38 C
আবহাওয়া
৫:৪৩ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » বিজয়ের সুবর্ণজয়ন্তীতে প্যারেড গ্রাউন্ডে বর্ণিল কুচকাওয়াজ

বিজয়ের সুবর্ণজয়ন্তীতে প্যারেড গ্রাউন্ডে বর্ণিল কুচকাওয়াজ

বিজয়ের সুবর্ণজয়ন্তীতে প্যারেড গ্রাউন্ডে বর্ণিল কুচকাওয়াজ

বিএনএ ঢাকা: বিজয়ের সুবর্ণজয়ন্তীতে রাজধানীর তেজগাঁও পুরাতন বিমানবন্দর জাতীয় প্যারেড গ্রাউন্ডে সম্মিলিত বাহিনীর বর্ণাঢ্য কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে। সেখানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে উপস্থিত ছিলেন ঢাকা সফররত ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। কুচকাওয়াজে বিভিন্ন মন্ত্রণালয়ের কার্যক্রমভিত্তিক যান্ত্রিক বহর প্রদর্শন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর আগমনের পর রাষ্ট্রীয় সালামের মাধ্যমে কুচকাওয়াজ শুরু হয়। এতে ছয়টি দেশের সামরিক বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন। চার দেশের সদস্যরা কুচকাওয়াজে অংশ নেন। দুইটি দেশের সদস্যরা পর্যবেক্ষক হিসেবে ছিলেন।

জাতীয় প্যারেড গ্রাউন্ডে আসার পর ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দকে স্বাগত জানান বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী ও তিন বাহিনী প্রধানগণ। সে সময় ভারতের রাষ্ট্রপতিকে সশস্ত্র সালাম দেন সম্মিলিত বাহিনীর সদস্যরা।

এরপর বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অভিবাদন মঞ্চে যান এবং ভারতের রাষ্ট্রপতিকে নিয়ে ভিভিআইপি গ্যালারিতে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অভিবাদন মঞ্চে যাওয়ার পর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে সশস্ত্র সালাম দেয়া হয়। পরিবেশন করা হয়েছে জাতীয় সঙ্গীত।

বিজয়ের সুবর্ণজয়ন্তীতে প্যারেড গ্রাউন্ডে বর্ণিল কুচকাওয়াজ

সশস্ত্র সালাম গ্রহণের পর খোলা জিপে প্যারেড ময়দান পরিদর্শন করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। জিপে তার সঙ্গে ছিলেন প্যারেড কমান্ডার ও সেনাবাহিনীর নবম পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল শাহিনুল হক।

প্যারেড পরিদর্শনের পর অভিবাদন মঞ্চে ফিরে আসেন রাষ্ট্রপতি। অভিবাদন মঞ্চে দাঁড়িয়ে কুচকাওয়াজের সালাম গ্রহণ করেন তিনি।

এর আগে সূর্যোদয়ের সময় ঢাকার তেজগাঁও পুরোনো বিমানবন্দর এলাকায় ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসের অনুষ্ঠানমালার সূচনা হয়।

বিজয় দিবসের ঊষালগ্নে সাভারে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেছেন রাষ্ট্রপতি  আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ