34 C
আবহাওয়া
৮:২৩ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » আফগানিস্তান: তালেবান শাসনের একমাস

আফগানিস্তান: তালেবান শাসনের একমাস


বিএনএ,বিশ্ব ডেস্ক : আফগানিস্তানে তালেবান শাসনের একমাস পূর্ণ হল ১৫সেপ্টেম্বর। ১৫আগস্ট তালেবান যোদ্ধারা কাবুল দখল করে দেশটির নিয়ন্ত্রণ নেয়।

তালেবানের ভয়ে দেশটির নারীদের ক্ষুদ্র একটি অংশ এখনও নানাভাবে দেশ ছেড়ে যেতে চায়। অনেকে পালিয়ে বেড়াচ্ছেন। পাড়ি দিয়েছেন পাশ্ববর্তী দেশে। মার্কিন বাহিনীর সহায়তায় দেশ ছেড়েছে কয়েক হাজার নারী শিশু।

আফগান নারী ফুটবলারদের দেশ ত্যাগ

আফগান নারী ফুটবলারদের দেশ ত্যাগ

আফগানিস্তানের নারী ফুটবলার ও তাদের ৭৫জন সদস্য বুধবার সীমান্ত পথে পাকিস্তানে পালিয়েছে।এসব নারী ফুটবলারদের জরুরি মানবিক ভিসা দিয়েছিল পাকিস্তান।

আল জাজিরা জানায়, পশ্চিম তোর্খাম সীমান্ত দিয়ে বৈধ কাগজপত্র নিয়েই এসব খেলোয়াড় পাকিস্তানে যান।পাকিস্তান এ সব খেলোয়াড়দের ফুলেল শুভেচ্ছা জানিয়েছে। পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেন,পাকিস্তান ফুটবল ফেডারেশনের তরফ থেকে তাদের ভিসার ব্যবস্থা করা হয়েছে।

আফগানিস্তানের আজকের খবর

 

আফগানিস্তানের বহু কূটনৈতিক এখনও দেশের বাইরে। তালেবান সরকার তাদের কাজ চালিয়ে যেতে বলেছে। তারা জানিয়েছেন, তাদের টাকা পয়সা ফুরিয়ে যাওয়ায় আর্থিক সংকটে পড়েছেন। তালেবানরা  আফগানিস্তান দখল করার পর হতে দেশটিতে ব্যাপক আর্থিক মন্দা দেখা দিয়েছে। টাকার অভাবে আমদানী বন্ধ রয়েছে। সরকারি কর্মজীবীরা বেতন না পাওয়ায় তারাও  হতাশায় রয়েছে।

সরকারের মধ্যে তীব্র মতবিরোধ ও দ্বন্দ্ব

বিভিন্ন রাজনৈতিক দল ও ইসলামিক গোষ্ঠির সমন্বয়ে তালেবানরা সরকার গঠন করলেও ক্ষমতা নিয়ে তাদের অন্তকোন্দল এখন অনেকটা প্রকাশ্যে। অস্থায়ী সরকারের মন্ত্রীরা নানা বিরোধে জড়িয়ে পড়ছে। ২০বছর ধরে তালেবান ও অন্যান্য সশস্ত্র সংগঠন মার্কিন বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করেছে। যুদ্ধ ও আলোচনা চালিয়ে তালেবান ও তাদের সমমনা দলগুলো দেশটির নিয়ন্ত্রণ নিয়েছে।

তিনহাজার দূতাবাসকর্মী বেকায়দায়

আফগানিস্তানের বিভিন্ন দেশের দূতাবাসে এবং অফিসে কর্মরত প্রায় ৩হাজার আফগান বেতন না পেয়ে বর্তমানে স্ব স্ব দেশে আশ্রয় খুঁজছে।

দেশটির ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি দূতাবাস কর্মীদের উদ্দেশ্য বলেছেন, আপনারা দেশের সম্পদ। দেশের জন্য কাজ চালিয়ে যান। অনেক প্রবাসী আফগান নিজদেশে বসবাসরত পরিবারজনদের জন্য খুব দু:চিন্তায় রয়েছেন।

আফগানিস্তানের সাথে ইরানের বাণিজ্যিক ফ্লাইট চলাচল শুরু

আফগানিস্তানের সাথে ইরানের বাণিজ্যিক ফ্লাইট চলাচল শুরু

ইরানের মাশহাদ বিমান বন্দর থেকে কাবুলের হামিদ কারজাই বিমান বন্দরের মধ্যে ইরানের বাণিজ্যিক ফ্লাইট চলছে। ফার নিউজ জানায়,

তালেবানরা আফগানিস্তান দখল করার পূর্বেও ইরানের মহান এয়ার ওই দুই বিমান বন্দরের মধ্যে সপ্তাহে দুটি করে ফ্লাইট পরিচালনা করতো।

বিএনএনিউজ২৪ডটকম,জিএন

Loading


শিরোনাম বিএনএ