Bnanews24.com
Home » সেভারোদনেৎস্কে আটকা হাজার হাজার বেসামরিক লোক
ইউক্রেন টপ নিউজ বিশ্ব

সেভারোদনেৎস্কে আটকা হাজার হাজার বেসামরিক লোক

russia

বিএনএ বিশ্ব ডেস্ক: ইউক্রেনের লুগানস্ক অঞ্চলের বৃহত্তম শহর সেভারোদনেৎস্কে হাজার হাজার বেসামরিক লোক আটকা পড়েছে। তাদের প্রয়োজনীয় সবকিছু ফুরিয়ে যাচ্ছে বলে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। খবর বিবিসির।

অনেকে নগরীর আজত কেমিক্যাল কারখানার বাংকারে আশ্রয় নিচ্ছেন। এর মধ্যে শিশু, নারী ও বৃদ্ধও রয়েছে। গত সপ্তাহে সেভারোদনেৎস্ক এ তুমুল যুদ্ধ চলাকালে নগরীর সর্বশেষ সেতুটি যখন ধ্বংস হয় তখন নগরীতে কমপক্ষে ১২ হাজার বাসিন্দা আটকা পড়েন।

গত এক সপ্তাহ ধরে এই নগরীর নিয়ন্ত্রণ নিতে রাশিয়ার সৈন্যরা তুমুল লড়াই চালিয়ে যাচ্ছে; এখন প্রায় অধিকাংশই তাদের দখলে।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কর্মকর্তা সেভিয়ানো আবরেউ বিবিসিকে বলেন, নগরীতে পানি এবং স্যানিটেশনের অভাব বড় উদ্বেগের বিষয়। এটা আমাদের জন্য বড় উদ্বেগের বিষয় কারণ মানুষ পানি ছাড়া বেশি দিন সেখানে টিকে থাকতে পারবে না। সেখানে খাদ্য সরবরাহ এবং স্বাস্থ্যসেবাও ফুরিয়ে যাচ্ছে বলে তিনি জানান।

নগরীতে আটকা পড়া লোকজনকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার আশা করছে জাতিসংঘ। কিন্তু অব্যাহত লড়াইয়ের কারণে সেখানে সাহায্যকারী সংস্থাগুলো পৌঁছাতে পারবে না।

আজত কারখানায় আটকে পড়া লোকজনকে উদ্ধারের জন্য রাশিয়া বুধবার মানবিক করিডোর খোলার প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু উদ্বেগের বিষয় সেখানে পৌঁছানোর কোনো নিরাপদ পথ নিশ্চিত করা হয়নি; যাতে করে বেসামরিক লোকজনকে নগরীর উত্তরে রাশিয়া নিয়ন্ত্রিত অঞ্চলে নিয়ে আসা যায়।

বিএনএনিউজ২৪/এমএইচ