34 C
আবহাওয়া
৯:৪৬ অপরাহ্ণ - এপ্রিল ৩০, ২০২৪
Bnanews24.com
Home » ইসরায়েলের মতো ‘সুরক্ষা’ চায় ইউক্রেন

ইসরায়েলের মতো ‘সুরক্ষা’ চায় ইউক্রেন


বিএনএ, বিশ্বডেস্ক: যুদ্ধক্ষেত্রে কোণঠাসা ইউক্রেন ন্যাটোর সহায়তায় নিজস্ব আকাশসীমায় সুরক্ষা বাড়ানোর চেষ্টা করছে৷ প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি সেই লক্ষ্যে বৈঠক ডাকছেন৷ এদিকে মার্কিন কংগ্রেসে ইউক্রেনের জন্য সহায়তায় অগ্রগতি দেখা যাচ্ছে৷ ইরানের হামলা থেকে ইসরায়েলকে রক্ষা করতে অ্যামেরিকাসহ পশ্চিমা শক্তিগুলি যে সক্রিয় ভূমিকা পালন করছে, তার ভগ্নাংশও ইউক্রেনের ক্ষেত্রে দেখা গেলে রাশিয়ার হামলা থেকে সুরক্ষা অনেক মজবুত হবে।

বুধবার (১৭ এপ্রিল) একটি প্রতিবেদনে সংবাদ মাধ্যম ডয়েচ ভেলে জানিয়েছে, অস্ত্র, গোলাবারুদ ও এয়ার ডিফেন্স সিস্টেমের অভাবের কারণে ইউক্রেন যুদ্ধক্ষেত্রে কোণঠাসা হয়ে পড়ছে বলে মনে করছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও দেশটির দেশের সামরিক নেতৃবৃন্দ।

এই পরিস্থিতিতে জেলেনস্কি মরিয়া হয়ে ন্যাটো-ইউক্রেন পরিষদের বৈঠক ডাকতে চাচ্ছেন। ইউক্রেনের আকাশসীমার আরও সুরক্ষা নিশ্চিত করতে সহযোগীদের কাছ থেকে তিনি বাড়তি ক্ষেপণাস্ত্র ও এয়ার ডিফেন্স ব্যবস্থা চাইছেন। গত সপ্তাহের শেষে ইসরায়েলের ওপর ইরানের বিশাল ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা যেভাবে মোকাবেলা করা হয়েছিল, ইউক্রেনের আকাশেও সে রকম নিরাপত্তার ছাতা মেলে ধরতে চান জেলেনস্কি।

জেলেনস্কি জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎসের ভূমিকার প্রশংসা করেন। চীন সফরের সময়ে শলৎস যেভাবে সে দেশের প্রেসিডেন্ট শি জিনপিং-এর সঙ্গে আলোচনায় ইউক্রেন সংকটের শান্তিপূর্ণ সমাধানের উদ্যোগ নিয়েছেন, ইউক্রেনর প্রেসিডেন্ট সেই উদ্যোগকে ভালো চোখে দেখছেন।

জেলেনস্কি বলেন, চীন সত্যি ইউক্রেনে শান্তি ফিরিয়ে আনতে সাহায্য করতে পারে। উল্লেখ্য, আগামী জুন মাসে সুইজারল্যান্ডে ইউক্রেন সংক্রান্ত শান্তি সম্মেলনে চীনের অংশগ্রহণকে ঘিরে আশা দেখছেন ইউক্রেনের নেতৃত্ব৷ তবে চীনের নিজস্ব শান্তির উদ্যোগ সম্পর্কে সংশয় থেকে যাচ্ছে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ