Bnanews24.com
Home » আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্প, নিহত ২৬
আফগানিস্তান কভার বিশ্ব সব খবর

আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্প, নিহত ২৬

আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্প, নিহত ২৬

বিএনএ বিশ্ব ডেস্ক: শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠেছে আফগানিস্তান। ৫ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে দেশটিতে এখন পর্যন্ত ২৬ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সংবাদ মাধ্যমগুলো। আহত হয়েছেন আরও অনেকে। সোমবার (১৭ জানুয়ারি) ভূমিকম্পে কেঁপে ওঠে পশ্চিম আফগানিস্তানের বাদঘিস প্রদেশ।

সংবাদমাধ্যম আলজাজিরা জানায়, ভূমিকম্পে সাত শতাধিক বাড়িঘর বিধ্বস্ত হয়েছে। প্রথম ভূমিকম্প আঘাত হানার দুই ঘণ্টা পর ৪ দশমিক ৯ মাত্রার আরও একটি ভূমিকম্প আঘাত হানে।

তবে, মার্কিন ভূতাত্ত্বিক জরিপে বলা হয়েছে, রিকটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৩।

বাদঘিস প্রদেশের মুখপাত্র বাজ মোহাম্মদ সারওয়ারি সংবাদ সংবাদ মাধ্যমকে বলেন, প্রদেশের কাদিস জেলায় বাড়ির ছাদ ভেঙে এই হতাহতের ঘটনা ঘটে।  ভূমিকম্পে নিহতদের মধ্যে পাঁচ নারী ও চার শিশু রয়েছেন। ভারী বৃষ্টিপাতের মধ্যেও প্রথম উদ্ধারকারী দল ক্ষতিগ্রস্ত এলাকায় পৌঁছায়। হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

আফগানিস্তানের জরুরি বিষয়ক মন্ত্রণালয়ের জরুরি অপারেশন সেন্টারের প্রধান মোল্লা জনান, ভূমিকম্পে মুকর জেলার বাসিন্দারাও ক্ষতিগ্রস্থ হয়েছেন। তবে সেখানে কী পরিমাণ ক্ষয়ক্ষতি ও হতাহতের ঘটনা ঘটেছে তা নিশ্চিত হওয়া যায়নি বলে জানান তিনি।

আফগানিস্তানে প্রায়ই ভূমিকম্প আঘাত হানে। বিশেষ করে হিন্দুকুশ পর্বতমালা অঞ্চলে ভূমিকম্পের প্রবণতা বেশি। এই অঞ্চলটি ইউরেশীয় ও ভারতীয় টেকটোনিক প্লেটের কাছে অবস্থিত।

২০১৫ সালে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে আফগানিস্তানে। ৭ দশমিক ৫ মাত্রার ওই ভূমিকম্পে প্রায় ২৮০ জনের প্রাণহানি হয়।

বিএনএনিউজ/আরকেসি