34 C
আবহাওয়া
১:৪৩ অপরাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » ফিলিস্তিন ভূমি যেভাবে ইহুদিদের হাতে গেল

ফিলিস্তিন ভূমি যেভাবে ইহুদিদের হাতে গেল

ফিলিস্তিন মানচিত্র

বিশ্ব ডেস্ক : খ্রিস্টীয় দ্বিতীয় শতাব্দীতে রোমানদের অত্যাচারে অতিষ্ঠ হয়ে প্যালেস্টাইন ছেড়ে ইহুদিরা বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছিল। যেখানে তাদের পূর্বপুরুষ ইব্রাহিম (আ.) ইরাক থেকে এসে বসতি স্থাপন করেছিলেন।

১৯ শতকের গোড়ার দিকে তাদের মধ্যে একটি দল একটি পৃথক জাতি-রাষ্ট্র প্রতিষ্ঠায় উদ্যেগি হয়।

তখনকার সময়ে বিশ্বের অন্যতম সেরা ধনী পরিবার হিসাবে জার্মান-ইহুদি পরিবার রথচাইল্ড তাদের এইজন্য অর্থ দিয়ে সাহায্য করতো। ১৮ শতক থেকে ব্যাঙ্কিংয়ের মাধ্যমে ইউরোপে প্রচুর ব্যবসা করে এই পরিবারের সন্তানরা। এই পরিবারই ফিলিস্তিনে ইহুদিদের বসতি স্থাপনে প্রথম থেকে শেষ পর্যন্ত সার্বিক সহযোগিতা দিয়েছে।

এই ইহুদি জাতীয়তাবাদীরা (জায়োনিস্ট) ১৮৯৭ সালে সুইজারল্যান্ডের বাসেলে জড়ো হয়েছিল এবং প্যালেস্টাইনে একটি রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য সেই সময়ের সবচেয়ে শক্তিশালী দেশ – ইংল্যান্ডের সাহায্যে চেয়েছিল। জিওন হল সেই পাহাড়ের নাম যার উপর বায়তুল মোকাদ্দিস অবস্থিত। ইসলামের নবী সোলায়মান(আ.) দ্বারা নির্মিত হয়েছিল যেটি ফিলিস্তিনের জেরুজালেমে অবস্থিত।

অটোমান সরকার এই আন্দোলনের বিরুদ্ধে কিছু ব্যবস্থা নিয়েছিল, যা এর আঞ্চলিক অখণ্ডতাকে হুমকির মুখে ফেলেছিল। তারা আশংকা করেছিল যে অটোমান দেশে বিদেশীদের জমি কেনার অনুমতি দেয়া হলে এর অপব্যবহার হতে পারে।তারা ১৮৬৯ সালের আইন করে হিজাজ ব্যতীত আর কাউকে জমি বিক্রি করা যাবে না।

১৮৭১ সালে ফিলিস্তিনের ৮০% ভূমি রাষ্ট্রীয় ছিল। তখন ফিলিস্তিনে কয়েক হাজার উসমানীয় ইহুদি বসবাস করতো।

 

রাশিয়ায় ইহুদিদের হত্যা

১৮৮১ সালে ইহুদিরা রাশিয়ায় গণহত্যার মুখোমুখি হয়ে প্যালেস্টাইনে ব্যাপকভাবে অভিবাসন করতে চেয়েছিল।  এ জন্য তারা রথচাইল্ড এবং হির্শ পরিবারের মতো ইহুদি বংশোদ্ভূত বিশ্ববিখ্যাত ব্যক্তিদের আর্থিক সহায়তা চেয়েছিল। যাকে জায়নবাদী সাহিত্যে আলিয়া বলা হয়।

 

এর প্রতিক্রিয়ায়, সুলতান দ্বিতীয় আবদুল হামিদ ১৮৮২ সালের এপ্রিল মাসে ইহুদিদের ফিলিস্তিনে পুনর্বাসিত হতে নিষেধাজ্ঞা জারি করেন। এ সময় তাদের সাম্রাজ্যে ১৫০ টির বেশি উহুদি পরিবার ছিল না।

এরপর তিনি হাজিন-ই হাসা নামে তার ব্যক্তিগত কোষাগারের মাধ্যমে ফিলিস্তিনের কৌশলগত জমি কিনতে শুরু করেন।

১৮৮২ সাল থেকে রথচাইল্ডরা অন্যদের পক্ষে ফিলিস্তিনে জমি কিনতে শুরু করে। বিশ্বের অন্যতম ধনী পরিবার হওয়ায় রথচাইল্ডস তখন বিশ্বের অন্যান্য রাষ্ট্রের সরকারকে অর্থ ধার দিত।

তারা চেয়েছিল যে উদ্বাস্তু রাশিয়ান ইহুদিদের এই জমিগুলিতে বসতি স্থাপনের অনুমতি দেওয়া হোক। এইজন্য বিভিন্ন দেশের দূতাবাসের মাধ্যমে তারা হস্তক্ষেপ শুরু করে। অটোমান সরকার কি করবে তা নিয়ে বিভ্রান্ত ছিল। অনুমতি না পাওয়া সত্ত্বেও একই বছর জাফাতে প্রথম ইহুদি উপনিবেশ প্রতিষ্ঠিত হয়। ১৯১৮ সাল নাগাদ ফিলিস্তিনের বিশভাগের এক ভাগ উর্বর জমি রথচাইল্ডদের দখলে ছিল।

মিথ্যা ঘোষণায় জমিক্রয়

১৮৯১ সালে যখন রাশিয়া ইহুদিদের উপর চাপ বাড়ায়, শরণার্থীরা ইউরোপের  সাহায্যে বেআইনি ও অবৈধ পদ্ধতি ব্যবহার করে ফিলিস্তিনে বসতি স্থাপন শুরু করে। এই জন্য তারা পরিচয় গোপন করে স্থানীয় কর্মকর্তাদের ঘুষ দিয়ে জাল পাসপোর্ট, পরিচয়পত্র এবং টাইটেল ডিড ব্যবহার করেছিল।

উদাহরণস্বরূপ, ১৮৮১ সালে ফ্রান্সের দখলে থাকা তিউনিসের তিউনিসিয়ানরা অটোমান সরকার কর্তৃক নাগরিক হিসাবে বিবেচিত হয়েছিল। ইহুদিরা জাল নথি ব্যবহার করে অটোমান দেশে প্রবেশ করে এবং তিউনিসিয়ার নাগরিকের মর্যাদা নিয়ে ফিলিস্তিনে বসতি স্থাপন করে।

 

ইউরোপীয়দের দ্বারা নির্বাসিত প্রায় ৪৪০ ইহুদিদের একটি দল ফিলিস্তিনি শহর সাফেদে বসতি স্থাপনের প্রয়াসে নাগরিকত্বের জন্য আবেদন করেছিল, কিন্ত অটোম্যান সরকার তাদের আবেদন প্রত্যাখ্যান করেছিল। এ বিষয়ে সরকার বিভিন্ন প্রদেশগুলির দৃষ্টি আকর্ষণ করে একের পর এক বহু আদেশ জারি করে এবং অবহেলাকারী কর্মকর্তাদের শাস্তির আদেশ দেওয়া হয়। অটোমান আর্কাইভগুলি এই বিষয়ে চিঠিপত্রে পূর্ণ।

লাল পারমিট

 

তা সত্ত্বেও প্যালেস্টাইনে ইহুদিদের অভিবাসন ঠেকানো যায়নি। বিশ্বাস করে যে তিনি এটি প্রতিরোধ করতে পারবেন না, গ্র্যান্ড ভিজিয়ার সেভাদ পাশা রথচাইল্ডদের সাথে একটি চুক্তিতে এসেছিলেন এবং আরও শরণার্থী না আনার প্রতিশ্রুতির বিনিময়ে বসতিগুলির প্রতি অন্ধ দৃষ্টি রেখেছিলেন। পরবর্তীকালে, সুলতান ১৮৯৪ সালে গ্র্যান্ড উজিয়ারকে বরখাস্ত করেন এবং তাকে দামেস্কে নির্বাসিত করেন যেখানে তিনি মৃত্যুর আগ পর্যন্ত ছিলেন। এছাড়াও, দুজন গভর্নর এবং কিছু বেসামরিক কর্মচারীকে বরখাস্ত এবং শাস্তি দেওয়া হয়েছিল।

১৯০০ সালে জেরুজালেমের পবিত্র ভূমিতে ইহুদিদের প্রবেশের শর্ত চালু করা হয়েছিল। তদনুসারে, ফিলিস্তিনে আসা প্রতিটি ইহুদি ব্যক্তিকে তাদের পেশা, জাতীয়তা এবং সফরের কারণ দেখানোর জন্য একটি চিঠি বা পাসপোর্ট বহন করতে হত। ইহুদিদের বহন করা এই “রেড পারমিট” ফিলিস্তিনে আসার সময় সরকারী কর্তৃপক্ষ চেক এবং রেকর্ড করেছিল। ৩০ দিনের মেয়াদ শেষ হওয়ার পরে তাদের বিতাড়িত করা হত।

উসমানীয় সরকার স্থানীয় ইহুদি জনগোষ্ঠীকে ইহুদিবাদীদের দ্বারা প্রভাবিত হওয়া থেকে বিরত রাখার চেষ্টা করেছিল। সমস্ত ইহুদি জনগণ জায়নবাদী ছিল না। এ সময় ইহুদিদের একটি গ্রুপ সহজ জীবনযাপন করতো এবং কোন রকম রাজনীতিতে যুক্ত থাকতো না।

রথসচাইল্ড পরিবার

জার্মানির ফ্রাঙ্কফুর্টের একটি ধনী ইহুদি সম্ভ্রান্ত ব্যাঙ্কিং পরিবার।  এই পরিবারের ৫জন সদস্য একটি আন্তর্জাতিক ব্যাংকিং চ্যানেল প্রতিষ্ঠা করেন  যারা লন্ডন, প্যারিস, ফ্রাঙ্কফুর্ট, ভিয়েনা এবং নেপলসে ব্যবসা প্রতিষ্ঠা করেন।

১৯ শতকের সময়, রথসচাইল্ড পরিবার বিশ্বের সবচেয়ে বড় ব্যক্তিগত সম্পদের অধিকারী ছিল। আর্থিক পরিষেবা, রিয়েল এস্টেট, খনির, শক্তি, কৃষি, ওয়াইনমেকিং, এবং অলাভজনক সহ বিভিন্ন ক্ষেত্রগুলিকে বিনিয়োগ করতো।

হার্জল এবং তার আকর্ষণীয় অফার

 

এদিকে, বুদাপেস্টের থিওডর হার্জল, ইহুদিবাদী আন্দোলনের নেতা, সুলতান দ্বিতীয় আবদুল হামিদের সাথে দেখা করতে চেয়েছিলেন। যখন তার অনুরোধ প্রত্যাখ্যান করা হয়, তিনি ১৯০১ সালের মে মাসে তার পোলিশ বন্ধু ফিলিপ নিউলিনস্কির মাধ্যমে একটি প্রস্তাব দেন, যিনি সুলতানের সাথেও পরিচিত ছিলেন।

থিওডর হার্জলের প্রস্তাব ছিল ফিলিস্তিনকে ইহুদি অভিবাসনের জন্য উন্মুক্ত করা এবং একটি স্বায়ত্তশাসিত ইহুদি আবাসভূমি প্রতিষ্ঠার বিনিময়ে অটোমান সরকারকে বিদেশী ঋণ পরিশোধে উল্টো ঋণ প্রদান করা হবে।

 

সুলতান এই প্রস্তাব প্রত্যাখ্যান করেন। হার্জল চুক্তি করতে অক্ষম ছিলেন এবং তিনি পরের বছর প্রস্তাব পুনরাবৃত্তি করেন। ঋণের কারণে মিশরের স্বায়ত্তশাসিত উসমানীয় প্রদেশে যা ঘটেছিল তার ভয়ে সুলতান হার্জলের প্রস্তাবকে স্বাগত জানান।

সুয়েজ খাল নির্মাণের জন্য নেওয়া ঋণ পরিশোধ না করার অজুহাতে ১৮৮২ সালে ব্রিটেন মিশর আক্রমণ করেছিল।

সুলতান দ্বিতীয় আবদুল হামিদ থিওডর হার্জলকে একজন মধ্যস্থতাকারী হিসাবে নিয়ে তার প্রস্তাব গ্রহণ করেন।

সুলতান হামিদ

সরকার রথচাইল্ডদের অর্থ ধার এবং বিনিময়ে ফিলিস্তিনে জায়গা কেনার অনুমতি দিয়েছে এমন দাবি সম্পূর্ণ বানোয়াট। ১৮৫৪ সালের ক্রিমিয়ান যুদ্ধের অর্থায়নের জন্য রথচাইল্ড সহ বিদেশী ব্যাঙ্কারদের অনাদায়ী ঋণগুলি সুলতান দ্বিতীয় আব্দুল হামিদের শাসনামলে পুনর্গঠন করা হয়েছিল। যেভাবেই হোক ধার নেওয়ার জন্য তার এ ধরনের কাজে লিপ্ত হওয়ার কোনো প্রয়োজন ছিল না। দুয়ুন-ই উমুমিয়ে প্রশাসন প্রতিষ্ঠা করে তিনি বৈদেশিক ঋণ নিয়ন্ত্রণে আনেন এবং রাষ্ট্রের বিশ্বাসযোগ্যতা বৃদ্ধি করেন। তার শাসনামলে ছোট আকারের বিদেশী ঋণও উচ্চ ব্যয়ের জোনিং কার্যক্রমে ব্যয় করা হয়েছিল।

পরে সুলতান হামিদ ফিলিস্তিনি জমি না দেওয়ার জন্য সিংহাসন হারিয়েছিলেন।

 

বিষয়গুলো নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে

 

তরুণ তুর্কিরা, যারা সুলতান দ্বিতীয় আবদুল হামিদকে সিংহাসনচ্যুত করে ক্ষমতা দখল করে, তারা প্রথমে সুলতানের মালিকানাধীন কোষাগারের জমিগুলিকে জাতীয়করণ করে। তাদের সমর্থনকারী ইহুদিবাদীদের খুশি করার জন্য তারা ফিলিস্তিনে ইহুদিদের অভিবাসনের অনুমতি দেয়।

 

যদিও তারা ঘটনার গভীরতা উপলব্ধি করার পরপরই এবং ফিলিস্তিনে বিদেশীদের কাছে জমি বিক্রি নিষিদ্ধ করে, ব্যাপারগুলো ইতিমধ্যেই নিয়ন্ত্রণের বাইরে ছিল।রথচাইল্ড এর টাকায় ১৯০৮ থেকে ১৯১৪ সালের মধ্যে, ইহুদিরা ৫০ হাজার একর জমি কিনেছিল এবং ১০টি উপনিবেশ স্থাপন করেছিল।

উসমানীয় আদমশুমারি অনুসারে, ১৮৮১ সালে প্যালেস্টাইনে বসবাসকারী ইহুদিদের সংখ্যা ছিল ৯,৫০০, ১৮৯৬ সালে ১২,৫০০, ১৯০৬ সালে ১৪,২০০ এবং ১৯১৪ সালে ৩১,০০০। ১৯১৭ সালে, জায়নবাদীরা ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী আর্টুরের সাথে একটি চুক্তিতে আসে। ইহুদি পুঁজির জন্য লোভী ব্রিটেন বেলফোর ঘোষণার মাধ্যমে ইহুদিদের ফিলিস্তিনে একটি রাষ্ট্রের প্রতিশ্রুতি দিয়েছিলেন। সিরিয়ার ফ্রন্টের পতন হলে ফিলিস্তিন ব্রিটিশ বাহিনীর দখলে চলে যায়।

গুরুতর ভুল!

ফিলিস্তিনের ব্রিটিশ ম্যান্ডেটের সময় আরব ফিলিস্তিনিদের ব্যাপক আন্দোলন প্রতিবাদ বাধা সত্ত্বেও ইহুদি অভিবাসন ক্রমাগত বৃদ্ধি পায়। নাৎসি দমন-পীড়নও এই অভিবাসনে ইন্ধন জোগায়। ফিলিস্তিনের ইহুদিরা এখন তাদের খুশি মতো জমির মালিক হতে পারে, দাবিহীন জমি পুনরুদ্ধার করে কিন্তু সরকার বা ব্যক্তিদের কাছ থেকে ক্রয় করেও।

অর্থনৈতিকভাবে কঠিন পরিস্থিতিতে পড়ে আরব ফিলিস্তিনিরা তাদের জমি বিক্রি করতে বাধ্য হয়।

অটোমান আমলে গ্রামবাসীরা কম কর প্রদানের জন্য কৌশল অবলম্বন করত, যেমন অন্য ব্যক্তির নামে জমি রেজিস্ট্রি করা বা এলাকাকে অবমূল্যায়ন করা।পরে এই জমিগুলোও ক্রয়ের মাধ্যমে ইহুদিদের হাতে চলে যায়। ১৯৪৮ সালের মধ্যে ফিলিস্তিনি জনসংখ্যার অর্ধেকেরও বেশি ইহুদি ছিল এবং অর্ধেকেরও বেশি ভূমি তাদের কাছে ছিল।

 

ইহুদি দলগুলি তাদের সন্ত্রাসী কর্মকাণ্ডের মাধ্যমে ব্রিটিশদের জেলাটি সরিয়ে নিতে বাধ্য করেছিল। প্রতারিত হওয়া  ব্রিটেন ১৯৩৯ সালে ঘোষণা করেছিল যে বেলফোর ঘোষণা একটি গুরুতর ভুল ছিল।

মূল: by Ekrem Buğra Ekinci, ডেইলি সাবাহ্

এসজিএন /বিএন এ নিউজ/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ