27 C
আবহাওয়া
২:২৬ পূর্বাহ্ণ - অক্টোবর ৭, ২০২৪
Bnanews24.com
Home » মহাসড়কে বন্ধ হচ্ছে না মোটরসাইকেল

মহাসড়কে বন্ধ হচ্ছে না মোটরসাইকেল

মহাসড়কে বন্ধ হচ্ছে না মোটরসাইকেল

বিএনএ ডেস্ক: মহাসড়কে মোটরসাইকেল নিষিদ্ধ করা হচ্ছে না। এ তথ্য জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। 

মঙ্গলবার (১৫ নভেম্বর) বিআরটিএর প্রধান কার্যালয়ে জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের ২৯তম সভা শেষে সাংবাদিকদের এ কথা জানান পরিবহন মন্ত্রী।

ওবায়দুল কাদের বলেন, মহাসড়কে মোটরসাইকেল নিষিদ্ধের প্রস্তাব অনুমোদন দেয়নি জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিল-এনআরএসসি। তবে মহাসড়কে মোটরসাইকেল নিষিদ্ধ করার চেয়ে নিয়ন্ত্রণটা কীভাবে করা যায়, আমরা সে ব্যাপারে গুরুত্ব বেশি দিচ্ছি। জনবহুল এ দেশে মোটরসাইকেল অনেক বেকারের কর্মসংস্থান। এ বিষয়ে নীতিমালা করার কথা আমরা অলরেডি বলেছি, মোটরসাইকেল নিয়ন্ত্রণে নীতিমালা হচ্ছে।

সরকার দেশের পাঁচ মহাসড়কে ইজিবাইক চলাচল মনিটর করবে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ‘আমরা ঠিক করেছি ঢাকা-আরিচা, ঢাকা-ময়মনসিংহ, ঢাকা-টাঙ্গাইল, ঢাকা-সিলেট এবং ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ব্যাটারিচালিত অটোরিকশা ও ইজিবাইক চলাচল ক্লোজলি মনিটরিং করব। যেহেতু হাইকোর্টের একটি নির্দেশনা আছে মহাসড়কগুলোয় এসব তিন চাকার যানবাহন চলাচল করতে পারবে না, তাই আমরা এই পাঁচ মহাসড়কে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করব। তবে এগুলোও এখনই বন্ধ করা যাচ্ছে না। কারণ অনেক মানুষ এই বাহন চালিয়ে জীবিকা চালাচ্ছেন।’

সম্প্রতি সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি মহাসড়কে মোটরসাইকেল চলাচল বন্ধের সুপারিশ করে। এর আগে ২০১৫ সালে হাইকোর্ট দেশের গুরুত্বপূর্ণ ২২ মহাসড়কে থ্রি-হুইলার চলাচল বন্ধের নির্দেশ দিয়ে রায় ঘোষণা করেন।

ঘরে বসে ড্রাইভিং লাইসেন্স

পরিবহন মন্ত্রী জানান, আগামীকাল থেকে যারা ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করবেন, তারা ঘরে বসেই আবেদন করতে পারবেন। শুধু একবার তাকে পরীক্ষার জন্য বিআরটিএর কার্যালয়ে যেতে হবে।

এদিকে এনআরএসসি সভায় নিরাপদ সড়কসংক্রান্ত কৌশলগত পরিকল্পনা ২০২১-২০২৪ অনুমোদন পেয়েছে। ইতোমধ্যে পরিত্যক্ত ঘোষিত যানবাহনের কোনো নিবন্ধন না দেয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

সড়ক পরিবহন আইনের বিষয়ে মন্ত্রী বলেন, ‘সংশোধিত সড়ক পরিবহন আইনের প্রস্তাব আগামী জানুয়ারিতে সংসদ অধিবেশনে তিনি উপস্থাপন করবেন। তবে কয়েক দিনের মধ্যেই সড়ক পরিবহন আইনের বিধিমালা প্রকাশ করা হবে।

ওবায়দুল কাদের জানান, ‘রোড সেফটি বিষয়ে বিশ্বব্যাংকের সহায়তায় একটি প্রজেক্ট নেয়া হচ্ছে। বিশ্বব্যাংকের সঙ্গে ৪ হাজার ৮০ কোটি টাকার একটি ঋণের বিষয়ে আলোচনা হয়েছে। এই প্রজেক্টটির ডিডিপিও প্রস্তুত। শিগগিরই একনেক সভায় যাবে।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ