36 C
আবহাওয়া
২:১৭ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » জাপানে ৭.৩ মাত্রার ভূমিকম্প, সুনামির সতর্কতা

জাপানে ৭.৩ মাত্রার ভূমিকম্প, সুনামির সতর্কতা

জাপানে ৭.৩ মাত্রার ভূমিকম্প, সুনামির সর্তকতা

বিএনএ, বিশ্ব ডেস্ক:  জাপানে ৭.৩ মাত্রার ভূমিকম্পের পর বুধবার(১৬মার্চ) রাতে, সুনামির সতর্কতা জারি করা হয়েছে। আবহাওয়া সংস্থার মতে, ভূমিকম্পটি স্থানীয় সময় রাত ১১টা ৩৬ মিনিটে আঘাত হানে।

ভূমিকম্পটি মিয়াজি ও ফুকুশিমায় আঘাত হানে, যেখানে একটি বৃহৎ পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র রয়েছে।  ২০১১ সালে একইরকম ভূমিকম্পে এটি মারাত্মক বিপর্যয় সৃষ্টি করেছিল। খবর জাপান টাইমস এর।

আবহাওয়া সংস্থা মিয়াজি ও ফুকুশিমা(Miyagi and Fukushima) এর বাসিন্দাদের জন্য ১ মিটার সুনামি সতর্কতা জারি করেছে, স্থানীয় বাসিন্দাদের সমুদ্র উপকূল থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছে। আপনি যদি উপকূলীয় অঞ্চলে থাকেন তবে আপনাকে উচ্চ ভূমিতে যাওয়ার পরামর্শ দেওয়া হয়।

টোকিওর কিছু অংশ বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে
শক্তিশালী ভূমিকম্পের পর  জাপানের রাজধানী টোকিওর কিছু অংশ বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে

 

শক্তিশালী ভূমিকম্পটি জাপানের উত্তর-পূর্ব উপকূলে প্রবল ঝাঁকুনি দেয়, ভবনগুলো কেঁপে ওঠে, টোকিওর কিছু অংশ বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে। আবহাওয়া অফিস সুনামির সতর্কতা জারি করেছে।

কিছু কিছু এলাকায় ভূমিকম্পের তীব্রতা স্কেলে ৬+ মতো উচ্চ।এনএইচকে টেলিভিশন জানায়, মানুষ সোজা হয়ে দাঁড়াতে পারছিল না।

এটি ইউএসজিএস দ্বারা নিশ্চিত করা হয়েছে, যা এটিকে ৭.৩ মাত্রা হিসাবে নিবন্ধিত করেছে, যদিও EMSC বলেছে এটি ৭.৪।

২০১১ সালের মার্চে জাপানের উত্তরাংশে ৯ মাত্রার এক ভূমিকম্প আঘাত হানলে ওই অঞ্চল বিধ্বস্ত হয়ে পড়ে। ১১ বছর আগের ওই ভূমিকম্পে প্রাণহানির পাশাপাশি পারমাণবিক কেন্দ্র থেকে তেজস্ক্রিয়তা ছড়িয়ে পড়ে। ওই বিপর্যয়ের ১১ বছর পূর্তির আগে নতুন করে ভূমিকম্প আঘাত হেনেছে।

আরও পড়ুন : ৮৪ বছর বয়সী বৃদ্ধ মাকে গলাটিপে হত্যা

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ