30 C
আবহাওয়া
৬:৪৬ অপরাহ্ণ - মে ২০, ২০২৪
Bnanews24.com
Home » ১১ ভাষায় কথা বলে ভাইরাল সিঙ্গাপুরের ছাত্র

১১ ভাষায় কথা বলে ভাইরাল সিঙ্গাপুরের ছাত্র

সিঙ্গাপুরের ছাত্র জোনাস ফাইন তান

বিএনএ,বিশ্ব ডেস্ক:  অক্সফোর্ড ইউনিভার্সিটির স্নাতক শ্রেণীর সিঙ্গাপুরের ছাত্র জোনাস ফাইন তান একটি সাক্ষাতকারের পরে টিকটকে ভাইরাল হয়ে যান, যেখানে তিনি ১১টি ভাষায় কথা বলার দক্ষতা প্রদর্শন করেন। একটি শখ হিসাবে ভাষা শেখা শুরু হয়েও তা তাকে “অক্সফোর্ডের সেরা ভাষাবিদ” হিসাবে ইন্টারনেট সেনসেশনে পরিণত করেছে।

গত মে মাসে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের আন্ডারগ্রাজুয়েট জোনাস ফাইন তান(২৩), সহকর্মী অক্সফোর্ড ছাত্র এবং টিকটকার অলির সাথে একটি সাক্ষাতকারের পরে ভাইরাল হয়ে যান, যেখানে ১১টি ভাষায় কথা বলার ক্ষমতা প্রদর্শন করেছিলেন।

মনোবিজ্ঞান, দর্শন এবং ভাষাবিজ্ঞানের সিঙ্গাপুরের এই শিক্ষার্থী ইংরেজি, ম্যান্ডারিন, হোক্কিয়েন, থাই, তাগালগ, ভিয়েতনামী, মালয়, তামিল, স্প্যানিশ, পর্তুগিজ এবং ইতালীয় ভাষায় কথা বলতে পারেন।

১১টি ভাষার মধ্যে, স্কুলে শুধুমাত্র ইংরেজি, চীনা, মালয় এবং পর্তুগিজ ভাষা শিখে ছিলেন – মালয় শিখেন যখন তিনি অ্যাংলো-চাইনিজ স্কুলের ছাত্র এবং অক্সফোর্ডে প্রথম বছরে পর্তুগিজ ভাষার ছাত্র ছিলেন।

অন্যান্য ভাষাগুলি মানুষের সাথে কথোপকথন করে এবং পাঠ্যপুস্তক, অনুবাদকৃত বই এবং ইউটিউব ভিডিওর মতো অনলাইন সংস্থানগুলির মাধ্যমে শিখেছেন।

মিঃ তান ছয় বছর বয়সে প্রথম বিদেশী ভাষাটি গ্রহণ করেছিলেন তাগালগ, যেটি তিনি তার ফিলিপিনো গৃহকর্মীর কাছ থেকে শিখেছিলেন, যিনি তার জন্মের আগে থেকে তার পরিবারে কাজ করতেন।

যেহেতু তার বাবা-মা পেশাগত কাজ নিয়ে ব্যস্ত থাকতেন- তার বাবা একজন ডাক্তার এবং তার মা একজন পেশাগত থেরাপিস্ট – একমাত্র সন্তান তাদের পরিবারের সাহায্যকারীর সাথে বেশিরভাগ সময় থাকত।

@oliversoxford

I wasnt expecting the second job prospect 😳 but I see it working! #linguistics #babel #linguisticsmajor #oxforduni @Oliver’s Oxford

♬ Kawaii Aesthetic – LoES

মিঃ তান বলেন: ” তাগালগে সহজ জিনিসগুলি কীভাবে বলতে হয় তা জিজ্ঞাসা করে ভাষা শিক্ষা শুরু হয়েছিল, এবং ব্যাকরণের নিয়মগুলি অনুসন্ধান করার এবং তার সাথে তাগালগে কথোপকথনের চেষ্টা করার মধ্যে বিকশিত হয়েছিল।”

থাই, ধ্বনিগতভাবে তার প্রিয় ভাষা, অর্চার্ড টাওয়ারে থাই তান্ত্রিক, থাই রেস্তোরাঁয় আড্ডা দেওয়ার পর অর্জিত হয়েছিল। তার মা, যিনি কাছাকাছি কাজ করতেন, প্রায়ই দুপুরের খাবারের বিরতির সময় তাকে সেখানে নিয়ে যেতেন।

গত ছয় বছর ধরে থাই রেস্তোরাঁ মালিকের (যার বয়স এখন ৪০) সাথে কথোপকথন করেন। মিস্টার তান তার সাথে একটি দৃঢ় বন্ধুত্ব তৈরি করেন এবং আগামী ডিসেম্বরে ব্যাংককে তার বিয়েতে যোগ দেবার কথা রয়েছে।

তান বলেন: “লোকেরা ভালোবাসে যে আপনি তাদের ভাষা শেখার জন্য চেষ্টা করেছেন, আপনার বাক্য যতই ভাঙা হোক না কেন। এ জন্য সংশ্লিষ্ট ভাষার লোকেরা সাহায্য করতে চায়।

তিনি অনুমান করেন যে একটি ভাষায় মধ্যবর্তী দক্ষতায় পৌঁছাতে দুই মাসের দৈনিক ফোকাস থেকে কয়েক বছরের বিক্ষিপ্ত শিক্ষার মধ্যে সময় লাগে। ইংরেজি এবং ম্যান্ডারিনের পরে, তিনি স্প্যানিশ, পর্তুগিজ এবং থাই ভাষায় সর্বাধিক সাবলীল।

মিস্টার তান এখন তার ভাণ্ডারে নতুন ভাষা যোগ করার চেয়ে ভাষার দক্ষতা অর্জন নিয়ে বেশি উদ্বিগ্ন।

তিনি বলেন, আরেকটি কৌশল যা তিনি ব্যবহার করেন তা হল টেলিভিশন শো দেখার সময় বা বই পড়ার সময় নতুন শব্দ বা বাক্যাংশ লেখার জন্য হাতে একটি নোটবুক রাখা।

থাই এবং ভিয়েতনামি ভাষায় মিঃ তানের দক্ষতা অভিবাসী কর্মী সংস্থাগুলিতে স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করার সময় কাজে আসে।

২০১৯ সাল থেকে অভিবাসী যৌনকর্মীদের জন্য একটি বেসরকারি সংস্থা প্রজেক্ট X-এ সাপ্তাহিক সাহায্য করেছেন, যেখানে তিনি সুবিধাভোগীদের সাথে বন্ধুত্ব করেন এবং তাদের সংস্থার পরিষেবাগুলির সাথে পরিচয় করিয়ে দেন।

ভাষাবিজ্ঞানের ক্ষেত্রে, মিঃ তান মৃত প্রায় ভাষার নথিপত্র সংগ্রহ করছেন। তিনি অক্সফোর্ডের একটি গবেষণা দলের অধীনে ১৩ জন গবেষকের সাথে ইন্দোনেশিয়ার পুলাউ এনগানোতে আনুমানিক ১৬০০ লোকের দ্বারা কথিত বিপন্ন আদিবাসী ভাষা এনগানো সংরক্ষণের জন্য কাজ করছেন।

স্নাতক ডিগ্রী অর্জনের পর, তিনি ভাষা ডকুমেন্টেশনে আরও পড়াশোনা করার আশা করেন। সূত্র :straitstimes

বিএনএনিউজ২৪, এসজিএন, হাসনাহেনা

Loading


শিরোনাম বিএনএ