29 C
আবহাওয়া
৪:০০ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » বাংলাদেশের মেয়েদের ঐতিহাসিক জয়

বাংলাদেশের মেয়েদের ঐতিহাসিক জয়


বিএনএ, স্পোর্টস ডেস্ক : বিজয়ের দিনে ঐতিহাসিক এক বিজয় উপহার দিলো বাংলাদেশের মেয়েরা। শনিবার (১৬ ডিসেম্বর) ইস্ট লন্ডনের বাফেলো পার্কে সিরিজের প্রথম ওয়ানডেতে প্রোটিয়া নারীদের উড়িয়ে দিয়েছে বাংলাদেশের মেয়েরা। ম্যাচটি তারা জিতেছে ১১৯ রানের বিশাল ব্যবধানে।

ওয়ানডেতে এর আগে দুইবার দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছে বাংলাদেশের মেয়েরা। কিন্তু দুটি জয়ই ছিল দেশের মাটিতে। এবার দক্ষিণ আফ্রিকার মাটিতেই তাদের হারালো। ওয়ানডেতে বাংলাদেশ নারী দলের রানের হিসেবে এটাই সবচেয়ে বড় জয়। এই জয়ে তিন ম্যাচ সিরিজে ১-০তে এগিয়ে গেছে নিগার সুলতানা জ্যোতির দল।

ইস্ট লন্ডনে টস হেরে ব্যাট করতে নেমে ৩ উইকেটে ২৫০ রানের সংগ্রহ দাঁড় করায় বাংলাদেশ। তিনে নামা মুর্শিদা খাতুন খেলেন ১০০ বলে ১২ চারে অপরাজিত ৯১ রানের দারুণ ইনিংস। বাকিরা কেউ ফিফটি ছুঁতে না পারলেও যোগ্য সঙ্গ দেন মুর্শিদা খাতুনকে।

শামীমা সুলতানা ও ফারজানা হকের উদ্বোধনী জুটি থেকে আসে ৬৬ রান। ৩৪ রান করা শামীমা ফিরলে ভাঙে সেই জুটি। এরপর ফারজানাও বেশিক্ষণ টেকেননি। ৭৬ বলে ৩ চারে ৩৫ রান করেন তিনি। তৃতীয় উইকেটে অধিনায়ক নিগার সুলতানা জ্যোতির সঙ্গে ৮০ রানের জুটি বাঁধেন মুর্শিদা। ভালো খেলতে থাকলেও ৪৮ বলে ৫ চারে ৩৮ রানে আউট হন জ্যোতি। তবে স্বর্ণা আক্তারের সঙ্গে অবিচ্ছিন্ন ৬০ রানের জুটি গড়ে প্রথমবারের মতো বাংলাদেশের দলীয় সংগ্রহ আড়াইশতে নিয়ে যান মুর্শিদা। এর আগে ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ দলীয় সংগ্রহ ছিল ২৩৪ রান। গত বছর পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে বিশ্বকাপে ৭ উইকেট হারিয়ে এই রান তুলেছিল টাইগ্রেসরা। দক্ষিণ আফ্রিকার সামনে ২৫১ রানের চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিলো বাংলাদেশ।

নাহিদা-রাবেয়াদের আক্রমণে ৭৬ রান তুলতেই ছয় উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে পড়ে জয়ের লক্ষ্যে খেলতে পারা প্রোটিয়ারা। একশর আগে হারায় আট উইকেট।

হাল ধরে পরাজয়ের ব্যবধান কমানোর চেষ্টা করেছে সাত নম্বরে নামা এলিজ-মারি মারক্স শেষ ব্যাটার হিসেবে আউট হয়েছেন ৩৫ করে। ৩৬.৩ ওভারে ১৩১ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা।

বাংলাদেশের নাহিদা আক্তার নেন তিনটি উইকেট। সুলতানা খাতুন, রাবেয়া খান আর ফাহিমা খাতুনের শিকার দুটি করে উইকেট।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ