29 C
আবহাওয়া
১০:৪৩ পূর্বাহ্ণ - জুলাই ২০, ২০২৪
Bnanews24.com
Home » কেন ৬২% পেশাদার  নতুন চাকরি খুঁজছেন?

কেন ৬২% পেশাদার  নতুন চাকরি খুঁজছেন?

নতুন চাকরি

বিশ্ব ডেস্ক:  সংযুক্ত আরব আমিরাত এবং সৌদি আরবের ৬২ শতাংশ পেশাদার সক্রিয়ভাবে একটি নতুন চাকরি খুঁজছেন, বা ২০২৪ সালে শীঘ্রই একটি সন্ধান শুরু করার পরিকল্পনা করেছেন, একটি নতুন জরিপ জানিয়েছে।

বুধবার প্রকাশিত LinkedIn-এর সর্বশেষ গবেষণা অনুসারে, পেশাজীবীদের কর্মজীবনে অগ্রসর হওয়ার জন্য আরও ভাল বেতন এবং আরও ভাল কর্ম-জীবনের ভারসাম্যের প্রয়োজন হল শীর্ষ দুটি কারণ।

লিঙ্কডইন-এর ইএমইএ গ্রোথ মার্কেট লিডার এবং মেনার প্রধান আলী মাতার বলেন, সংযুক্ত আরব আমিরাত এবং সৌদি অভিজ্ঞ পেশাদাররা এ বছর নতুন চাকরির জন্য জব এজেন্সিগুলোতে যুক্ত হচ্ছেন। এতে নতুন চাকরি প্রত্যাশীদের জন্য বছরটি আরও কঠিন হবে বলে মনে হচ্ছে।

উপসাগরীয় দেশগুলির ৭৪ শতাংশ  চাকরিপ্রার্থী – বলেছেন যে হাইব্রিড কাজের মতো নমনীয় কাজের ব্যবস্থা অপরিহার্য।

সেন্সাসওয়াইড দ্বারা পরিচালিত সমীক্ষাটি সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, আয়ারল্যান্ড, ইতালি, নেদারল্যান্ডস, স্পেন, সুইডেন, ভারত, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, জাপান, ইন্দোনেশিয়া, ব্রাজিল এবং মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে ১৬ হাজার ২৮৮ জন পেশাদারের সাক্ষাতকার গ্রহণ করেছে। গত ২৪ নভেম্বর থেকে ১৫ ডিসেম্বরের মধ্যে তথ্য সংগ্রহ করা হয়েছিল।

মজার বিষয় হল, ৭৩ শতাংশ পেশাজীবী বাড়ি ভাড়ার দাম বৃদ্ধির কারণে নতুন বাড়ি খোঁজার কথা বিবেচনা করছেন, এই অঞ্চলের মধ্যে প্রতিভা ধরে রাখার সাথে সাশ্রয়ী মূল্যের আবাসনের পারস্পরিক সম্পর্কের ওপর জোর দিচ্ছেন।

দক্ষতা ডিগ্রি নয়

 

LinkedIn প্রকাশ করেছে যে ইউএই  শ্রম বাজারে একটি নতুন চাকরি খোঁজার সময় ডিগ্রির পরিবর্তে দক্ষতার গুরুত্ব সম্পর্কে একটি ক্রমবর্ধমান বোঝাপড়া রয়েছে।

এটি বলেছে যে পেশাদাররা বিশেষভাবে দক্ষতা বৃদ্ধির দিকে মনোনিবেশ করছেন, কারণ তাদের মধ্যে ৭৬ শতাংশ বলেছেন যে, তারা তাদের দক্ষতা বৈচিত্র্যময় করার জন্য কর্মক্ষেত্রে আরও প্রসারিত প্রকল্প গ্রহণ করবেন এবং তাদের কর্মজীবনের অগ্রগতি বাড়াতে অনলাইন কোর্সে স্বাভাবিকের চেয়ে বেশি সময় ব্যয় করবেন।

কর্মক্ষেত্রে গত কয়েক বছরের অনিশ্চয়তার পরে, ইউএই পেশাদারদের ৮৪ শতাংশ দক্ষতার উপর ফোকাস করে তাদের কেরিয়ারের ভবিষ্যত প্রমাণ করতে আগ্রহী।

সমীক্ষায় দেখা গেছে যে সংযুক্ত আরব আমিরাত এবং সৌদি আরবের ৮২ শতাংশ পেশাদার – ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে স্থানান্তরিত হওয়ার পরিবর্তে এই অঞ্চলে কাজ করতে পছন্দ করেন।

তাদের মধ্যে প্রায় ৪৬ শতাংশ উচ্চ জীবনযাত্রার জন্য এই অঞ্চলে কাজ করতে পছন্দ করে, ৩৫ শতাংশ এই অঞ্চলের আকর্ষণীয় জীবনধারার কারণে এটি পছন্দ করে এবং ৩১ শতাংশ এখানে উপসাগরীয় অঞ্চলে অফার করা পেশাদার বৃদ্ধির সুযোগের জন্য থাকতে চান।

সংযুক্ত আরব আমিরাতে বিগত কয়েক বছর ধরে চলছে, ব্যাপক বিনিয়োগ ও কর্মসংস্থান সৃষ্টির সরকারি ওবেসরকারি  উদ্যেগ।

 

সংযুক্ত আরব আমিরাতের চাকরি

বিগত কয়েক বছর ধরে, সংযুক্ত আরব আমিরাতের চাকরির বাজার খুব দ্রুত বিকশিত হচ্ছে, সেবা খাতের পাশাপাশি নতুন যুগের প্রযুক্তিতেও বেশি মনোযোগ দেয়া হয়েছে।

এর অংশ হিসেবে ইউএই নতুন প্রতিভাকে আকৃষ্ট করার এবং দেশে চাকরি তৈরির ক্ষেত্রে ফোকাস করতে শুধুমাত্র কোডারদের জন্য প্রায় ১লাখ গোল্ডেন ভিসা দেয়ার ঘোষণা দিয়েছিল।

এছাড়াও, রিয়েল এস্টেট খাতেও তাৎপর্যপূর্ণ বৃদ্ধি দেখা গেছে, হাজার হাজার কাজের সুযোগ তৈরি করেছে, বিশেষ করে দুবাই শহরে এবং এই খাত কর্মসংস্থান বাজারকে খুব ভালভাবে সমর্থন করে চলেছে।

 সোশ্যাল মিডিয়া লিঙ্কডইন জানিয়েছে, আরবআমিরাতে দ্রুত বর্ধনশীল চাকরির পদগুলো হল:

 ১. রিয়েল এস্টেট এজেন্ট

২. অংশীদার এবং কোম্পানির মধ্যে যোগাযোগ এবং সম্পর্ক পরিচালনাকারী পদ

৩. মর্টগেজ অ্যাডভাইজারর।

৫. আর্থিক উপদেষ্টা, যারা আর্থিক সংস্থাগুলির পক্ষে ক্লায়েন্টদের সাথে সরাসরি কাজ করে।

৬. বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার

৭. স্থপতি, 3D ডিজিটাল উপস্থাপনা এক্সপার্ট

৮. সেলস ডেভেলপমেন্ট রিপ্রেজেন্টেটিভ

৯. ব্যাঙ্ক অফিসার।

১০. ওয়েব এবং মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপার

১১. ওয়েব ডিজাইনার

১২. ট্যাক্স অ্যাসোসিয়েট

১৩. আর্থিক নিরীক্ষক

১৪. ত্রিমাত্রিক ডিজিটাল আর্টওয়ার্ক, মডেল, অ্যানিমেশন এবং ভিজ্যুয়াল এফেক্ট তৈরিতে বিশেষজ্ঞ 3D শিল্পী

১৫. বিপণন এবং ব্র্যান্ডিং কর্মকর্তা

১৬. প্রডাক্ট ডিজাইনার

সূত্র: খালিজটাইম

এসজিএন/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ