স্মার্ট বাংলা‌দেশই হ‌বে প্রকৃত সোনার বাংলা

।।  মিজানুর রহমান মজুমদার।।

আরো পড়ুন

ঘরের মাঠে সিলেটের হার

বিজয় শব্দের অর্থ আনন্দ। মুক্তির আনন্দ, শত্রুকে পরাস্ত করার আনন্দ। ১৯৭১ সালের এই দিনে দখলদার পাকিস্তানি সামরিক বাহিনী আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পণ করে এই ভূখণ্ড থেকে বিতাড়িত হয়েছিল। জাতি অর্জন করে হাজার বছরের স্বপ্নের স্বাধীনতা। পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামে একটি স্বাধীন ভূখণ্ডের জন্ম হয়।

এর আগে ৭১ এর ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি সেনাবাহিনী নিরস্ত্র জনগণের উপর অতর্কিতে সশস্ত্র আক্রমণ চালিয়ে হাজার হাজার মানুষ হত্যা করে বাঙালির ওপর এক অসম যুদ্ধ চাপিয়ে দেয়।  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একাত্তরের ২৫ মার্চ রাতে পাক বাহিনীর হাতে গ্রেপ্তার হবার আগে আনুষ্ঠানিকভাবে স্বাধীনতার ঘোষণা দেন।  তার ডাকে সাড়া দিয়ে বাঙালি জাতি ঐক্যবদ্ধভাবে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। ২৫ মার্চ রাতেই রাজারবাগ পুলিশ লাইনে সশস্ত্র প্রতিরোধের সম্মুখীন হয় পাকিস্তানি হানাদার বাহিনী। দীর্ঘ ৯ মাসের সশস্ত্র জনযুদ্ধে ৩০ লাখ শহীদ এবং ২ লাখ মা-বোনের সম্ভ্রমহানির বিনিময়ে ১৬ ডিসেম্বর জাতির চূড়ান্ত বিজয় অর্জিত হয়। এ ত্যাগের বিনিময়ে যে অর্জন তা রক্ষা করার দায়িত্ব আমাদেরই।

স্বাধীনতার পর ‘তলাবিহীন ঝুড়ি’ আখ্যায়িত করে যারা অপমান করেছিল, সেই তাদের কণ্ঠেই এখন বাংলাদেশের অগ্রগতির প্রশংসা। দারিদ্র্য আর দুর্যোগের বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশের কাতারে উত্তরণের পথে। এরমধ্যেও দেশে বিদেশে ষড়যন্ত্র হচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন দেশকে উন্নত দেশ গড়ার কাজ করছেন তখন বিভিন্ন ভাবে ষড়যন্ত্র হচ্ছে।  সে সম্পর্কে সচেতন থাকতে হবে সকল দেশ প্রেমিক নাগরিককে।

মুক্তিযুদ্ধ সম্পর্কে, বাংলাদেশের বিজয় সম্পর্কে সকলের বিশেষ করে তরুণ প্রজন্মকে জ্ঞান অর্জন করতে হবে। সঠিক তথ্য বিশ্লেষণে ও জ্ঞান আহরণে পরিপূর্ণ হোক দেশের প্রতিটি মানুষের হৃদয়। প্রতিটি মানুষের মনে লালিত হোক মুক্তিযুদ্ধের চেতনা, বিজয়ের চেতনা।

পা‌কিস্তা‌নের ধারায় যারা রাষ্ট্র চালা‌তে চায় মু‌ক্তিযুদ্ধের পরা‌জিত শ‌ক্তি, জামায়াত, আলবদর আলশামস, রাজাকার তা‌দের দোসর প্রশ্রয়দাতা, মু‌ক্তিযুদ্ধ বি‌রোধী শ‌ক্তি‌কে বাংলার মানুষ আর ক্ষমতায় দেখ‌তে চায় না।  উন্নয়‌নের ধারাবা‌হিকতায় ‌ডি‌জিটাল বাংলা‌দেশ থে‌কে ২০৪১ সা‌লের স্মার্ট বাংলা‌দেশ গড়‌তে হ‌লে কোনভা‌বেই লুটপাটকারী অপশ‌ক্তি বঙ্গবন্ধুর খু‌নি‌দের মদদদাতা‌দের হা‌তে দে‌শের শাসনভার তু‌লে দেয়া যা‌বে না। ‌ বৈ‌শ্বিক সংক‌টে দে‌শে দে‌শে সরকারগু‌লোর ক‌ঠিন সময় যা‌চ্ছে, ইনশাআল্লাহ বাংলা‌দেশ সব সংকট কা‌টি‌য়ে সমৃদ্ধ উন্নত দে‌শের কাতা‌রে পৌঁছে যা‌বে।   স্মার্ট বাংলা‌দেশই হ‌বে জা‌তিরজনক বঙ্গবন্ধুর স্ব‌প্নের প্রকৃত সোনার বাংলা।