29 C
আবহাওয়া
৬:৫৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » লেনদেনের উত্থান : দুই পুঁজিবাজারেই সূচকের রেকর্ড

লেনদেনের উত্থান : দুই পুঁজিবাজারেই সূচকের রেকর্ড

লেনদেনর উত্থান : দুই পুঁজিবাজারেই সূচকের রেকর্ড

বিএনএ,ঢাকা : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার (১৭ আগস্ট) সূচকের বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে। বৃহস্পতিবার (১৬ আগস্ট) নতুন উচ্চতায় স্থান গড়েছিল উভয় শেয়ারবাজার। ঠিক তার পরের দিন মঙ্গলবার সেই উচ্চতাকে ভেঙে আরও নতুন উচ্চতায় পৌঁছে রেকর্ড গড়লো ডিএসই ও সিএসই।

এদিন ডিএসই’র ইতিহাসে প্রথমবারের মতো ডিএসইএক্স সূচক ৬ হাজার ৭৮৭ পয়েন্ট স্পর্শ করে সর্বোচ্চ অবস্থানে পৌঁছেছে। একইভাবে সিএসই’র সার্বিক সিএএসপিআই সূচক ইতিহাসে প্রথমবারের মতো ১৯ হাজার ৭০০ পয়েন্টের নতুন মাইলফলক স্পর্শ করে পৌঁছেছে ১৯ হাজার ৭৭৫.১২ পয়েন্টে। সিএসইএক্স সূচক ১১ হাজার ৮৫৫.১৪ পয়েন্ট স্পর্শ করে ৪ বছর পর নতুন রেকর্ড গড়েছে।

এদিন টাকার পরিমাণে লেনদেন কমেছে। তবে উভয় শেয়ারবাজারে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। মঙ্গলবার ডিএসইর প্রধান ডিএসইএক্স সূচকটি ৩৮.২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৭৮৭.১৬ পয়েন্টে। সূচকটি অতীতের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ অবস্থানে পৌঁছায়।

এর আগে গত সোমবার (১৬ আগস্ট) ডিএসইএক্স সূচকটি ৪৯.৫৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৬ হাজার ৬৭৪৮.৯২ পয়েন্টে। তবে পরের কার্যদিবস মঙ্গলবার সেই রেকর্ড ভেঙে ফের নতুন রেকর্ড গড়লো ডিএসইএক্স। মঙ্গলবার অপর শেয়ারবাজার সিএসইর প্রধান সিএসইএক্স সূচক ৭৭.৫৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৮৫৫.৬০ পয়েন্টে, যা সিএসই ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান।

আর সার্বিক সিএএসপিআই সূচক ১২৫.২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৭৭৫.৪২ পয়েন্টে, যা সিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান। এদিন, সিএসইতে ৩২৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৬০টির, কমেছে ১৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির। দিন শেষে সিএসইতে ১০৮ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৮ কোটি টাকা কম।

বিএনএনিউজ/শহীদুল,আমিন

Loading


শিরোনাম বিএনএ