37 C
আবহাওয়া
৮:২১ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » স্বাধীনতা পুরস্কারপ্রাপ্তদের নতুন তালিকা, আমির হামজা বাদ

স্বাধীনতা পুরস্কারপ্রাপ্তদের নতুন তালিকা, আমির হামজা বাদ

আমির হামজা

বিএনএ, ঢাকা : স্বাধীনতা পুরস্কারে মনোনীত মো. আমির হামজার (মরণোত্তর) পুরস্কার বাতিল করেছে সরকার।মন্ত্রিপরিষদ বিভাগ শুক্রবার(১৮ মার্চ) তার নাম বাদ দিয়ে পুরস্কারপ্রাপ্তদের নতুন তালিকা প্রকাশ করেছে।

তার বিরুদ্ধে ৪৪ বছর আগে সংঘটিত একটি হত্যা মামলা ছিল। ১৯৭৮ সালে মাগুরার শ্রীপুর উপজেলার বরিশাট গ্রামে ওই হত্যাকাণ্ড ঘটে। মামলার রায়ে আমির হামজাসহ ৬ জনের যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়।

প্রকাশিত তালিকায় মো. আমির হামজার নাম বাদ দিয়ে ওই তালিকার বাকি ৯ ব্যক্তি ও ১ প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হয়।

স্বাধীনতা পুরস্কার-২০২২ তালিকায় আমির হামজার নাম থাকায় এ নিয়ে গণমাধ্যমে বিভিন্ন আলোচনা-সমালোচনা তৈরি হয়।এর পরেই সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে আজ তার নাম বাতিলের সিদ্ধান্ত জানানো হলো।

নতুন ঘোষণা অনুযায়ী পুরস্কারপ্রাপ্তরা হচ্ছেন— স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে বীর মুক্তিযোদ্ধা ইলিয়াস আহমেদ চৌধুরী, শহীদ কর্নেল খন্দকার নাজমুল হুদা (বীর বিক্রম), আব্দুল জলিল, সিরাজ উদ্দীন আহমেদ, প্রয়াত মোহাম্মদ ছহিউদ্দিন বিশ্বাস এবং প্রয়াত সিরাজুল হক।

চিকিৎসাবিদ্যায় পুরস্কার পাচ্ছেন, অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া এবং অধ্যাপক ডা. মো. কামরুল ইসলাম, স্থাপত্যে প্রয়াত স্থপতি সৈয়দ মাইনুল হোসেন।গবেষণা ও প্রশিক্ষণে পুরস্কার পাচ্ছে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট (বিডব্লিউএমআরআই)।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ