হজ ও ওমরা মেলা শুরু বৃহস্পতিবার

বিএনএ, ঢাকা : বাংলাদে‌শে প্রথমবা‌রের মতো বৃহস্প‌তিবার (১৭ নভেম্বর) ঢাকায় শুরু হ‌চ্ছে জাতীয় পর্যায়ে হজ ও ওমরা ব্যবস্থাপনাবিষয়ক সম্মেলন এবং এ সংক্রান্ত মেলা। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ সম্মেলন ও মেলা চলবে শনিবার (১৯ নভেম্বর) পর্যন্ত।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার সকাল ১০টায় ভার্চুয়ালি সম্মেলন ও মেলার উদ্বোধন করবেন।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম এসব তথ্য জানিয়েছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান, বেসামরিক বিমান প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূতসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।

এর আগে হজ ও ওমরা নিয়ে বাংলাদেশে জাতীয় পর্যায়ে কোনো সম্মেলন হয়নি জানিয়ে হাব সভাপতি বলেন, ‘প্রতি বছর বাংলাদেশের প্রায় ৯৬ শতাংশ হজ এবং শতভাগ ওমরাহযাত্রী বেসরকারি ব্যবস্থাপনায় সৌদি আরবে যান। অতীতে হজ ব্যবস্থাপনায় নানারকম ত্রুটি-বিচ্যুতি, অনিয়ম ও অব্যবস্থাপনা ছিল। কিন্তু বর্তমান সরকার ও হাবের প্রচেষ্টায় হজ ব্যবস্থাপনায় পরিবর্তন এসেছে এবং শৃঙ্খলা ফিরে এসেছে।’

বাংলাদেশে হজযাত্রীদের অধিকাংশই গ্রামের বাসিন্দা উল্লেখ করে শাহাদাত হোসাইন বলেন, ‘বেশিরভাগ হজ ও ওমরাহ এজেন্সির প্রাতিষ্ঠানিক কর্মকাণ্ড ঢাকার মধ্যে সীমাবদ্ধ। তাই এই মেলার মাধ্যমে সব হজ এজেন্সি সম্পর্কে সবাইকে পরিচয়ের ক্ষেত্র তৈরি করে দেওয়া সম্মেলনের অন্যতম উদ্দেশ্য।’

বিএনএনিউজ/এইচ.এম।