28 C
আবহাওয়া
৯:৩৩ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » কেজিতে ৬ টাকা বাড়ল আটার দাম

কেজিতে ৬ টাকা বাড়ল আটার দাম

কেজিতে ৬ টাকা বাড়ল আটার দাম

বিএনএ, ঢাকা: বাজারে আটার দাম এক লাফে ছয় টাকা বেড়েছে। প্যাকেটজাত ও খোলা দুই ধরনেরই দাম বেড়েছে। কেজিতে চার থেকে ছয় টাকা পর্যন্ত বাড়তি দামে বিক্রি করতে দেখা যায় দোকানিদের। দুই কেজির প্যাকেটের মূল্য নির্ধারণ করেছে ১৪৪ টাকা, যা আগের চেয়ে ১২ টাকা বেশি। অর্থাৎ কেজিপ্রতি দাম বেড়েছে ছয় টাকা। খোলা আটার দামও বাজারভেদে চার থেকে ছয় টাকা বাড়তি দরে ক্রয় করতে দেখা যায়।

সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য বলছে, এক বছরে প্যাকেটজাত আটার দাম ৬৩ ও খোলা আটার দাম ৮১ শতাংশ বেড়েছে। দেশে গত ফেব্রুয়ারি থেকে রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে আটার দাম লাফিয়ে বাড়ছে। বাংলাদেশের গমের বড় উৎস ছিল রাশিয়া ও ইউক্রেন। ভারত থেকেও আমদানি বাড়ছিল। যদিও ভারত রপ্তানিতে বিধিনিষেধ আরোপ করে। বিশ্ববাজারে দামও বাড়তি।

ব্যবসায়ীদের দাবি, অক্টোবরের শেষ দিকে আটার মিলগুলোতে সরবরাহ কমিয়ে দিয়েছে। অক্টোবরে প্রতি দুই কেজি প্যাকেটের আটা ছিল ১২৬ টাকা, এখন সেটা দাঁড়িয়েছে ১৪৪ টাকায়। শুধু তাই নয়, গমজাত অন্যান্য দ্রব্যের দামও বেড়েছে।

শুধু আটা নয়, বাড়ছে সয়াবিন তেলের দামও। পাইকারি দোকানে কিছুটা কমেছে ডিমের দাম। ফার্মের মুরগির বাদামি ডিম প্রতি ডজন (১২টি) ১২৫ থেকে ১৩০ টাকায় পাওয়া যাচ্ছে বড় বাজারে। যদিও অলিগলির ছোট দোকানে দাম আরও বেশি। অন্য সব পণ্যের বাজার উচ্চ মূল্যে স্থিতিশীল রয়েছে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ