23 C
আবহাওয়া
৯:০৮ পূর্বাহ্ণ - মে ৮, ২০২৪
Bnanews24.com
Home » শহীদদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত স্মৃতিসৌধ

শহীদদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত স্মৃতিসৌধ

স্মৃতিসৌধ

বিএনএ ডেস্ক: ১৬ ডিসেম্বর বিজয় দিবসকে সামনে রেখে সাভার জাতীয় স্মৃতিসৌধে শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। স্মৃতিসৌধের ৮৪ একর এলাকা জুড়ে বৃক্ষরাজি ও বাগানের সৌন্দর্যবর্ধন করা হচ্ছে।

সাভার স্মৃতিসৌধে সরজমিনে দেখা যায়, ধোয়ামোছার কাজে শেষ মুহূর্তে ব্যস্ত সময় পার করছেন শ্রমিকরা। দম ফেলার ফুসরত নেই সাভার গণপূর্ত বিভাগের কর্মকর্তা-কর্মচারীদেরও। দীর্ঘ ২ মাস ধরে বাগান মালিরা মাঠের ঘাস ও গাছের পাতা কেটে ছেঁটে সৌন্দর্যবর্ধনের কাজ করছেন। পাশাপাশি ফুলের বাগান ও গাছপালাকে তরতাজা রাখতে নিয়মিত যত্ন নিচ্ছেন পরিচর্যাকারীরা।

জাতীয় স্মৃতিসৌধে কর্মরত দিনমজুর-শ্রমিকরা বলছেন, ১৬ ডিসেম্বরের জন্য স্মৃতিসৌধ ঝাড়ু দিচ্ছি, পরিষ্কার করছি। নতুন ফুল গাছ লাগানো হচ্ছে, ঘাস সতেজ রাখার জন্যে পানি দেয়া হচ্ছে। রং ও অন্যান্য কাজও শেষ পর্যায়ে।

সাভার জাতীয় স্মৃতিসৌধের উপ-সহকারী প্রকৌশলী মিজানুর রহমান বলেন, সিসিটিভি ক্যামেরা স্থাপন, লেক সংস্কারসহ সব কার্যক্রম সম্পন্ন করেছি। সাভার স্মৃতিসৌধ রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীসহ লক্ষ লক্ষ জনতার শ্রদ্ধা নিবেদনের জন্য প্রস্তুত করা হয়েছে।

এদিকে নিরাপত্তা ও পরিচ্ছন্নতার জন্য ৮ দিন স্মৃতিসৌধ এলাকায় সাধারণ দর্শনার্থীদের প্রবেশাধিকার সংরক্ষিত করা হয়েছে। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা জানানোর পর খুলে দেয়া হবে মহান বিজয় দিবসের প্রথম প্রহরে।

১৯৭২ সালের ১৬ ডিসেম্বর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঢাকা-আরিচা মহাসড়কের পাশে নবীনগরে জাতীয় স্মৃতিসৌধের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। আর ১৯৮৮ সালে জাতীয় স্মৃতিসৌধ নির্মাণ কাজ শেষ হয়।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ