36 C
আবহাওয়া
৭:০৪ অপরাহ্ণ - মে ১৭, ২০২৪
Bnanews24.com
Home » খালেদা জিয়া স্বার্থপরতায় ভোগেন : প্রধানমন্ত্রী

খালেদা জিয়া স্বার্থপরতায় ভোগেন : প্রধানমন্ত্রী


বিএনএ, ঢাকা: বিএনপি ক্ষমতায় এসে কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেওয়ায় তাদের সমালোচনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিএনপি নেত্রী খালেদা জিয়ার চিন্তার দৈন্যতা আছে এবং তিনি স্বার্থপরতায় ভোগেন বলেও মন্তব্য করেন সরকারপ্রধান।

সোমবার (১৬ অক্টোবর) সকালে গণভবন থেকে ভার্চুয়ালি বেশ কিছু উন্নয়ন প্রকল্পের উদ্বোধনকালে দেওয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আমরা ১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত যখন সরকার ক্ষমতায় ছিলাম তখন প্রায় ১০ হাজার কমিউনিটি ক্লিনিক প্রস্তুত করেছিলাম। এর মধ্যে ৪ হাজার কমিউনিটি ক্লিনিক চালুও করেছিলাম। এর মাধ্যমে আমরা জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিচ্ছিলাম। কিন্তু আমাদের দুর্ভাগ্য ২০০১ সালে আমরা ক্ষমতায় আসতে পারিনি। সেসময় বিএনপি-জামায়াত জোট সরকার ক্ষমতায় আসে। খালেদা জিয়া প্রধানমন্ত্রী হয়েই কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয়। কারণ তিনি মনে করতেন, এসব ক্লিনিকে যারা কাজ করবে বা চিকিৎসাসেবা নেবে তারা সবাই নাকি নৌকা মার্কায় ভোট দেবে। নৌকা মার্কায় ভোট দেবে এই আশঙ্কায় তিনি মানুষের যে স্বাস্থ্য সেবা আমরা দোরগোড়ায় পৌঁছে দিয়েছিলাম, সেটাই বন্ধ করে দেয়।

তিনি বলেন, আমরা যে ঘর দিচ্ছি। যে ভূমিহীন-গৃহহীন তাদেরকেই দিচ্ছি। কে কোন দল করে সেটা কিন্তু আমরা দেখছি না। আমরা মানুষকে মানুষ হিসেবেই গণ্য করি। সেভাবেই তাদের সেবাটা দিই। কমিউনিটি ক্লিনিকেও তো আমরা সবার জন্য চিকিৎসার ব্যবস্থা করেছি। কিন্তু খালেদা জিয়া ও বিএনপি-জামায়াত জোটের চিন্তার দৈন্যতা আছে। তারা স্বার্থপরতায় ভোগে এবং মানুষের কল্যাণ চায় না। এটাই আমাদের দুর্ভাগ্য।

এসময় প্রধানমন্ত্রী বলেন, জলাবদ্ধতা যেন সৃষ্টি না হয় সেদিকে নজর রাখতে হবে। সব জায়গায় পানি সরে যাওয়ার জন্য জলাধার রাখতে হবে। জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে আমাদের দেশকে বাঁচাতে হবে।

শেখ হাসিনা বলেন, নদীর পাড় বাঁধিয়ে শুধু ভাঙন রোধ করা যাবে না, তাহলে পলি পড়ে নদী ভরাট হয়ে যাবে। বাংলাদেশ ব-দ্বীপ, বাংলাদেশ সৃষ্টি হয়েছে পলির দ্বারা। সারাবছর বৃষ্টিতে যে মাটি ধুঁয়ে যায়, বর্ষা এবং বন্যায় সেই পলিটা পড়ে আবার পুনর্ভরাট হয়। আপনারা খেয়াল করে দেখবেন, যে অঞ্চলে বন্যা হয় সেখানেই কিন্তু পরের বার ফসল উৎপাদনটা বাড়ে। কারণ পলি পড়ার কারণে জমির উর্বরতা বাড়ে। পলির কারণে জমিটা ফসলের জন্য তৈরি হয়।

তিনি আরও বলেন, জাতির পিতার পদাঙ্ক অনুসরণ করেই প্রত্যেক এলাকাতে নদীনালা, খাল-বিল, পুকুর ও হাওড় বাওড় যা আছে সেগুলোতে যেন পানি সংরক্ষণ এবং পানি প্রবাহ বৃদ্ধি করা হয় তার ব্যবস্থা করা হয়েছে। খালগুলোর সঙ্গে নদীর সংযোগ স্থাপন করা হয় সেই ক্ষেত্রে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। তাই পানি সংরক্ষণে নদী প্রবাহ ও খাল বিল ও জলাশয় ভরাট করে কোনো স্থাপনা বা প্রকল্প করা যাবে না।

এদিন পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) ৮০টি সমাপ্ত প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে দেশের ৬৫টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্থাপিত ‘কমিউনিটি আই সেন্টার’ উদ্বোধন করেন তিনি।

বিএনএ নিউজ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ