34 C
আবহাওয়া
২:১২ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » ডাস্ট অ্যালার্জিতে ভুগছেন? জেনে নিন কী করা উচিত

ডাস্ট অ্যালার্জিতে ভুগছেন? জেনে নিন কী করা উচিত

ডাস্ট অ্যালার্জি

বিএনএ,রিপোর্ট: বিশ্বের দূষিত বায়ুর দেশ বাংলাদেশ। এই দেশে বড় বড় শহরগুলোতে রাস্তায় বের হলেই ধুলোবালি আপনার গায়ে লাগবেই এবং বাতাসের সাথে আপনার নাকে মুখে ঢুকবেই। সর্বত্র নির্মাণ কাজ, যত্রতত্র নির্মাণ সামগ্রি রেখে ভবন নির্মাণের কাজ করার কারণে নাগরিকরা  রাস্তায় বের হলেই ডাস্ট অ্যালার্জিতে ভুগেন। এই অ্যালার্জি থেকে বাঁচতে ঠিক কী কী উপায় অবলম্বন করা উচিত?

জোরে হাঁচি দেয়া ও শুকনো কাশিতে জীবন অতিষ্ট হয়ে পড়ে। নাক ও চোখ চুলকানো, খুশখুশে কাশি আর সর্দি লেগেই থাকে। ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে অনেকেই অ্যালার্জিতে ভোগেন।

যাদের একটু ধুলোতে হাঁচির সমস্যা থাকে, তাঁদের সাবধানে চলতে হবে। মুখে মাস্ক ব্যবহার করতে হবে।

ডাস্ট থেকে বাঁচার আরও এক উপায় হল পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি দৈনিক গ্রহণ করা। প্রতিদিন খান লেবু, আমলকি-সহ সাইট্রাস জাতীয় সব ফল। ভিটামিন সি সমৃদ্ধ ফল শ্বেত রক্তকণিকার মাধ্যমে হিস্টামিন নিঃসরণ কমিয়ে আনে ফলে শরীরের ডিটক্সিফিকেশন বাড়ে।

ভিটামিন সি নাক বন্ধতা ভাব দূর করে ও শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখতে সাহায্য করে।
রাতে শুতে যাওয়ার আগে একবার করে ভেপার নিন।

মাস্ক ব্যবহারের পাশাপাশি অ্যালার্জি দূর করতে চিকিৎসকের দেওয়া ওষুধ খেতে হবে। তবে সাবধান, স্কুল, কলেজের পরীক্ষার আগের দিন রাতের বেলা, বা পরীক্ষার দিন সকালে কোনভাবেই অ্যালার্জি দূর করার যে সব ওষুধ সারাদিন ঝিমুনি সৃষ্টি করে ও ঘুম ঘুম ভাব আনে তা কোনভাবে খাওয়া যাবে না। তাতে পরীক্ষার হলে আপনার বারটা বাজবে।

সংগৃহীত,এসজিএন/হাসনা

Loading


শিরোনাম বিএনএ