30 C
আবহাওয়া
১২:২৮ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » ফিনল্যান্ডে পৌঁছেছেন  প্রধানমন্ত্রী

ফিনল্যান্ডে পৌঁছেছেন  প্রধানমন্ত্রী

ফিনল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

বিএনএ ঢাকা: জাতিসংঘ সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কের উদ্দেশে রওনা হয়ে ফিনল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশটির স্থানীয় সময় শুক্রবার (১৭ সেপ্টেম্বর) বিকেল পৌনে চারটার দিকে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের বিশেষ ফ্লাইটটি হেলসিঙ্কি-ভান্তা বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দরে তাকে স্বাগত জানান ফিনল্যান্ডে বাংলাদেশের অনাবাসী রাষ্ট্রদূত মো. নাজমুল ইসলাম। সংবাদ মাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেছেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

এর আগে জাতিসংঘের ৭৬তম সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে শুক্রবার সকালে হেলসিঙ্কি হয়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন সরকার প্রধান। বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের  বিশেষ ফ্লাইটটি সকাল ৯টা ২৩ মিনিটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে হেলসিঙ্কির উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়।

বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী এ কে এম মোজাম্মেল হক, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমেদ কায়কাউস এবং পদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা।

ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিতে দুই দিনের জন্য যাত্রাবিরতি করবেন শেখ হাসিনা। ১৯ সেপ্টেম্বর হেলসিঙ্কি থেকে স্থানীয় সময় বিকেল ৪টায় নিউইয়র্কের উদ্দেশ্যে রওনা হবেন তিনি। একই দিন স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে তার।

নিউইয়র্কে অবস্থানকালে ২৪ সেপ্টেম্বর জাতিসংঘের সদর দফতরে সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী।

১৯৭৪ সালে জাতিসংঘে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণের অনুসরণ করে অন্যান্য বছরগুলোর মতো এবারও বাংলায় ভাষণ দেবেন শেখ হাসিনা।

ভাষণে বিশ্বশান্তি, নিরাপদ অভিবাসন, করোনার টিকার সুষম বন্টন, ফিলিস্তিনি ও রোহিঙ্গা সংকটসহ বিভিন্ন বিষয়  তুলে ধরবেন প্রধানমন্ত্রী। সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের জোরালো সহযোগিতা চাইবেন তিনি।

অধিবেশনের সাধারণ বিতর্ক পর্বের পাশাপাশি বেশ কিছু সভায় যোগ দেবেন বঙ্গবন্ধু কন্যা। সফরকালে জাতিসংঘের মহাসচিব এন্ত্যেনিও গুতেরেস, ইউরোপিয়ান কাউন্সিলের সভাপতি, মালদ্বীপ ও ভিয়েতনামের প্রেসিডেন্ট এবং বার্বডোজের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন শেখ হাসিনা। এবারও যুক্তরাষ্ট্রের উদ্যোক্তা ও ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করবেন তিনি। এছাড়াও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে জাতিসংঘ সদর দফতরের বাগানে একটি গাছ রোপন করবেন প্রধানমন্ত্রী।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ