30 C
আবহাওয়া
১০:২৫ অপরাহ্ণ - মে ৭, ২০২৪
Bnanews24.com
Home » দক্ষিণ ইউরোপজুড়ে তাপদাহ

দক্ষিণ ইউরোপজুড়ে তাপদাহ


বিএনএ, বিশ্বডেস্ক : দক্ষিণ ইউরোপজুড়ে ছড়িয়ে পড়েছে তাপদাহ। তীব্র তাপপ্রবাহ প্রশমিত হওয়ার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। আগামী সপ্তাহেও প্রচণ্ড উত্তাপ অব্যাহত থাকবে।

ইতালি, স্পেন এবং গ্রীসে বেশ কয়েক দিন ধরে উচ্চ তাপমাত্রা রয়ে গেছে।

ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয় সপ্তাহান্তে রোম, বোলোনিয়া ও ফ্লোরেন্সসহ ১৬টি শহরে রেড অ্যালার্ট জারি করেছে।

ইতালির গণমাধ্যম জানিয়েছে, আগামী সপ্তাহেও তাপপ্রবাহ অব্যাহত থাকবে। সার্ডিনিয়ায় ৪৮ ডিগ্রি সেলসিয়াস (১১৮.৪ ফারেনহাইট) তাপমাত্রার পূর্বাভাস দেওয়া হয়েছে।

২০২১ সালের আগস্টে সিসিলিতে ইউরোপীয় রেকর্ড সর্বোচ্চ ৪৮.৮ ডিগ্রি সেলসিয়াস (১১৯.৮ ফারেনহাইট) রেকর্ড করা হয়েছিল।

ইতালির সরকার শনিবারের রেড অ্যালার্টের আওতাধীন এলাকার যে কাউকে সরাসরি সূর্যের আলো এড়ানোর এবং বয়স্ক বা দুর্বলদের বিশেষ যত্ন নেওয়ার পরামর্শ দিয়েছে।

রোমের ট্যুর গাইড ফেলিসিটি হিন্টন (৫৯) বলেন, ক্রমবর্ধমান তাপমাত্রা এবং অতিরিক্ত ভিড়ের কারণে শহরটিতে চলাচল করা ‘রাতভর’ হয়ে উঠেছে। রোমে সবসময়ই গরম থাকে, তবে এটি স্বাভাবিকের চেয়ে অনেক বেশি সময় ধরে ধারাবাহিকভাবে গরম ছিল।

আমার ট্যুর গাইড বন্ধুরা এবং আমি খুব চাপে আছি। ভ্রমণের সময় মানুষ অজ্ঞান হয়ে পড়ছে এবং বাইরে সর্বত্র অ্যাম্বুলেন্স রয়েছে।

রোমের বাসিন্দা এলেনা (৬২) বলেন, তিনি ২০০৩ সাল থেকে গ্রীষ্মের তাপমাত্রায় ‘উল্লেখযোগ্য পরিবর্তন’ লক্ষ্য করেছেন।

এদিকে, গ্রীসে সাম্প্রতিক দিনগুলিতে ৪০ ডিগ্রি সেলসিয়াস (১০৪ ডিগ্রি ফারেনহাইট) বা তারও বেশি তাপমাত্রায় পৌঁছেছে। এথেন্সের অ্যাক্রোপোলিস – দেশের সবচেয়ে জনপ্রিয় পর্যটন আকর্ষণ – দর্শনার্থীদের সুরক্ষার জন্য শুক্র এবং শনিবারের উষ্ণতম সময়ে বন্ধ ছিল।

স্পেনের লা পালমা দ্বীপের বনাঞ্চলে আগুন লাগায় অন্তত ৫০০ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিতে বাধ্য হয়েছে।

আগামী সপ্তাহের শেষের দিকে তাপপ্রবাহ বলকান অঞ্চলে প্রসারিত হতে চলেছে – যদিও সার্বিয়া এবং হাঙ্গেরির মতো বেশ কয়েকটি দেশে ইতিমধ্যে দৈনিক তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস (৯৫ ডিগ্রি ফারেনহাইট) এর কাছাকাছি ঘোরাফেরা করছে।

তীব্র তাপের সময়কাল প্রাকৃতিক আবহাওয়ার নিদর্শনগুলির মধ্যে ঘটে, তবে বিশ্বব্যাপী তারা আরও ঘন ঘন, আরও তীব্র হয়ে উঠছে এবং গ্লোবাল ওয়ার্মিংয়ের কারণে দীর্ঘস্থায়ী হচ্ছে।

ইউরোপীয় ইউনিয়নের জলবায়ু পর্যবেক্ষণ সেবা কোপারনিকাস জানিয়েছে, গত জুন ছিল সবচেয়ে উষ্ণতম জুন মাস।

বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও) সতর্ক করে দিয়ে বলেছে, উষ্ণ জলবায়ুর কারণে সৃষ্ট চরম আবহাওয়া ‘দুর্ভাগ্যজনকভাবে নতুন স্বাভাবিক হয়ে উঠছে’।

বিএনএনিউজ/এইচ.এম/ হাসনাহেনা।

Loading


শিরোনাম বিএনএ