37 C
আবহাওয়া
৭:৫৫ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » বঙ্গবন্ধুর ছেলেবেলা

বঙ্গবন্ধুর ছেলেবেলা

বঙ্গবন্ধুর ছেলেবেলা

।। ওসমান গনী।।

জন্মের পর বাবা-মা আদর করে তাঁর নাম রেখেছিলেন ‘খোকা’। শৈশব থেকেই খোকা ছিল অত্যন্ত তীক্ষ্ণ ও দূরদর্শী দৃষ্টিভঙ্গির অধিকারী। গ্রামের মাটি ও মানুষ তাকে যেমনটা আকর্ষণ করতো, তেমনি তিনিও গ্রামের মাটি ও মানুষকে ভালোবেসেছিলেন পরম মমতায়। পক্ষান্তরে তাকেও সবাই আপন সন্তানের মতো বিশ্বাস করতো ও ভালোবসতো। গ্রামের শ্যামল ছায়ায় বঙ্গবন্ধুর ছেলেবেলা কেটেছিল দুরন্তপনায়।

দশ বছর বয়সেই তিনি নিজের গায়ের জামা খুলে অন্যকে দান করে কিশোর শেখ মুজিব মানবতার অনন্য উদাহরণ সৃষ্টি করেন। নদী, খাল-বিলের ধার ঘেঁষে তিনি ঘুরে বেড়াতেন মুগ্ধমনে! মূলত: তার শৈশব কেটেছে মেঠোপথের ধুলোবালি গায়ে মেখে আর বর্ষা ও বৃষ্টির কাদাজলে গা ভিজিয়ে। শিশুকাল থেকেই শেখ মুজিব ছিলেন পরোপকারী ও অন্যায়ের প্রতিবাদী। মানুষের দুঃখ-দুর্দশা দেখলেই তিঁনি যেমন সাহায্যের হাত বাড়িয়ে দিতেন, তেমনি কোনো অন্যায় অবিচার দেখলেই প্রতিবাদ করতেন।

টুঙ্গিপাড়ার শেখ বাড়ির কাছারি ঘরের পন্ডিত মশাই ও মৌলবিগণের কাছেই ছোট্ট বঙ্গবন্ধুর লেখাপড়ার হাতেখড়ি। বিশেষ করে শেখ পরিবারের গৃহশিক্ষক মৌলবি সাখাওয়াৎ উল্লাহ্র হাতেই শিশু বঙ্গবন্ধুর পড়াশোনার হাতেখড়ি।

গিমাডাঙ্গা প্রাথমিক বিদ্যালয়ে ১৯২৭ সালে বঙ্গবন্ধুর একাডেমিক পড়াশোনা শুরু হয়, তখন তাঁর বয়স ছিল সাত। ১৯৩১ সালে বঙ্গবন্ধুর বাবা শেখ লুৎফর রহমান ছিলেন দায়রা জজ আদালতের সেরেস্তাদার, অর্থাৎ হিসাব রক্ষক। তাঁর কর্মস্থল ছিল গোপালগঞ্জে। স্বপরিবারে তার কর্মস্থল গোপালগঞ্জে চলে আসায়, খোকাকে ভর্তি করানো হয়েছিল গোপালগঞ্জ পাবলিক স্কুলে, চতুর্থ শ্রেণিতে।

চৌদ্দ বছর বয়সে সপ্তম শ্রেণিতে পড়াকালীন হঠাৎ খোকা আক্রান্ত হয়ে পড়েন বেরিবেরি রোগে। এই বেরিবেরি রোগ থেকেই বঙ্গবন্ধুর চোখে ‘গ্লুকুমা’ নামক জটির রোগের সৃষ্টি হয়। বাবা লুৎফর রহমান অস্থির হয়ে কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালে চোখের অপারেশনের মাধ্যমে সুস্থ হলেও ডাক্তার তাকে নিয়মিত চশমা ব্যবহারের পরামর্শ দেন। চক্ষু সমস্যার কারণে দু বছর তাঁর পড়াশোনা বন্ধ ছিল; সুস্থ হবার পর তিঁনি পুনরায় স্কুলে ভর্তি হয়ে পড়াশোনায় মনোযোগী হয়ে ওঠেন।

বঙ্গবন্ধু যখন মাথুরানাথ ইনস্টিটিউট মিশনারি হাই স্কুলের ছাত্র তখন থেকেই একজন প্রগতিশীল রাজনৈতিক কর্মী হিসেবে নিজেকে গড়ে তোলেন। মুজিব যখন নবম শ্রেণির ছাত্র ওই সময়ে ছাত্রদের উদ্দেশ্যে এক ভাষণ দেয়ার সময় মিথ্যা অভিযোগে তাকে গ্রেফতার করা হলেও ছাত্রদের প্রচন্ড চাপের মুখে পড়ে পুলিশ তাকে ছেড়ে দিতে বাধ্য হয়। ওই সময়ে অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রী শেরেবাংলা এ কে ফজলুল হকসহ ওই সময়ের বিশিষ্ট রাজনীতিবিদ হোসেন শহীদ সোহরাওয়ার্দী গিয়েছিলেন স্কুল পরিদর্শন করতে। তখন শেরেবাংলার সামনে দাঁড়িয়ে সকল ছাত্রদের পক্ষে স্কুলের ভাঙা ছাদ মেরামতের দাবি উত্থাপন করেন। পরবর্তী সময়ে ওই দাবি পুরণ করতে বাধ্য হয়।

গ্রামের হিন্দু-মুসলমানদের একত্রে বসবাস এবং সামাজিক আবহ থেকে কিশোর শেখ মুজিব অসম্প্রদায়িকতার দীক্ষা লাভ করেন। পরবর্তীতে একটি অসম্প্রদায়িক রাষ্ট্র গঠনের চেষ্টায় মরণপণ লড়াই করে গেছেন।
১৯৪২ সালে গোপালগঞ্জ মিশনারি হাই স্কুল থেকে এন্ট্রান্স পাস করে শেখ মুজিব কলকাতার ইসলামিয়া কলেজে ভর্তি হয়ে বেকার হোস্টেলের ২৪ নম্বর কক্ষে অবস্থান করে পড়াশোনা করতেন। এখান থেকেই ১৯৪৪ সালে শেখ মুজিব আই.এ এবং ১৯৪৭ সালে বি.এ পাশ করেন।

১৯৪৭ সালে দেশ বিভাগের পর বঙ্গবন্ধু ঢাকায় এসে মোগলটুলির কর্মী ক্যাম্পে অবস্থান করেন। বাবার ইচ্ছানুযায়ী আইনজীবি হওয়ার লক্ষে ১৯৪৭ সালের শেষদিকে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে ভর্তি হন।

টুঙ্গিপাড়ার ওই দুরন্ত কিশোর বালক খোকাই একসময় তার দূরদর্শীতা, অসীম সাহস ও মানুষের অন্তর্নিহিত ভালোবাসায় সিক্ত হয়ে বাঙালির মুক্তির দিশারী হিসেবে আবির্ভূত হন বাঙালির মেঘবিষণ্ণ আকাশে। টুঙ্গিপাড়ার সেই দুরন্ত কিশোর শেখ মুজিব অবশেষে এসে কেবল টুঙ্গিপাড়ায়ই সীমাবদ্ধ থাকেননি, পরিণত বয়সে তিনি হয়ে ওঠেন গোটা বাংলা, ভারতবর্ষ তথা বিশ্বের শোষিত, বঞ্চিত ও অবহেলিত গণমানুষের নেতা, স্বাধীন বাংলার স্বপ্নদ্রষ্টা ও স্বাধীনতার স্থপতি এবং বাঙালি জাতির জনক।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ