26 C
আবহাওয়া
৩:৪৩ পূর্বাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » ভাসানচর গেলেন আরও ১০১১ রোহিঙ্গা

ভাসানচর গেলেন আরও ১০১১ রোহিঙ্গা

ভাসানচর গেলেন আরও ১০১১ রোহিঙ্গা

বিএনএ, চট্টগ্রাম : নোয়াখালীর ভাসানচরে গেছেন আরও ১ হাজার ১১ রোহিঙ্গা। মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টায় পতেঙ্গা বোট ক্লাব সংলগ্ন জেটি থেকে তাদের নিয়ে বাংলাদেশ নৌবাহিনীর তিনটি জাহাজে রওনা দেন। এর আগে সোমবার রাতে কক্সবাজারের উখিয়া ক্যাম্প থেকে তাদের চট্টগ্রাম আনা হয়। এ নিয়ে সাড়ে ৯ হাজার রোহিঙ্গা ভাসানচরে গেছেন। পর্যায়ক্রমে আরও ৯০ হাজার রোহিঙ্গাকে ভাসানচরে নেওয়া হবে বলে জানিয়েছেন নৌবাহিনীর চট্টগ্রাম অঞ্চলের প্রধান রিয়ার অ্যাডমিরাল মোজাম্মেল হক।

ভাসানচরে ১৩ হাজার একর আয়তনের ১২০টি অত্যাধুনিক পরিবেশবান্ধব গুচ্ছগ্রামের অবকাঠামো তৈরি করেছে নৌবাহিনী। সেখানে গড়ে তোলা হয় রোহিঙ্গাদের জন্য বাসস্থান, বেসামরিক প্রশাসনের প্রশাসনিক, আবাসিক ভবন, আইনপ্রয়োগকারী সংস্থার ভবন, ধর্মীয় উপাসনালয়, শিক্ষাপ্রতিষ্ঠান, চিকিৎসালয়, শিশুদের খেলার মাঠ ও বিনোদন স্পট।

স্বরাষ্ট্র, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বলপূর্বক বাস্তুচ্যুত হয়ে মিয়ানমার থেকে বাংলাদেশে আসা রোহিঙ্গার সংখ্যা বর্তমানে ১১ লাখ ১৮ হাজার ৫৭৬ জন। এই হিসাব গত ৫ আগস্ট (২০২০) পর্যন্ত। ২০১৭ সালের ২৫ আগস্টের পর থেকে বাংলাদেশে সাত লাখ ৪১ হাজার ৮৪১ জন মায়ানমারের রোহিঙ্গা নাগরিক বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে। এ ছাড়াও আশ্রয়প্রার্থী এতিম শিশু রয়েছে ৩৯ হাজার ৮৪১ জন। কক্সবাজারের টেকনাফ ও উখিয়া উপজেলার ৩৫টি রোহিঙ্গা-ক্যাম্পে বছরে গড়ে জন্ম নিচ্ছে ৩০ হাজারেরও বেশি শিশু।

বিএনএনিউজ/আমিন

Loading


শিরোনাম বিএনএ