30 C
আবহাওয়া
৫:২৮ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » আ.লীগ প্রার্থী শামীমের মনোনয়ন বাতিল

আ.লীগ প্রার্থী শামীমের মনোনয়ন বাতিল

আ.লীগ প্রার্থী শামীমের মনোনয়ন বাতিল

বিএনএ, ঢাকা: দ্বৈত নাগরিকত্বের অভিযোগে ফরিদপুর-৩ আসনের আওয়ামী লীগের প্রার্থী শামীম হকের মনোনয়ন বাতিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ওই আসনের স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদের করা আপিল শুনানিতে এ রায় দেয় কমিশন।

শুক্রবার (১৫ ডিসেম্বর) সকালে আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনের অডিটোরিয়ামে আপিল শুনানিতে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালসহ অন্য নির্বাচন কমিশনাররা এই রায় দিয়েছেন।

গত ৮ ডিসেম্বর এ কে আজাদের পক্ষে আইনজীবী মো. গোলাম কিবরিয়া আপিল আবেদন জমা দেন।

তিনি জানান, শামীম হকের নেদারল্যান্ডসের পূর্ববর্তী পাসপোর্ট নম্বর-BESHC8751, জন্মতারিখ ২১ অক্টোবর ১৯৬০ লেখা আছে। শামীম হক সম্প্রতি তার বাংলাদেশি পাসপোর্ট ইস্যু করার জন্য ফরিদপুর পাসপোর্ট কার্যালয়ে একটি দরখাস্ত দাখিল করেন। সেই দরখাস্তের ২৫নং কলামে দ্বৈত নাগরিকত্বের ঘরে তিনি টিক মার্ক দিয়েছেন। ২৬নং কলামে অন্য দেশের নাগরিক থাকলে সেই দেশের নাম উল্লেখ করতে বলা হয়েছে, সেখানে তিনি নেদারল্যান্ডস উল্লেখ করেছেন। ২৭নং কলামে তার নেদারল্যান্ডসের পাসপোর্ট নম্বর BY60F0J74 উল্লেখ করা আছে।

তিনি আরও জানান, সংবিধানের ৬৬(২) অনুচ্ছেদ এবং ১৯৭২ সালের গণপ্রতিনিধিত্ব আদেশের ১২(১) (৬) অনুচ্ছেদের বিধানমতে, শামীম হক একজন বিদেশি নাগরিক হওয়ায় তিনি সংসদ সদস্য পদে নির্বাচনে প্রার্থী হতে পারেন না, তিনি অযোগ্য প্রার্থী। এ ছাড়াও তিনি গণপ্রতিনিধিত্ব আদেশের ১২(২)(ক) অনুচ্ছেদ অনুসারে প্রদত্ত অ্যাফিডেভিটে বিষয়টি গোপন করায় তার ঘোষণাটি মিথ্যা হিসেবে বিবেচিত হবে। সে কারণেও তার মনোনয়ন বাতিল হওয়ার কথা।

বিএনএনিউজ/ বিএম

Loading


শিরোনাম বিএনএ