারে কাসুন রাজিথার বলে বোল্ডআউট হন তামিম ইকবাল। ২১৮ বলে ১৫ চারের সাহায্যে ১৩৩ রান করেন তামিম। ৫ উইকেটে রান ৩৮৫।

১৪৬.১ ওভারে অসিথা ফার্নান্দো’র বলে নিরোশান ডিকওয়েলার গ্লাভসবন্দি হন সাকিব আল হাসান। ৪৪ বলে ৩ চারের সাহায্যে ২৬ রান নিয়েছেন তিনি। ৬ উইকেটে রান ৪২১।

১৫৭.১ ওভারে লাসিথ এম্বুলডেনিয়ার বলে বোল্ডআউট হন মুশফিকুর রহিম। ২৮২ বলে ৪ চারের সাহায্যে ১০৫ রান সংগ্রহ করেছেন মুশফিক। ৭ উইকেটে রান ৪৩৯।

১৬৩.৬ ওভারে ধনঞ্জয়া ডি সিলভার বলে কুশল মেন্ডিসের তালুবন্দি হয়ে সাজঘরে ফিরেন নাঈম হাসান। ৫৩ বলে ৯ রান করেন নাঈম। ৮ উইকেটে রান ৪৫০।

শ্রীলঙ্কার প্রথম ইনিংসের জবাবে ৪৬৫ রান সংগ্রহ করে বাংলাদেশ। প্রথম ইনিংসে শ্রীলঙ্কার পক্ষে কুসান রাজিথা ৪টি, অসিথা ফার্নান্দো ৩টি, লাসিথ এম্বুলডেনিয়া ও ধনঞ্জয়া ডি সিলভা ১টি কওে উইকেট পেয়েছেন।

শ্রীলঙ্কার পক্ষে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামেন দিমুথ করুনারত্নে (অধিনায়ক) ও ওশাদা ফার্নান্দো। ১১.৫ ওভারে (তাইজুল ইসলাম) রানআউট হন ওশাদা ফার্নান্দো। ৩৬ বলে ৩ চারের সাহায্যে ১৯ রান সংগ্রহ করেন তিনি। ১ উইকেটে রান ৩৬।

১৭.১ ওভারে তাইজুল ইসলামের বলে বোল্ডআউট হন লাসিথ এম্বুলডেনিয়া। ২২ বলে ২ রান সংগ্রহ করে লাসিথ। ৪৫ বলে ১৮ রান করে অপরাজিত আছেন করুণারত্নে। চতুর্থদিন শেষে দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে শ্রীলঙ্কার সংগ্রহ ৩৯ রান।

মুশফিকের ৫ হাজার রানের কীর্তি : শ্রীলঙ্কার বিপক্ষে ৫০০০ রানের দারুণ এক মাইলফলকে পৌঁছেছেন মুশফিকুর রহিম। টেস্টে বাংলাদেশের একমাত্র ক্রিকেটার হিসেবে দারুণ এক মাইলফলকে ক্লাবে প্রবেশ করেছেন তিনি। চট্টগ্রাম টেস্ট শুরুর আগে মুশফিকের টেস্টে রান ছিল ৪৯৩২।

৫০০০ রানের জন্যে প্রয়োজন ছিল ৬৮ রান। টেস্টের চুতর্থ দিনে লিটন দাসের সঙ্গে বুঝে শুনে ব্যাট করতে মুশফিক। আগের দিন ৫৩ রানে অপরাজিত ছিলেন তিনি। ম্যাচের ১২২ তম ওভারে ১৮৪ বলে ৫০০০ রান পূর্ণ করেন মুশফিক।

এ ৫০০০ রানের পথে মুশফিকের রয়েছে ৭টি সেঞ্চুরি, ২৬ টি হাফ সেঞ্চুরি ও তিনটি ডাবল সেঞ্চুরির ইনিংস। ২০০৫ সালে লর্ডসে ১৮ বছর ১৭ দিন বয়সে অভিষেক হয়েছিল মুশফিকুর রহিম। প্রথম হাজার রানের জন্য তার লাগে ৩৯ ইনিংস।

১ হাজার থেকে ২ হাজার, ২ থেকে ৩ আর ৩ থেকে ৪, প্রতিটি হাজার ছুঁতে তার লাগে ২৮ ইনিংস। ৪ থেকে ৫ হাজার হলো ২৬ ইনিংসে। ১৪৯ ইনিংস লাগল তার ৫ হাজার হতে। মুশফিককে নিয়ে টেস্ট ইতিহাসে ৫০০০ রান এখন ৯৯ ব্যাটসম্যানের।

বিএনএনিউজ২৪.কম/এনএএম

Loading


শিরোনাম বিএনএ