30 C
আবহাওয়া
৫:৪৪ অপরাহ্ণ - ফেব্রুয়ারি ২১, ২০২৪
Bnanews24.com
Home » এলসি ছাড়া অপরিশোধিত তেল আমদানির অনুমতি চায় বসুন্ধরা গ্রুপ

এলসি ছাড়া অপরিশোধিত তেল আমদানির অনুমতি চায় বসুন্ধরা গ্রুপ

এলসি ছাড়া অপরিশোধিত তেল আমদানির অনুমতি চায় বসুন্ধরা গ্রুপ

বিএনএ, ঢাকা: দেশের অন্যতম শীর্ষস্থানীয় শিল্প গ্রুপ বসুন্ধরা ক্রেডিট লেটার (এলসি) খোলা ছাড়াই অপরিশোধিত তেল আমদানির অনুমতি চেয়েছে সরকারের নিকট।

সম্প্রতি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান বাণিজ্য মন্ত্রণালয়কে একটি চিঠিতে আমদানি নীতি আদেশ সংশোধনের প্রস্তাব করেছেন যাতে তারা এলসি এবং কোনও ক্যাপ ছাড়াই অপরিশোধিত তেল আমদানি করা যায়।তিনি উল্লেখ করেন, অপরিশোধিত তেল সংকটের কারণে বর্তমানে  গ্রুপের তেল শোধনাগারগুলির উৎদন মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।

 

শিল্প আমদানিকারকরা, বিদ্যমান আমদানি আদেশের অধীনে, এলসি খোলা ছাড়াই তাদের নিজস্ব কারখানায় ব্যবহারের জন্য $৫ লাখ ডলার মূল্যের কাঁচামাল, মূলধনী যন্ত্রপাতি এবং ফায়ার ডোর আমদানি করতে পারে। জানা যায়, বেসরকারি খাতে  এলসি ছাড়া চাল আমদানির জন্য ক্যাপ তুলে নেওয়া হয়েছে। বসুন্ধরা গ্রুপও অপরিশোধিত তেল আমদানিতে একই সুবিধা চেয়েছে।

 

১২ ফেব্রুয়ারি পাঠানো চিঠিতে, গ্রুপটি লিখেছে,  সম্ভাব্য সংকট মোকাবেলায় নিরাপত্তার জন্য যে কোনও পরিমাণে অপরিশোধিত তেল আমদানির বিকল্প রাখা দরকার।

জ্বালানি নিরাপত্তায় বেসরকারি খাতের অবদানের গুরুত্ব বিবেচনা করে সরকার বসুন্ধরা অয়েল অ্যান্ড গ্যাস কোম্পানি লিমিটেডকে তেল শোধনাগার স্থাপনের অনুমোদন দিয়েছে। চিঠিতে আরও বলা হয়েছে, প্রকল্পটি ২০১৯ সাল থেকে আমদানি করা অপরিশোধিত তেল থেকে ডিজেল, বিটুমিন, ন্যাফথা উৎপাদন ও বাজারজাত করে দেশের জ্বালানি নিরাপত্তায় অবদান রাখছে।

বর্তমান ডলার সংকট পরিস্থিতি ভোগ্যপণ্য আমদানিকারকদের ঋণপত্র ছাড়াই পণ্য আমদানিতে উৎসাহিত করছে। এই ধরনের আমদানির ক্ষেত্রে, সাধারণত বিলম্বিত পরিশোধের সম্ভাবনা থাকে। তবে এলসি ছাড়া আমদানির সুযোগ সাময়িকভাবে বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর চাপ কমিয়ে দিচ্ছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়ে একটি সংবাদ মিডিয়াকে বলেন, বসুন্ধরা গ্রুপের প্রস্তাব পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।এ বিষয়ে এখনই কোনো মন্তব্য করা ঠিক হবে না বলে জানান ওই কর্মকর্তা। সূত্র: টিবিএসনিউজ

Loading


শিরোনাম বিএনএ