29 C
আবহাওয়া
২:৩৫ অপরাহ্ণ - অক্টোবর ১৭, ২০২৪
Bnanews24.com
Home » রেস্তোরাঁয় খাওয়ার পর যে কারণে মৌরি দেওয়া হয়

রেস্তোরাঁয় খাওয়ার পর যে কারণে মৌরি দেওয়া হয়

রেস্তোরাঁয় খাওয়ার পর যে কারণে মৌরি দেওয়া হয়

বিএনএ, ডেস্ক: বেশিরভাগ রেস্তোরাঁয় খাবারের পর বিলের সঙ্গে মৌরি দেওয়া হয়। তবে কখনো কি ভেবে দেখেছেন- এসব কেন দেওয়া হয়? অনেকেই খাওয়ার পর শুধু মৌরির অপেক্ষায় বসে থাকেন। এক মুঠো মৌরি মুখে দিলে তবে শান্তি। মৌরি দ্রুত হজম করতে সাহায্য করে সেটা ঠিক। তবে খাওয়ার পর মৌরি চিবালে আর কী কী উপকার পাবেন জেনে নিন।

শ্বাস দুর্গন্ধমুক্ত হয়
খাওয়ার পর ঠিক করে মুখ না ধুলে শ্বাসবায়ুর সঙ্গে আঁশটে গন্ধ বেরোয়। তবে খাওয়ার পর মৌরি খেয়ে নিলে সে সমস্যা আর হয় না। মৌরিতে রয়েছে অ্যান্টি-ব্যাক্টেরিয়াল উপাদান, যা মুখের দুর্গন্ধ দূর করে। আমিষ খাবার খাওয়ার পর মৌরি চিবালে স্বাদের বদলও ঘটে।

শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে
ডায়াবেটিস থাকলে খাবার খাওয়ার পর মৌরি খেতে পারেন। তাতে রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার ঝুঁকি থাকবে না। রক্ত চলাচলও স্বাভাবিক রাখে মৌরি। যারা নিয়মিত ইনসুলিন নেন, মৌরি খাওয়ার অভ্যাস তৈরি করলে তাদের শারীরিক সমস্যা হবে না।

দৃষ্টিশক্তি প্রখর হয়
চোখের জন্যেও মৌরি উপকারী। মৌরিতে রয়েছে ‘ক্যারোটেনয়েডস’ উপাদান, যা চোখের জ্যোতি বৃদ্ধি করে। চোখে ঝাপসা দেখা, চোখ থেকে পানি পড়া কিংবা চোখে ব্যথার মতো একাধিক সমস্যার সমাধান লুকিয়ে আছে মৌরিতে। রোজ না হলেও মাঝেমধ্যে মৌরি চিবালে চোখ ভালো থাকবে।

ওজন নিয়ন্ত্রণে
ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে মৌরি খেতে পারেন। এটি দীর্ঘক্ষণ পেট ভর্তি রাখতে সাহায্য করে। শরীরের কার্বের পরিমাণ কমাতেও মৌরি দারুণ সাহায্য করে। বিপাকহার বাড়িয়ে তুলে মেদ ঝরাতে মৌরির জুড়ি মেলা ভার।

বিএনএনিউজ/ বিএম/শাম্মী

Loading


শিরোনাম বিএনএ