30 C
আবহাওয়া
৭:৫২ অপরাহ্ণ - মে ২৮, ২০২৪
Bnanews24.com
Home » আফগানিস্তানে রাজনৈতিক দলের কার্যক্রম নিষিদ্ধ

আফগানিস্তানে রাজনৈতিক দলের কার্যক্রম নিষিদ্ধ

Minister of Justice in the Taliban government, Abdul Hakim Sharaee,

বিশ্ব ডেস্ক: ইসলামিক এমিরেটস অব আফগানিস্তানের বিচার মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবে আফগানিস্তানের অভ্যন্তরে কোনো রাজনৈতিক দলের কার্যক্রম নিষিদ্ধ করেছে।
বুধবার(১৬আগস্ট ২০২৩)কাবুলে এক সংবাদ সম্মেলনে ন্যায়বিচার বিষয়ক অন্তর্বর্তীকালীনমন্ত্রী শাইখ মৌলবি আবদুল হাকিম শরয়ী এ তথ্য জানান।

শাইখ মৌলবি আবদুল হাকিম বলেন, ‘দেশে “রাজনৈতিক দলের” কর্মকাণ্ড পুরোপুরি বন্ধ করা হয়েছে কারণ শরিয়াহ আইন অনুযায়ী তাদের কোনো অবস্থান নেই, এসব দলের সঙ্গে কোনো জাতীয় স্বার্থও জড়িত নয় এবং জাতি তাদেরকে পছন্দও করে না।’

মন্ত্রী শরয়ী জোর দিয়ে বলেন, শরিয়া ভিত্তির অনুপস্থিতি রাজনৈতিক দলগুলির ধারাবাহিকতাকে অপ্রয়োজনীয় এবং বিপরীতমুখী করে তোলে। তিনি দৃঢতার সঙ্গে বলেন, আফগানিস্তানে “রাজনৈতিক দলগুলোর শরিয়তের ভিত্তি নেই এবং তারা দেশের স্বার্থ রক্ষা করতে ব্যর্থ হয়। ইতিহাস প্রমাণ করেছে যে দেশের রাজনৈতিক অস্থিরতার জন্য এই দলগুলো দায়ী করা যেতে পারে।”

বিশ্লেষকদের মতে, এই বিবৃতিতে প্রমাণ হয়েছে,আফগানিস্তানে তালেবান শাসকগোষ্ঠী একদলীয় শাসন ব্যবস্থা প্রতিষ্ঠার দিকে আগাচ্ছে। ২০০১ সাল থেকে তিনটি পৃথক রাষ্ট্রপতি নির্বাচনে একাধিক রাজনৈতিক দল প্রার্থী দিয়েছে।

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ