38 C
আবহাওয়া
৪:২৪ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » সারা বিশ্বে এ বছর ৪৬ সাংবাদিক নিহত : আরএসএফ

সারা বিশ্বে এ বছর ৪৬ সাংবাদিক নিহত : আরএসএফ


বিএনএ  ডেস্ক : সারা বিশ্বে ২০২১ সালে দায়িত্ব পালন করতে গিয়ে  ৪৬ সাংবাদিক নিহত হয়েছে। এ ছাড়া এ বছর অন্তত ৪৮৮ জন সাংবাদিককে কারাগারে ঢোকানো হয়েছে।বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) নিজেদের বার্ষিক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ)।
সংখ্যার দিক থেকে এটি বিগত কয়েক বছরের তুলনায় কম হলেও একই সময়ে সাংবাদিকদের বন্দি হওয়ার সংখ্যা বেড়েছে অনেক বেশি।

গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা সংগঠনটি জানিয়েছে, সাংবাদিক হত্যার দিক থেকে সবচেয়ে বিপজ্জনক দেশ ছিল মেক্সিকো। এ বছর সেখানে সাত সাংবাদিককে হত্যা করা হয়েছে। এরপর আফগানিস্তানে মারা গেছেন ছয় সাংবাদিক। ইয়েমেন ও ভারতে চারজন করে সাংবাদিক হত্যার শিকার কয়েছেন।

আরএসএফের তথ্যমতে, চলতি বছর অন্তত ৬৫ সাংবাদিককে অপহরণ করা হয়েছে বলে মনে করা হচ্ছে। এর বেশিরভাগ ঘটনাই ঘটেছে সিরিয়া, ইরাক ও ইয়েমেনে।

২০২১ সালে বিশ্বজুড়ে অন্তত ৪৮৮ জন সাংবাদিক কারাবন্দি হয়েছেন, যা ফ্রান্সভিত্তিক সংগঠনটির ইতিহাসে সর্বোচ্চ রেকর্ড। অবশ্য এদের মধ্যে ১০৩ জন পেশাদার সাংবাদিক নন, তারা সোশ্যাল মিডিয়ায় মতামত প্রকাশের জন্য বন্দি হয়েছেন বলে জানানো হয়েছে।

আরএসএফের প্রতিবেদন অনুসারে, সাংবাদিক বন্দি করার ক্ষেত্রে সবার ওপরে চীন। দেশটি এ বছর অন্তত ১২৭ জন সাংবাদিককে কারাগারে ঢুকিয়েছে। এরপর মিয়ানমারে ৫৩ ও বেলারুশে ৩২ জন সাংবাদিক বন্দি হয়েছেন। সাংবাদিক নিপীড়কের এই তালিকায় নাম রয়েছে ভিয়েতনাম এবং সৌদি আরবেরও।

বিএনএ/ওজি

 

তথ্য সূত্র: ডয়েচে ভেলে

Loading


শিরোনাম বিএনএ