30 C
আবহাওয়া
৩:৩৫ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » বিপণিবিতানের ৪০০ ব্যবসায়ি ১৫ বছরেও দোকান খুলতে পারেনি, শুধু ভাড়া দিচ্ছেন

বিপণিবিতানের ৪০০ ব্যবসায়ি ১৫ বছরেও দোকান খুলতে পারেনি, শুধু ভাড়া দিচ্ছেন

বিপণিবিতান

চট্টগ্রামের ঐতিহ্যবাহী বিপণি বিতান(নিউমার্কেট) বি-ব্লক চালু করণ বাস্তবায়ন পর্ষদের সভায় বক্তাগন গভীর উদ্ধেগ ও উৎকন্ঠা প্রকাশ করে বলেছেন, গত ১৫/১৬ বছর যাবত বিপণিবিতানের বিপ্লব নামের একটি প্রজেক্ট আলোর মুখ না দেখায় এবং বিপণিবিতান মার্চেন্ট ওয়েলফেয়ার কমিটিতে কোন বৈধ কার্যকরী কমিটি না থাকায় সংশ্লিষ্ট ব্যবসায়িদের মধ্যে হতাশা,বি-ব্লক তথা বিপণি বিতান দিন দিন জীর্ণশীর্ণ হয়ে পড়ছে।হারাতে চলেছে সুনাম।

বুধবার(১৬মার্চ২০২২) বিপণিবিতান বি ব্লক এর আট তলায় ফুড কোডে অনুষ্ঠিত সভায় বলা হয়, গত ১৫/১৬ বছর যাবত বিপণিবিতানের বিপ্লব নামের একটি প্রজেক্ট ছন্নছাড়া অবস্থায় পড়ে আছে। বিপণিবিতানের বি-ব্লকে ৪০০ দোকানদার চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের কাছ থেকে সমস্ত টাকা পরিশোধ করে ইজারা নিয়ে এখনও দোকানপাট খুলতে পারেনি। গত চার-পাঁচ বছর যাবত অনেক দোকানদার তো দরিদ্র অবস্থায় মৃত্যুবরণ করেছে। স্টল ইজারাদাররা গত কয়েক বছর যাবত চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান থেকে শুরু করে এস্টেট অফিসার পর্যন্ত ধর্ণা দিতে দিতে হন্য হয়ে উঠছে। এর নির্মাণ ত্রুটি, বন্টন প্রণালীতে গন্ডগোল, স্বজনপ্রীতি, আমলাতান্ত্রিক জটিলতা, কর্তৃপক্ষের বিমাতা সুলভ আচরণ, বিপণিবিতান মার্চেন্ট ওয়েলফেয়ার কমিটিতে কোন বৈধ কার্যকরী কমিটি না থাকাতে বি-ব্লক তথা বিপণি বিতানের সর্বস্তরে জীর্ণশীর্ণ অবস্থা শুরু হয়েছে।

বিপণিবিতান বি ব্লক
বিপণি বিতান বি ব্লক স্টল মালিকদের সভা

কিছু স্বার্থান্বেষী গোষ্ঠী নিজেদের স্বার্থ সিদ্ধি করতে একযুগেরও বেশী সময় ধরে বিপনি বিতানে ব্যবসা বান্ধব পরিবেশের অভাব পরিলক্ষিত হয়। বি-ব্লকের কোন দোকানপাট খুলতে না পারলেও দিতে হয়েছে ভাড়া, সুদ আর ঘুষ। এতে প্রায় সব দোকান মালিক পথে বসার উপক্রম।

জনাব আহমদুল হকের সভাপতিত্বে এবং কবি ও লেখক শারুদ নিজামের সঞ্চালনায় সভায় আলোচনায় অংশ নেন মোঃ মিজানুর রহমান, জহির উদ্দিন, ফারুক আহমেদ, দিদারুল ইসলাম, নাজিম উদ্দিন, কিরণ বাবু , মোঃ ইয়াকুব, নয়ন বড়ুয়া, সুমিত কান্তি দাস, মোহাম্মদ জোবায়ের, মোহাম্মদ সেলিম, মুশফিকুর রহমান, ফাহিম ওসমান চৌধুরী, ফরমান উল্লাহ, জহির উদ্দিন বাবর, সংগঠনের সচিব মোহাম্মদ আখতার ও উপদেষ্টা এস এম সমীর আলোচনা করেন।

বক্তারা বি ব্লকের উন্নয়ন ও চালুকরনের বিভিন্ন বিষয়; চউক কর্তৃপক্ষের আশু সুদৃষ্ঠি কামনা, ভাড়া মওকুফ, সুদ কমানো, ইজারদারদের নোটিশ প্রদান, সেন্ট্রাল এসি, পরিস্কার পরিচ্ছন্নতা, কোর্ট বিল্ডিং এর সাথে লিংকরোড স্থাপন ও চউক কর্তৃপক্ষের সাথে সমন্বয় সাধন নিয়ে কথা বলেন, এই সভায় প্রায় ৬০ জন স্টল মালিক উপস্থিত ছিলেন।

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ