29 C
আবহাওয়া
১০:১৬ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » বৈশ্বিক শান্তি সূচকে বাংলাদেশের অবস্থান ৯৬তম

বৈশ্বিক শান্তি সূচকে বাংলাদেশের অবস্থান ৯৬তম


বিএনএ, ঢাকা : বৈশ্বিক শান্তি সূচকে বিশ্বের ১৬৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান এবার ৯৬তম। আগের বছর বাংলাদেশের অবস্থান ছিল ৯১তম। এবার অবনতি ঘটলো পাঁচ ধাপ।

বুধবার (১৫ জুন)  অস্ট্রেলিয়ার সিডনিভিত্তিক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব ইকোনমিকস অ্যান্ড পিস বৈশ্বিক শান্তি সূচক-২০২২ প্রকাশ করেছে। নিরাপত্তা, সুরক্ষা, সামরিকীকরণ ও চলমান সংঘাতের মতো ছয়টি বিষয় বিবেচনায় নিয়ে এ সূচক তৈরি করা হয়েছে।

বাংলাদেশ এখন দক্ষিণ এশিয়ার চতুর্থ শান্তিপূর্ণ দেশ। শান্তির সূচকে ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের ওপরে রয়েছে বাংলাদেশ। এছাড়া ভুটান, নেপাল ও শ্রীলঙ্কা তালিকায় রয়েছে বাংলাদেশের ওপরে। আরও স্পষ্ট করে বললে গত বছর বাংলাদেশের দখলে থাকা স্থানটিতে চলতি বছর জায়গা পেয়েছে শ্রীলঙ্কা।

অস্ট্রেলিয়ার ওই গবেষণা প্রতিষ্ঠানের প্রতিবেদনে তুলে ধরা হয়েছে যে, দক্ষিণ এশিয়ায় গত এক বছরে সব অঞ্চলের মধ্যে শান্তিতে সবচেয়ে বেশি উন্নতি হয়েছে। তবে এরপরও এটি সামগ্রিকভাবে দ্বিতীয় সর্বনিম্ন শান্তিপূর্ণ অঞ্চল রয়ে গেছে।

দক্ষিণ এশিয়ার সবচেয়ে শান্তিপূর্ণ দেশ হিসেবে নাম রয়েছে ভুটানের। অন্যদিকে বৈশ্বিকভাবে এই দেশটির অবস্থান ১৯তম। এছাড়া এই দেশটি ইউরোপ, এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল এবং উত্তর আমেরিকার বাইরে জিপিআই-তে সর্বোচ্চ র‌্যাংকযুক্ত দেশ।

প্রতিবেদনে বলা হয়েছে, ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিসের (আইইপি) তৈরি বিশ্ব শান্তির সূচকে বাংলাদেশ ২০২২ সালে ২.০৬৭ স্কোর করেছে। অন্যদিকে গত বছর এই স্কোর ছিল ২.০৬৮। মূলত কোনো দেশের স্কোর যত কম হয়, সেই দেশ তত শান্তিময়।

চলতি বছর আইসল্যান্ড আবারও বিশ্বের সবচেয়ে শান্তিপূর্ণ দেশ হিসাবে তালিকায় শীর্ষে স্থান পেয়েছে। ২০০৮ সাল থেকে শীর্ষ অবস্থান ধরে রেখেছে দেশটি। এরপরই তালিকায় রয়েছে নিউজিল্যান্ড, আয়ারল্যান্ড, ডেনমার্ক এবং অস্ট্রিয়া।

অন্যদিকে টানা পঞ্চম বছরের মতো বিশ্বের সবচেয়ে কম শান্তিপূর্ণ দেশ হিসেবে তালিকায় স্থান পেয়েছে আফগানিস্তান। এর আগের চারটি দেশ হচ্ছে ইয়েমেন, সিরিয়া, রাশিয়া এবং দক্ষিণ সুদান।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ