29 C
আবহাওয়া
৭:২৮ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ৮, ২০২৪
Bnanews24.com
Home » মধ্যরাতে রাবিতে ছাত্রলীগের হল তল্লাশি

মধ্যরাতে রাবিতে ছাত্রলীগের হল তল্লাশি


বিএনএ, রাজশাহী বিশ্ববিদ্যালয়: ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ সারা দেশে শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগ ও পুলিশি হামলার প্রতিবাদে মধ্যরাতে স্লোগান দিতে শুরু করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। এ সময় রড, স্ট্যাম্প ও লাঠিসোঁটা নিয়ে হলে প্রবেশ করে বিভিন্ন রুমে তল্লাশি চালান রাবি শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। এতে পুরো ক্যাম্পাস জুড়ে আতঙ্ক বিরাজ করছিল।

সোমবার (১৫ জুলাই) দিবাগত রাত দেড়টার দিকে বিশ্ববিদ্যালয়ের মাদার বখশ হলের প্রথম ব্লকের তৃতীয় ও দ্বিতীয় তলার বিভিন্ন রুমের শিক্ষার্থীদের সাথে এমন ঘটনা ঘটে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রাত ১টায় বিভিন্ন হলের রুম থেকে বের হয়ে কোটা সংস্কারের দাবিতে স্লোগান দেয়া শুরু করেন। মাদারবখশ হলের শিক্ষার্থীরা স্লোগান দেওয়া শুরু করলে কিছুক্ষণের মধ্যেই শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আসাদুল্লা-হিল-গালিব হলের ভেতরে প্রবেশ করেন। পরে তার নেতৃত্বে নেতা-কর্মীরা রড, স্ট্যাম্প, লাঠি নিয়ে হলের প্রথম ব্লকের তৃতীয় তলার বিভিন্ন রুমে তল্লাশি চালান। এ সময় তিনি ও তার নেতাকর্মীরা সাধারণ শিক্ষার্থীদের অকথ্য ভাষায় গালিগালাজ করেন এবং তাদেরকে শাসানো হয়। পরবর্তীতে গণমাধ্যম কর্মীদের দেখে তারা হলের আবাসিক শিক্ষার্থীদের স্লোগান এবং হাড়িপাতিল নিয়ে শব্দ করতে নিষেধ করেন। এসময় রাবি শাখা ছাত্রলীগের সভাপতি মোস্তাফিজুর রহমান বাবুও উপস্থিত ছিলেন।

পরবর্তীতে মাদার বখশ হলের প্রভোস্ট ড. মো. রোকোনুজ্জামান ও প্রক্টর অধ্যাপক ড. আসাবুল হক হলে আসেন এবং ছাত্রলীগের সভাপতি-সেক্রেটারির সাথে বৈঠকে বসেন।

ভয়ে নাম বলতে অনিচ্ছুক মাদার বখশ হলের এক শিক্ষার্থী বলেন, “আমাদের ব্লকের শিক্ষার্থীরা স্লোগান দিয়েছিল, তাই ছাত্রলীগের নেতাকর্মীরা রুমে রুমে তল্লাশি চালান। কেউ ভয়ে রুমের দরজা খুলতে না চাইলে, দরজা ভাঙার চেষ্টা চালান তারা। আমরা খুব আতঙ্কে ছিলাম। যৌক্তিক দাবি নিয়ে সরকারের বিপক্ষে শিক্ষার্থীরা কথা বলবে এটাই স্বাভাবিক; কিন্তু ছাত্রলীগ ও পুলিশ যা শুরু করেছে তা কোনোভাবেই একটি গণতান্ত্রিক দেশে হতে পারে না।

ঘটনার বিষয়ে জানতে চাইলে শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আসাদুল্লা-হিল-গালিব বলেন, “মধ্যরাতে মাদার বখশ হলের প্রথম ও দ্বিতীয় ব্লকের শিক্ষার্থীরা থালা বাজিয়ে বিভিন্ন স্লোগান দিচ্ছিল। বিষয়টি জানতে পেরে আমি ও আমার নেতা-কর্মীরা ঘটনাস্থলে আসি। এরপর কয়েকটি কক্ষের শিক্ষার্থীদের রুমে গিয়ে এ বিষয়ে জানতে চাই এবং তাঁদের বোঝানোর চেষ্টা করেছি যেন হলের পরিবেশ অস্থিতিশীল করা না হয়।”

এ বিষয়ে মাদার বখশ হলের প্রভোস্ট ড. মো. রোকোনুজ্জামান বলেন, “তাদের যে কোটা আন্দোলন রয়েছে সেটি ভিন্ন জিনিস। রাত ১টার সময় থালাবাসন বাজিয়ে হলে যে ভীতিকর পরিবেশ তৈরি করেছে শিক্ষার্থীরা সেটি ঠিক নয়। এমনটি জানার পর প্রক্টর ও ছাত্র উপদেষ্টার সাথে কথা বলে আমি দ্রুতই হলে এসেছি।”

ছাত্রলীগ হল তল্লাশি করতে পারেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “এমন কোনো কিছু আমি শুনিনি বা দেখিনি। আমি হলে এসেই দেখি পরিবেশ অনেকটাই শান্ত। সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে কোনো সিরিয়াস বিষয় আমি এখনো পর্যন্ত দেখিনি।”

বিএনএ/ সাকিব, ওজি/হাসনা

Loading


শিরোনাম বিএনএ
সদরঘাটে রেট চার্ট দৃশ্যমান স্থানে লাগানোর নির্দেশ-নৌ উপদেষ্টা একাধিক ভাষা শেখার সুযোগ যোগাযোগ দক্ষতা বৃদ্ধি করে-ড. মুহাম্মদ ইউনূস দুর্নীতিকে কোনো অবস্থাতেই সহ্য করা হবে না-স্বরাষ্ট্র উপদেষ্টা গণঅভ্যুত্থান স্মৃতি জাদুঘরে থাকবে ১৬ বছরের নির্যাতনের চিত্র-তথ্য উপদেষ্টা শিপ ইয়ার্ডে বিস্ফোরণ : এসএন করপোরেশনের কার্যক্রম বন্ধ বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে কাজ করছে সরকার-ত্রাণ উপদেষ্টা যৌথ বাহিনীর অভিযানে ৫৩ অস্ত্র উদ্ধার ও গ্রেপ্তার ২৫ ব্যাংক থেকে নগদ টাকা তোলার সীমা থাক‌ছে না বিএনপির রাজনীতি হবে নতুন প্রজন্মের প্রত্যাশা পুরণের: আমীর খসরু ছাত্রকে গুলি করে হত্যা, পুলিশ সদস্য গ্রেপ্তার