বিএনপি-গণতন্ত্র মঞ্চ যুগপৎ আন্দোলনে একমত

বিএনএ ডেস্ক: সরকারের বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলতে গণতন্ত্র মঞ্চের সঙ্গে যুগপৎ আন্দোলনের বিষয়ে বিএনপি একমত বিএনপি। এ কথা জানিয়েছেন দলটির মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আরো পড়ুন

বারহাট্টায় দুর্নীতি প্রতিরোধ দিবস পালিত 

প্রধানমন্ত্রীর একান্ত সচিব পদে পরিবর্তন

যুবদল সভাপতি টুকু কারাগারে

মঙ্গলবার (১৫ নভেম্বর) গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সাত দলের জোট গণতন্ত্র মঞ্চের নেতাদের সঙ্গে বৈঠকের পর মির্জা ফখরুল সাংবাদিকদের এ কথা জানান। তিনি বলেন, এই সরকারের বিরুদ্ধে বৃহত্তর জাতীয় ঐক্যের মাধ্যমে একটা গণঅভ্যুত্থান সৃষ্টি করতে যুগপৎ আন্দোলন করবেন তারা।

মির্জা ফখরুল বলেন, আলোচনা এগিয়ে নিতে আগামীতে আরও কয়েকটি বৈঠক হবে। শেষ পর্যন্ত চূড়ান্ত পর্যায়ে পৌঁছাবেন বলে আশা প্রকাশ করেন তিনি। বলেন, তারা বিশ্বাস করেন, সরকার পতনের লক্ষ্যে বৃহত্তর জাতীয় ঐক্য সৃষ্টি করার মধ্য দিয়ে আপাতত যুগপৎ আন্দোলনের মধ্য দিয়ে আমরা আন্দোলনকে আরো বেগবান করতে পারবেন।

এই সংলাপকে বাংলাদেশের জন্য একটি ‘ঐতিহাসিক দিন’ উল্লেখ করে গণতন্ত্র মঞ্চের শরিক জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সভাপতি আসম আবদুর রব বলেন, পৃথিবীর কাছে আজকে বার্তা যাবে, বাংলাদেশের জনগণ রাতের অন্ধকারে যারা ভোট চুরি করেছে অনৈতিকভাবে, অবৈধভাবে ক্ষমতায় আছে তাদেরকে সরানোর জন্য বৃহত্তর জাতীয় ঐক্যের সৃষ্টির মাধ্যমে রাজনৈতিক দলগুলো ঐক্যবদ্ধ। তারা এই স্বৈরাচারের শুধু পতন ঘটাবে না, রাষ্ট্র মেরামত করবে, সংস্কার করবে, সংবিধান সংস্কার করবে এবং আন্দোলন ও নির্বাচন দুইটাই একসাথে করবে।

যুগপৎ আন্দোলনের বিষয়ে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, ঐক্যবদ্ধভাবে যুগপৎভাবে বৃহত্তর আন্দোলন গড়ে তুলবার জন্য এখন থেকেই আন্দোলনে থাকবেন তারা। বিএনপির ‘ভিশন-২০২০’ এ বর্ণিত বিভিন্ন প্রস্তাবের সঙ্গে গণতন্ত্র মঞ্চের প্রস্তাবের সাদৃশ্য আছে বলেও মন্তব্য করেন তিনি।

সংলাপে বিএনপির প্রতিনিধি দলে ছিলে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

অন্যদিকে গণতন্ত্র মঞ্চের নেতাদের মধ্যে ছিলেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির আসম আবদুর রব, শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, শহীদুল্লাহ কায়সার, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাইফুল হক, আকবর খান, গণসংহতি আন্দোলনের জোনায়েদ সাকি, আবুল হাসান রুবেল, গণঅধিকার পরিষদের ফারুক হাসান, ভাসানী অনুসারী পরিষদের শেখ রফিকুল ইসলাম বাবলু ও রাষ্ট্র সংস্কার আন্দোলনের সৈয়দ হাসিব উদ্দিন হোসেন, ইমরান ইমন।

বিএনএ/এ আর