30 C
আবহাওয়া
১০:৪৪ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » যুদ্ধবিরতি চুক্তি না হওয়া পর্যন্ত প্রদর্শনী বন্ধ থাকবে

যুদ্ধবিরতি চুক্তি না হওয়া পর্যন্ত প্রদর্শনী বন্ধ থাকবে

Venice Art Biennale

বিশ্ব ডেস্ক: ইসরায়েলি শিল্পী রুথ পাতির ভেনিস আর্ট বিয়েনেলে তার জাতীয় প্যাভিলিয়ন বন্ধ করে দিয়েছেন, বলেছেন যে তিনি কেবল তখনই এটি পুনরায় খুলবেন যখন ইসরায়েল এবং হামাসের মধ্যে একটি “যুদ্ধবিরতি চুক্তি হবে”।

পতির ইনস্টাগ্রামে একটি বিবৃতিতে বলেছেন: “আমি অনুভব করি যে শিল্পের সময় হারিয়ে গেছে এবং আমার বিশ্বাস করা দরকার যে এটি ফিরে আসবে। আমরা (তমার, মীরা এবং আমি) খবর হয়ে গেছি, শিল্প নয়। এবং তাই, যদি আমাকে এমন একটি উল্লেখযোগ্য মঞ্চ দেওয়া হয়, আমি এটি গণনা করতে চাই।

“আমি তাই সিদ্ধান্ত নিয়েছি যে প্যাভিলিয়নটি তখনই খোলা হবে যখন জিম্মিদের মুক্তি এবং যুদ্ধবিরতি চুক্তি হবে,” তিনি যোগ করেছেন। “এটি আমাদের সিদ্ধান্ত এবং আমরা এটির পাশে আছি। আমি একজন শিল্পী এবং শিক্ষাবিদ, আমি সাংস্কৃতিক বয়কটের বিরুদ্ধে দৃঢ়ভাবে আপত্তি জানাই, কিন্তু যেহেতু আমি মনে করি এর উত্তর আছে, এবং আমার কাছে যে জায়গা আছে তা দিয়েই আমি যা করতে পারি, তাই আমি তাদের চিৎকারে যাদের সাথে দাঁড়িয়েছি তাদের সাথে আমার আওয়াজ তুলতে পছন্দ করি।, এখনই যুদ্ধবিরতি, জনগণকে বন্দিদশা থেকে ফিরিয়ে আনুন। আমরা আর নিতে পারছি না।”

 

ফেব্রুয়ারিতে, শিল্পী, কিউরেটর এবং জাদুঘরের পরিচালক সহ হাজার হাজার মানুষ একটি অনলাইন আবেদনে স্বাক্ষর করেছেন যাতে ইসরায়েলকে এই বছরের শিল্প মেলা থেকে বাদ দেওয়ার আহ্বান জানানো হয় এবং গাজায় “গণহত্যা”র জন্য দেশটিকে অভিযুক্ত করা হয়।

আর্ট নট জেনোসাইড অ্যালায়েন্স (এএনজিএ) সমষ্টির অনলাইন বিবৃতিতে বলা হয়েছে, “আন্তর্জাতিক সাংস্কৃতিক মঞ্চে ইসরায়েলের যে কোনো আনুষ্ঠানিক প্রতিনিধিত্ব তার নীতি এবং গাজায় গণহত্যার অনুমোদন।”

এএনজিএ বলেছে যে ভেনিস বিয়েনাল পূর্বে দক্ষিণ আফ্রিকাকে তার শ্বেতাঙ্গ সংখ্যালঘু শাসনের বর্ণবাদী নীতির জন্য নিষিদ্ধ করেছিল এবং ২০২২ সালে ইউক্রেনে আক্রমণের পরে রাশিয়াকে বাদ দিয়েছিল।

ইতালীয় সংস্কৃতি মন্ত্রী গেনারো সাঙ্গিউলিয়ানো বলেছেন যে আপিলটি “অগ্রহণযোগ্য, সেইসাথে লজ্জাজনক … যারা বিশ্বাস করে যে তারা সত্যের রক্ষক, এবং অহংকার ও ঘৃণার সাথে, মনে করে যে তারা চিন্তাভাবনা এবং সৃজনশীল মত প্রকাশের স্বাধীনতাকে হুমকির মুখে ফেলতে পারে।”

“শিল্প জগতের অলিম্পিক” নামে অভিহিত কআন্তর্জাতিক শিল্পকলা ক্যালেন্ডারের অন্যতম প্রধান ইভেন্ট হল বিয়েনেলে।আরবনিউজ।

এসজিএন

Loading


শিরোনাম বিএনএ