34 C
আবহাওয়া
৮:৪৩ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » মালয়েশিয়ার শ্রমবাজার, রোববার সমঝোতা স্মারক সই

মালয়েশিয়ার শ্রমবাজার, রোববার সমঝোতা স্মারক সই

মালয়েশিয়ার শ্রমবাজার, রোববার সমঝোতা স্মারক সই

বিএনএ ঢাকা: তিন বছর বন্ধ থাকার পর বাংলাদেশি কর্মীদের জন্য মালয়েশিয়ার শ্রমবাজার আবারও চালু হচ্ছে। ২০১৮ সালের সেপ্টেম্বরে বাংলাদেশ থেকে কর্মী নেয়া বন্ধ করে দেয় দেশটি। গত ৩ বছরে অনেক আলোচনার পর অবশেষে খুলছে মালয়েশিয়ার শ্রমবাজার।

এ বিষয়ে আগামি রোববার দুই দেশের মধ্যে সমঝোতা স্মারক সই করা হবে। এই লক্ষ্যে ১৮ ডিসেম্বর মালয়েশিয়া যাচ্ছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে শুক্রবার(১৭ ডিসেম্বর) এক সংবাদ সম্মেলনে এসব কথা জানানো হয়।

সে সময় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী আরও বলেন, অতীতে মালয়েশিয়ার বাজার নিয়ে অনেক কিছু হয়েছে। অতীতকে দূর করার চেষ্টা চলছে। সফল হওয়াটা নির্ভর করছে সমঝোতা সইয়ের ওপর।

তিনি বলেন, চলতি অর্থবছরের প্রথম চার মাসে প্রায় আড়াই লাখ কর্মীর বিদেশে কর্মসংস্থান হয়েছে। শুধু নভেম্বরেই বিদেশে গেছে ১ লাখ ২ হাজার ৮৬৩ জন। বিদেশে কর্মী পাঠাতে কোনো ধরনের সিন্ডিকেটকে সুযোগ দেয়া হবে না জানান প্রবাসী কল্যাণমন্ত্রী।

সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, মালয়েশিয়ার বাজার চালু হলে, বিএমইটির ডাটাব্যাংক থেকে কর্মী পাঠানো হবে। শুধু মালয়েশিয়া না, অদূর ভবিষ্যতে সব কর্মী ডাটাব্যাংক থেকে যাবে। মালয়েশিয়া দিয়ে সেটা শুরু হবে বলে আশা করছেন তিনি।

এছাড়া, সংবাদ সম্মেলনে বলা হয়, জনশক্তি পাঠানোর নতুন বাজার তৈরির লক্ষ্যে ফেব্রুয়ারিতে গ্রিসের সঙ্গে সমঝোতা স্মারক সই হবে। এছাড়া, কোনো রিক্রুটিং এজেন্সি কর্মী পাঠানোর ক্ষেত্রে সরকার নির্ধারিত টাকার চেয়ে বেশি নিলে ব্যবস্থা নেবে মন্ত্রণালয়।

বিএনএনিউজ/আরকেসি

 

 

Loading


শিরোনাম বিএনএ