36 C
আবহাওয়া
১১:৪৯ পূর্বাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home » আজ পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের

আজ পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের

আফগানিস্তান-নিউজিল্যান্ড জমজমাট লড়াই আজ

বিএনএ ক্রীড়া ডেস্ক: টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরের পর্দা উঠছে আজ। বাছাইপর্ব দিয়ে শুরু হচ্ছে বিশ্বকাপের এই আসরটি। কুড়ি ওভারের এই বিশ্বকাপ আসরে অংশগ্রহণ করছে ১৬টি দেশ। দুই গ্রুপে ভাগ হয়ে ৮ দলের প্রথম পর্বের লড়াই শেষে এখান থেকে সুপার টুয়েলভ পর্বে খেলার যোগ্যতা অর্জন করবে ৪ দল।

টানা ৬ দিন ব্যাপী চলবে বাছাইপর্ব। ওমান ও আরব আমিরাতে ভাগ করে বাছাইপর্বের ম্যাচগুলো খেলা হবে। তবে মূলপর্বের সবকটি ম্যাচ হবে আরব আমিরাতে। এবারের টুর্নামেন্টে মোট চারটি ভেন্যু। এর মধ্যে আমিরাতের দুবাই আন্তর্জাতিক স্টেডিয়াম, শেখ জায়েদ স্টেডিয়াম ও শারজাহ ক্রিকেট স্টেডিয়াম। আর ওমানের আল আমেরাত ক্রিকেট স্টেডিয়াম।

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক ওমান ও পাপুয়া নিউগিনি। একই দিন দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ স্কটল্যান্ড। বাংলাদেশ সময় রোববার (১৭ অক্টোবর) রাত আটটায় ম্যাচটি শুরু হবে। এই ম্যাচের মধ্য দিয়েই  টাইগারদের বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নেয়ার লড়াই শুরু হতে যাচ্ছে।

ক্রিকেটের সংক্ষিপ্ত ওভারের ফরম্যাটে বাংলাদেশ-স্কটল্যান্ড এর আগে কেবল একটি ম্যাচ মুখোমুখি হয়েছিল। ২০১২ সালের জুলাইয়ের সেই ম্যাচে ৩৪ রানে হেরেছিল বাংলাদেশ।

এদিকে, সপ্তমবারের মতো টি- টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটে খেলতে যাচ্ছে বাংলাদেশ। ২০০৭ থেকে প্রতিটি টি- টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিয়েছে টাইগাররা। প্রথম পর্ব, সুপার এইট ও সুপার টেন মিলিয়ে বাংলাদেশ এখন পর্যন্ত ২৫টি ম্যাচ খেলেছে।

তবে, টি- টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশের পরিসংখ্যান মোটেও ভালো নয়। ২০০৭’র অভিষেক টি- টোয়েন্টি বিশ্বকাপে আইসিসির পূর্ণ সদস্য ওয়েস্ট ইন্ডিজকে হারানোর পর বাকি আসরগুলোতে বড় কোন দলকে হারানো সম্ভব হয়নি। ২৫ ম্যাচ খেলে ১৯টিতে হেরেছে। ৫টি ম্যাচে জয় এসেছে। তারমধ্যে আইসিসির সহযোগি দেশের সঙ্গে চারটি জয় পেয়েছে টাইগাররা। অতীতের সেই অন্ধকার পারফরম্যান্স থেকে বেরিয়ে এবার আলোর মুখ দেখতে চায় তারা। অভিজ্ঞ এবং তারুণ্যের মিশেলে গড়া দলটি এবার ক্রিকেট প্রেমিদের আশার আলো দেখাচ্ছে। আশাবাদী অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদও।

বিশ্বকাপের এবারের আসরটি আয়োজন করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। টুর্নামেন্টের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে সংযুক্ত আরব আমিরাত এবং ওমানে। ভারতের করোনা পরিস্থিতি ও দেশটিতে করোনার তৃতীয় ঢেউ আসার সম্ভাবনা প্রবল থাকায় গত জুনে এ সিদ্ধান্ত নেয়া হয়। আসরের প্রথম দিন দুই ম্যাচের মধ্য দিয়ে শুরু হতে যাওয়া মাসব্যাপী টুর্নামেন্টের পর্দা নামবে আগামি ১৪ নভেম্বর।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ