34 C
আবহাওয়া
৬:১৩ অপরাহ্ণ - মে ১০, ২০২৪
Bnanews24.com
Home » কমছে না হজ প্যাকেজ; নিবন্ধন শেষ আজই

কমছে না হজ প্যাকেজ; নিবন্ধন শেষ আজই

কমছে না হজ প্যাকেজ; নিবন্ধন শেষ আজই

বিএনএ: হজ প্যাকেজের মূল্য কমানোর সুযোগ নেই। আজই শেষ হচ্ছে হজের নিবন্ধন কার্যক্রম। এ কথা জানিয়েছেন ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মতিউল ইসলাম।

বৃহস্পতিবার (১৬ মার্চ) দুপুরে সচিবালয়ে ব্রিফিংয়ে এ কথা জানান তিনি। বলেন, এ পর্যন্ত সরকারিভাবে ৯ হাজার ৫৬৯ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৯১ হাজার ২৪৬ জন হজ পালনের জন্য নিবন্ধন করেছেন। কোটা পূরণ হতে এখনও বাকি ২৬ হাজারের বেশি।

মতিউল ইসলাম বলেন, সৌদি রিয়েলের মূল্য ও বিমানভাড়াসহ নানা ধরনের খরচ বৃদ্ধি পাওয়ায় প্যাকেজ মূল্য বাড়ানো হয়েছে। বিমানভাড়া কমানোর জন্য বেশ কয়েকবার উদ্যোগ নেয়া হয়েছে। কিন্তু বিমানভাড়া কমানোর জন্য নতুন করে আর কিছু করার নেই।

অতিরিক্ত সচিব জানান, কোটা পূরণ না হওয়ায় এ বছর সরকারি ও বেসরকারি পর্যায়ে হজ নিবন্ধনের সময়সীমা আগেও কয়েক দফা বাড়ানো হয়েছিল। আজকের (বৃহস্পতিবার) পর আর সময় বাড়ানো হবে না।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং অবশিষ্ট ১ লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন।

চলতি বছর সরকারিভাবে হজ পালনে খরচ ধরা হয়েছে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা। আর বেসরকারিভাবে হজ পালনে সর্বনিম্ন খরচ ধরা হয়েছে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা।

বিএনএনিউজ/এ আর

Loading


শিরোনাম বিএনএ