29 C
আবহাওয়া
৯:০৩ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » যৌথ উদ্যোগে যাত্রীবাহী বিমান বানাবে ইরান ও রাশিয়া

যৌথ উদ্যোগে যাত্রীবাহী বিমান বানাবে ইরান ও রাশিয়া


বিএনএ, বিশ্বডেস্ক : রাশিয়া ও ইরান যৌথভাবে ৭০ থেকে ১৫০ সিটের যাত্রীবাহী বিমান নির্মাণ করতে আলোচনা চালিয়ে যাচ্ছে বলে খবর দিয়েছে ইরানের শিল্প, খনিজ ও বাণিজ্য বিষয়ক উপমন্ত্রী মানুচেহের মানতেকি। বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) তেহরানে ইরানের ১১তম আন্তর্জাতিক বিমান ও মহাকাশ প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে একথা জানান।

এই প্রদর্শনীকে ইরানের বিমান নির্মাণ শিল্পের কৌশলগত সহযোগিতা ও অগ্রগতির সূচনা বিন্দু বলে মন্তব্য করেন মন্ত্রী। তিনি বলেন, এই প্রদর্শনীর একটি গুরুত্বপূর্ণ প্রতিপাদ্য হলো নেটওয়ার্কিং এবং বিমান শিল্পে কাঙ্ক্ষিত লক্ষ্যগুলি অর্জনের জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করা।

এর আগে গত আগস্ট মাসে ইরানের বেসামরিক বিমান চলাচল সংস্থার প্রধান মোহাম্মাদ মোহাম্মাদি-বাখশ তার দেশে নিজস্ব প্রযুক্তিতে ৫০ সিটের যাত্রীবাহী বিমান নির্মাণের কর্মসূচি উন্মোচন করেন। ইরানের বিমান চলাচল খাতের বিরুদ্ধে পশ্চিমাদের ‘পূর্ণ-মাত্রার যুদ্ধ’ মোকাবিলা করার লক্ষ্যে এ পরিকল্পনা হাতে নেয়া হয়েছে বলেও জানান তিনি।

মোহাম্মাদি-বাখশ বলেন, বহু বছর ধরে ইরানে যাত্রীবাহী বিমান নির্মাণ নিয়ে আলোচনা ও কথাবার্তা চলছে। শীর্ষ পর্যায় থেকে জারি করা দিক-নির্দেশনা অনুসরণ করে এই খাতে তেহরান হাত দিয়েছে বলে তিনি জানান।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ