Bnanews24.com
Home » জাবিতে ভর্তি পরীক্ষার ফর্মের মূল্য বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন
শিক্ষা সব খবর

জাবিতে ভর্তি পরীক্ষার ফর্মের মূল্য বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন

জাবিতে ভর্তি পরীক্ষার ফর্মের মূল্য বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন

বিএনএ, জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন ফি বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। বুধবার (১৮ মে) বেলা ১২ টায় বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনের সামনে এ মানববন্ধন করে তারা।

এ সময় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি আবু সাইদ বলেন, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার নামে এক বিশাল দুর্নীতি আমরা প্রতিবারই দেখতে পাই। এ বছর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ইউনিট কমানো হলেও আবেদন ফি বাড়িয়ে দিয়ে তাদের ভর্তি বাণিজ্য বহাল রেখেছে। সাবেক ভিসির বাসায় বসে অনলাইন মিটিং-এ যোগদানের নামে ২ লাখ ৬৬ হাজার টাকা নিয়েছেন। এছাড়া গত একবছরের ভর্তি পরীক্ষা থেকে আয়ের ৮ কোটি টাকার হিসেব দিতে পারেনি পরীক্ষা কমিটি। এ থেকে স্পষ্ট ভর্তি পরীক্ষার বিশাল অনিয়ন উঠে আসে। এ বছর আরো বেশি লুটপাটের জন্য আবেদন ফি বৃদ্ধি করা হয়েছে বলে দাবি করেন তিনি।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শোভন রহমান বলেন, আলু পটলের দামের মতো আবেদন ফরমের ও দাম বৃদ্ধি করা একজন শিক্ষকের আচরণ হতে পারে না, এটা বাণিজ্য। ভর্তি পরীক্ষা উপলক্ষে যে বাণিজ্য হয়, এবার যাতে টাকা কম না হয় এজন্যই ইউনিট কমিয়ে আবেদন ফরমের দাম বৃদ্ধি করা। বিশ্ববিদ্যালয় প্রশাসন ব্যবসা ছাড়া, মুনাফা ছাড়া আর কিছুই বুঝে না। বাস ভবন থেকে না বের হয়ে সাবেক ভিসি আগের বছরের ভর্তি পরীক্ষার আয় হতে ২ লাখ টাকা করে প্রতিদিন নিতেন যেটাকে তারা নাম দিয়েছেন সম্মানি, এটা কি সম্মানি হয়? কোন কাজ না করে, গরীব কৃষক নিম্ন মধ্যবিত্ত পরিবারের বাচ্চাদের ঠকানো ছাড়া। ভর্তি পরীক্ষার আবেদন ফি না কমানো হলে ধর্মঘটের মতো কর্মসূচি হুশিয়ারি দেন তিনি।

উল্লেখ্য, জাবিতে ২০২১-২২ শিক্ষাবর্ষে এ, বি, সি ও ই ইউনিটে আবেদন ফি ৯০০ টাকা করা হয়েছে যা গতবছর ছিলো ৪০০ টাকা থেকে ৬০০ টাকা পর্যন্ত। ডি ইউনিটে আবেদন ফি ৬০০ টাকাই রয়েছে। তবে এবারের ভর্তি পরীক্ষা ১০ টি ইউনিটের পরিবর্তে ৫ টি ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিএনএ/সানভীর,এমএফ