30 C
আবহাওয়া
১২:২৫ অপরাহ্ণ - অক্টোবর ১৮, ২০২৪
Bnanews24.com
Home » সৌদি হাসপাতালে প্রথম সম্পূর্ণ রোবোটিক হার্ট ট্রান্সপ্লান্ট সার্জারি সফল

সৌদি হাসপাতালে প্রথম সম্পূর্ণ রোবোটিক হার্ট ট্রান্সপ্লান্ট সার্জারি সফল

ডাঃ ফেরাস খলিল, কার্ডিয়াক সার্জারির প্রধান

বিশ্ব ডেস্ক : সৌদি আরবের কিং ফয়সাল স্পেশালিস্ট হাসপাতাল অ্যান্ড রিসার্চ সেন্টার গত বৃহস্পতিবার প্রথম সম্পূর্ণ রোবোটিক হার্ট ট্রান্সপ্লান্ট সার্জারি করেছে, সৌদি মিডিয়া জানিয়েছে।

কার্ডিয়াক সার্জারির প্রধান এবং রোবোটিক্স এবং মিনিম্যালি ইনভেসিভ সার্জারি প্রোগ্রামের পরিচালক ডঃ ফেরাস খলিলের তত্ত্বাবধানে ১৬ বছর বয়সী এক তরুণের শরীরে অস্ত্রোপচারটি করা হয়েছিল এবং আড়াই ঘন্টা সময় লেগেছিল।

দলটি রোগীর ওপর এটি সম্পাদন করার আগে তিন দিনের মধ্যে কার্যত সাতবার পদ্ধতিটি অনুশীলন করেছিল। আশা করা যায় যে, এই ধরনের উদ্ভাবন হার্ট ট্রান্সপ্লান্ট সার্জারিকে প্রথাগত বক্ষ খোলার পদ্ধতি থেকে দূরে সরিয়ে দেবে, যার দীর্ঘ পুনরুদ্ধারের সময়কাল সপ্তাহ বা মাস স্থায়ী হয়।

পুনরুদ্ধারের সময় হ্রাস করা এবং জীবনের মান উন্নত করা

হাসপাতালের মতে, রোবোটিক প্রযুক্তি নূন্যতম অস্ত্রোপচারের অনুমতি দেবে বলে আশা করা হচ্ছে, যা ব্যথা কমায়, পুনরুদ্ধারের সময়কে সংক্ষিপ্ত করবে এবং জটিলতার ঝুঁকি হ্রাস করবে, উল্লেখযোগ্যভাবে রোগীদের জীবনযাত্রার মান উন্নত করবে এবং তাদের দ্রুত সুস্থ হতে ত্বরান্বিত করবে।

ডাঃ ফেরাস খলিল, কার্ডিয়াক সার্জারির প্রধান এবং কিং ফয়সাল স্পেশালিস্ট হাসপাতাল অ্যান্ড রিসার্চ সেন্টারের রোবোটিক্স এবং মিনিম্যালি ইনভেসিভ সার্জারি প্রোগ্রামের পরিচালক। তিনি বলেন,

“বিশ্বের প্রথম রোবোটিক হার্ট ট্রান্সপ্লান্টের সাফল্য, শুধুমাত্র আমাদের প্রতিষ্ঠানের জন্যই নয়,  সৌদি আরবের জীবন যাত্রার মান উন্নত করবে,” ।

তিনি স্বাস্থ্যসেবা খাতের উন্নয়নে “অটল” সহায়তা প্রদানের জন্য কিংডমের “দূরদর্শী” নেতৃত্বের প্রশংসা করেন।

বিএনএ, এসজিএন/হাসনা

Loading


শিরোনাম বিএনএ