34 C
আবহাওয়া
৭:৫১ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » বীর মুক্তিযোদ্ধা খুররম খানের ২য় মৃত্যুবার্ষিকী কাল

বীর মুক্তিযোদ্ধা খুররম খানের ২য় মৃত্যুবার্ষিকী কাল


বিএনএ, ডেস্ক: ময়মনসিংহের নান্দাইল ও ঈশ্বরগঞ্জের সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা খুররম খান চৌধুরী ২য় মৃত্যুবার্ষিকী আগামীকাল সোমবার (১৭ জুলাই)।  মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে ময়মনসিংহ জেলার নান্দাইল উপজেলায় এবং খুররম খান চৌধুরীর নিজ বাড়িতে পারিবারিকভাবে দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে৷ এছাড়া আশরাফ হোসেন খান চৌধুরী মেমোরিয়াল ট্রাস্টের পক্ষ থেকে তাঁর কবরস্থানে পুষ্প্যমাল্য অর্পণ, আলোচনা সভা, দোয়া মাহফিল ও তবারক বিতরণের আয়োজন করা হবে।

প্রসঙ্গত, ২০২১ সালে ১৭ জুলাই করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ঢাকা ইউনাইটেড হাসপাতালে মৃত্যুবরণ করেন বীর মুক্তিযোদ্ধা খুররম খান চৌধুরী। তিনি ১৯৪৬ সালের ৪ আগষ্ট নান্দাইল উপজেলার মোয়াজ্জেমপুর ইউনিয়নের মোয়াজ্জেমপুর গ্রামের বাহাদুরপুর হাউজে এক সম্রান্ত জমিদার পরিবারের জন্মগ্রহণ করেন। পিতা জমিদার মরহুম আশরাফ হোসেন খান চৌধুরী মাতা মরহুমা শামছুন্নেছা চৌধুরী।

মরহুম খুররম খান চৌধুরী ১৯৬০ সালে রাজনীতি শুরু করেন। ৬১ বছরের রাজনীতির জীবনে ইউনিয়ন পরিষদের মেম্বার থেকে শুরু করে জাতীয় সংসদের সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি ১৯৬৪ সালে মোয়াজ্জেমপুর ইউনিয়নের বি.ডি মেম্বার নির্বাচিত হন। ১৯৬৮ সালে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য বি.ডি মেম্বার থেকে পদ ত্যাগ করেন। ১৯৭১ সালে তিনি মহান মুক্তিযুদ্ধ অংশ গ্রহণ করেন। তিনি এক জন বীর মুক্তিযোদ্ধা। ১৯৭৬ সালে মোয়াজ্জেমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন৷ ১৯৭৭ সালে নান্দাইল উপজেলার ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান নির্বাচিত হন।

১৯৭৮ সালে ময়মনসিংহ দক্ষিণ জেলার রেডক্রস সোসাইটির সাধারণ সম্পাদক নির্বাচিত হন। একই বছরে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির প্রতিষ্ঠাকালীন কেন্দ্রীয় কমিটির সদস্য নির্বাচিত হন। ১৯৭৯ সালে দ্বিতীয় জাতীয় সংসদে নির্বাচনে প্রথম বিএনপি থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৮০ সালে বাংলাদেশ রেডক্রস সোসাইটির জাতীয় কমিটির ম্যানেজিং বোর্ডের সদস্য নির্বাচিত হন। ১৯৮১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার্ড গ্রাজুয়েট হিসাবে সিনেট সদস্য নির্বাচিত হন। ১৯৮২ সালে বাংলাদেশ রেডক্রস সোসাইটির একমাত্র প্রতিনিধি হিসাবে বিশ্বের বিভিন্ন দেশে সেমিনারে অংশগ্রহণ করেছেন।

১৯৮৫ সালে নান্দাইল উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন। ১৯৮৮ সালে চর্তুথ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টি থেকে ১৯৯১ সালে পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে ঈশ্বরগঞ্জ থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯০ সালে পালামেন্ট ডেলিগেশনে বাংলাদেশের পক্ষে ইতালির এক কনফারেন্স অংশ গ্রহণ করেন। পরবর্তী সময়ে ২০০১ সালে অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি থেকে নান্দাইল আসনের সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০৬ সালে কানাডা কমনওয়েলথ কনফারেন্স বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন। তিনি দীর্ঘদিন বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য,ময়মনসিংহ উত্তর জেলার বিএনপির আমৃত্যু আহবায়ক ও নান্দাইল উপজেলার বিএনপির সভাপতির দায়িত্ব পালন করেছেন। তিনি ছিলেন একজন দক্ষ বর্ষিয়ান, প্রবীণ রাজনীতিবিদ ও শিক্ষানুরাগী।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ