38 C
আবহাওয়া
৫:২২ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » ২০২৩ সালে বাড়বে মানবিক সংকট

২০২৩ সালে বাড়বে মানবিক সংকট


বিএনএ বিশ্ব ডেস্ক: এমনিতেই নানা মানবিক সংকটে আক্রান্ত এই বিশ্ব। সশস্ত্র সংঘাত চলছে, অর্থনৈতিক মন্দা আছে। বেসরকারি সংস্থা ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটির (আইআরসি) গবেষণা বলছে, ২০২৩ সালে জলবায়ু পরিবর্তন সেই সংকট আরও বাড়িয়ে দেবে। খবর রয়টার্সের।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক সংস্থাটির হিসাব অনুযায়ী, মানবিক সংকটাপন্ন মানুষের সংখ্যা গত এক দশকে আকাশচুম্বী হারে বেড়েছে। ২০১৪ সালের ৮ কোটি ১০ লাখের তুলনায় সংখ্যাটি বেড়ে এখন ৩৩ কোটি ৯২ লাখে দাঁড়িয়েছে। এই সংকট বৃদ্ধির পেছনের মৌলিক কারণগুলোর একটি জলবায়ু পরিবর্তন।

গবেষণা প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ‘২০২২ সাল দেখিয়েছে যে, বৈশ্বিক মানবিক সংকট দ্রুত বৃদ্ধির পেছনে জলবায়ু পরিবর্তনের ভূমিকা অনস্বীকার্য।’

প্রতিবেদনে রেকর্ড পরিমাণ বৃষ্টির কথাও রয়েছে। অতিবৃষ্টির ফলে সোমালিয়া ও ইথিওপিয়ায় খাদ্য উৎপাদনে অনিশ্চয়তা দেখা দেয়, পাকিস্তানে মৃত্যু হয়েছে হাজারও মানুষের। জলবায়ু পরিবর্তন রোধে আরও সক্রিয় বিনিয়োগের প্রয়োজনীয়তাও তুলে ধরা হয় প্রতিবেদনে।

এদিকে অর্থনৈতিক মন্দা ও সংঘাতের প্রভাবে এমনিতেই খাদ্য উৎপাদনে অনিশ্চয়তা দেখা দিয়েছে। বিশেষ করে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান এবং করোনা মহামারির ফলে এই সংকট আরও বেড়েছে। আবার সংকট সমাধানে বিনিয়োগের অপ্রতুলতাও একটা সমস্যা। ২০২২ সালের নভেম্বরে এ কাজে ২ হাজার ৭০০ কোটি ডলারের বিনিয়োগ ঘাটতি ছিল।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘দাতারা প্রয়োজন অনুযায়ী সাড়া দিতে ব্যর্থ হচ্ছে। এর ফলে সংকটাপন্ন সম্প্রদায়গুলোর মানুষ টিকে থাকা ও পুনর্গঠনের জন্য প্রয়োজনীয় সেবা ব্যবহারের সুযোগ পাচ্ছে না।’ ‘ইমার্জেন্সি ওয়াচলিস্ট ২০২৩’ শীর্ষক প্রতিবেদনে জোরপূর্বক ঘরছাড়া মানুষের কথাও বলা হয়েছে। এমন মানুষের সংখ্যা ২০১৪ সালের ছয় কোটি থেকে বেড়ে এখন ১০ কোটি ছাড়িয়েছে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ