29 C
আবহাওয়া
১১:২৪ অপরাহ্ণ - অক্টোবর ১৬, ২০২৪
Bnanews24.com
Home » সাঈদ হোসেন চৌধুরী ও তার স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা

সাঈদ হোসেন চৌধুরী ও তার স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা

সাঈদ হোসেন চৌধুরী ও তার স্ত্রী

বিএনএ রিপোর্ট: এইচআরসি গ্রুপের চেয়ারম্যান, ওয়ান ব্যাংকের সাবেক চেয়ারম্যান সাঈদ হোসেন চৌধুরী ও তার স্ত্রী ফারজানা চৌধুরীর ওপর দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছে চট্টগ্রামের একটি আদালত।

এইচআরসি বাংলাদেশের একটি নেতৃস্থানীয় গ্রুপ অব কোম্পানিজ। এটি জাহাজের মালিকানা,চার্টারিং, শিপিং এজেন্সি, ডিস্ট্রিবিউশন, লিজিং, বিদেশী প্রতিনিধিত্ব, ভ্রমণ বাণিজ্য, চা এবং রাবার বাগানসহ ব্যবসায়িক বহুবিধ ব্যবসায়ের সহিত জড়িত।

২০২০ সালে বাংলাদেশ ব্যাংক একটি বাণিজ্যিক ব্যাংকের ঋণ পরিশোধে ব্যর্থ হওয়ায় এইচআরসি গ্রুপের চেয়ারম্যান সাঈদ হোসেন চৌধুরীকে ওয়ান ব্যাংকের চেয়ারম্যানের পদ থেকে অপসারণ করেছিল।

বুধবার(১৬ অক্টোবর ২০২৪) সাউথ ইস্ট ব্যাংকের একটি ঋণ আদায়ের মামলায় অর্থঋণ  আদালতের বিচারক মুজাহিদুর রহমানের আদালত শুনানি শেষে এই নিষেধাজ্ঞা দিয়েছেন।

আদালত সূত্রে জানা যায়, সাউথইস্ট ব্যাংকের চট্টগ্রামের আগ্রাবাদ শাখায় সাঈদ হোসেন চৌধুরীর খেলাপি ঋণ রয়েছে ১৫ কোটি ৩ লাখ ৮৩ হাজার টাকা। ঋণের বিপরীতে তাঁদের কোনো স্থাবর সম্পত্তি ব্যাংকের কাছে দায়বদ্ধ নেই। পারসোনাল গ্যারান্টিতে নালিশি ঋণ বিতরণ করা হয়েছিল। এ জন্য আদালতের অনুমতি ছাড়া সাঈদ হোসেন ও তাঁর স্ত্রী ফারজানা চৌধুরীর ওপর দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিশেষ পুলিশ সুপার (অভিবাসন) ঢাকা বরাবরে আদেশটি প্রেরণ করেছেন আদালত।

গত ২ সেপ্টেম্বর একই আদালত ওয়ান ব্যাংকের পরিচালকের পদ থেকে সাঈদ হোসেন চৌধুরীকে অপসারণের জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে নির্দেশ দিয়েছিলেন। সাউথইস্ট ও স্ট্যান্ডার্ড ব্যাংক চট্টগ্রামের দুটি শাখায় তাঁর মোট খেলাপি ঋণ রয়েছে ১৮৪ কোটি টাকা। ওয়ান ব্যাংক পিএলসিতে সাঈদ হোসেন চৌধুরী ও তার স্ত্রী ফারজানা চৌধুরীর নামে ৮৪ কোটি ৯০ লাখ শেয়ার রয়েছে বলে জানা যায়।

বিএনএ,এসজিএন/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ