28 C
আবহাওয়া
১:৫৮ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » অ্যাস্ট্রাজেনেকার টিকা প্রয়োগ অব্যাহত রাখতে ডব্লিউএইচও’র আহ্বান

অ্যাস্ট্রাজেনেকার টিকা প্রয়োগ অব্যাহত রাখতে ডব্লিউএইচও’র আহ্বান

অ্যাস্ট্রাজেনেকার টিকা প্রয়োগ অব্যাহত রাখতে ডব্লিউএইচও’র আহ্বান

বিএনএ, বিশ্বডেস্ক : অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত করোনা টিকা নেয়ার পর রক্ত জমাট বাঁধা একাধিক ঘটনা ঘটেছে। এমন অবস্থায় ইউরোপীয় ইউনিয়নের সাতটি দেশে এ টিকা ব্যবহার স্থগিত করা হয়েছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা- ডব্লিউএইচও বলছে, টিকাটির বিরুদ্ধে ওঠা স্বাস্থ্যঝুঁকির অভিযোগ ভিত্তিহীন। ভ্যাকসিন কার্যক্রম চালু রাখার আহ্বান জানিয়েছে সংস্থাটি।

সংস্থাটি বলছে, এই টিকা গ্রহণের পর রক্ত জমাট বেঁধে মানুষের মৃত্যুর বিষয়ে কোনো নিশ্চিত প্রমাণ নেই। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার টিকা বিশেষজ্ঞরা মঙ্গলবার এই টিকা নিয়ে আবারও বৈঠক করবেন বলে জানা গেছে। ইউরোপিয়ান মেডিসিন এজেন্সিও একইদিনে বৈঠকে বসবে এবং বৃহস্পতিবারের মধ্যে তারা একটি সুনির্দিষ্ট ঘোষণা দেবে। তবে এই সংস্থাটিও বলছে, টিকার ব্যবহার চালিয়ে যাওয়া উচিত।

ডব্লিউএইচও মুখপাত্র ক্রিস্টিয়ান লিন্ডেমেইয়ার জানান, সংস্থার পক্ষ থেকে এই বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। তিনি বলেন, যখনই বিষয়টি সম্পর্কে বিস্তারিত সম্পর্কে জানতে পারবে, বর্তমান সুপারিশমালায় যদি কোনও পরিবর্তন ঘটে এবং প্রাপ্ত তথ্য দ্রুততার সঙ্গে জনগণকে জানানো হবে।

ইউরোপে এই টিকা নেয়ার পর রক্ত জমাট বেঁধে যাওয়ার একাধিক ঘটনা ঘটেছে। ইউরোপে প্রায় এক কোটি ৭০ লাখ মানুষ এই টিকার এক ডোজ করে গ্রহণ করেছেন এবং তার মধ্যে ৪০টির মতো রক্ত জমাট বেঁধে যাওয়ার ঘটনা জানা গেছে।

বিএনএনিউজ/ এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ