Bnanews24.com
Home » বাংলাদেশের ফেসবুক ব্যবহারকারীদের ওপর হ্যাকারদের নজর
আইটি-আইসিটি টপ নিউজ সব খবর সোশ্যাল মিডিয়া

বাংলাদেশের ফেসবুক ব্যবহারকারীদের ওপর হ্যাকারদের নজর

বাংলাদেশের ফেসবুক ব্যবহারকারীদের ওপর হ্যাকারদের নজর

বিএনএ, বিশ্বডেস্ক: সামাজিক যোগাযোগ মাধ্যমে বাংলাদেশিদের বিভিন্ন একাউন্টের ওপর নজরদারি করে আসছিলেন হ্যাকাররা। এই কাজে যুক্ত ছিল ভারত, ইসরায়েলসহ বিভিন্ন দেশের আড়িপাতার প্রতিষ্ঠান।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) ফেসবুকের মূল প্রতিষ্ঠান ‘মেটা’ কর্তৃক প্রকাশিত এক প্রতিবেদনে এমনটাই জানা গেছে। মেটা প্রকাশিত ১৭ পৃষ্ঠার প্রতিবেদনে বলা হয়, যে সাতটি প্রতিষ্ঠানের আড়ি পাতার বা নজরদারির সফটওয়্যার এসব কাজে ব্যবহার করা হয়েছে, সেগুলো হলো ইসরায়েলের ব্ল্যাক কিউব, কবওয়েবস টেকনোলজিস, কগনাইট, ব্লুহোয়াক সিআই। এ ছাড়া রয়েছে ভারতের বেলট্রক্স, উত্তর মেসিডোনিয়ার সাইট্রক্স ও চীনের একটি প্রতিষ্ঠান। তবে চীনের প্রতিষ্ঠানটির নাম উল্লেখ করেনি মেটা।

কোন প্রতিষ্ঠান কি কি কার্যক্রম চালিয়েছে তার একটি বিস্তারিত বর্ণনা তুলে ধরা হয়েছে মেটার প্রকাশিত প্রতিবেদনে। মেটা জানিয়েছে,তাদের প্লাটফর্মে থাকা কবওয়েবসের নিজস্ব একাউন্ট এবং তাদের প্রায় ২০০ জন গ্রাহকের একাউন্ট মুছে ফেলা হয়েছে। কবওয়েবসের প্রযুক্তিগুলোর মধ্যে অন্যতম হচ্ছে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, টুইটারসহ ডার্ক ওয়েবেও নজরদারি করা যায় এমন প্রযুক্তিও আছে। ইন্টারনেট ব্যবহারকারীর ব্যক্তিগত বিভিন্ন তথ্যও সংগ্রহ করা যায় এইসব প্রযুক্তি ব্যবহার করে। কবওয়েবসের নজরদারিতে রয়েছে বাংলাদেশসহ যুক্তরাষ্ট্র, মেক্সিকো, সৌদি আরব, হংকং, নিউজিল্যান্ড, পোল্যান্ডসহ অন্যান্য আরো কিছু দেশের নাগরিকেরা।

মেটার এক বিবৃতিতে বলা হয়,মেটার পক্ষ থেকে বলা হয়েছে, তাদের প্ল্যাটফর্মগুলোয় থাকা প্রায় দেড় হাজার পেজ ও অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। এসব পেজ ব্যবহার করে মূলত তথ্য হাতিয়ে নেওয়া হতো। নীতিমালা ভঙ্গের দায়ে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এ ছাড়া যেসব ব্যবহারকারীর ওপর নজরদারি চালানো হচ্ছিল, তাদের বিষয়টি জানানো হয়েছে।

বিএনএ/এমএফ