কক্সবাজারে ২৪৫ কোটি টাকার সুপারির ফলন

বিএনএ, কক্সবাজার : এবছর কক্সবাজারে সুপারির ফলন ভালো হয়েছে। কৃষি দপ্তর বলছে, জেলার তিন হাজার ৫০০ হেক্টর জমিতে, এক কোটি ২৭ লাখ ৫০ হাজার গাছে, ১২ হাজার ২৫০ মেট্রিক টন সুপারি উৎপাদিত হয়েছে। প্রতি টন সুপারি বিক্রি হয় দুই লাখ টাকায়। এবছর উৎপাদিত সুপারির আনুমানিক মূল্য ২৪৫ কোটি টাকা।

আরো পড়ুন

উদয়ন ক্লাবের সভাপতি রহিম,সম্পাদক শাহীন

ফেনীতে ৫ জয়িতাকে সংবর্ধনা

ঢাকা আরিচা মহাসড়ক অবরোধ

কক্সবাজার পান সুপারি বাজার সমবায় সমিতির সাধারণ সম্পাদক মোজাম্মেল হক জানান, “এই অঞ্চলের সুপারির খ্যাতি থাকার কারণে দেশ ও বিদেশে প্রচুর চাহিদা রয়েছে। এছাড়া কক্সবাজারের সুপারি ছড়িয়ে যায় সারাদেশে। প্রতিদিন কক্সবাজারের বিভিন্ন বাজার থেকে ট্রাকে ট্রাকে সুপারি যায় ঢাকা-চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলায়। এছাড়া দেশের বাইরে, যেমন ইংল্যান্ড, কানাডা, সৌদি আরব সহ বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে কক্সবাজারের সুপারি।”

উখিয়া সোনারপাড়া বাজার ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক ও বাগান মালিক মোহাম্মদ শাহ্ জাহান জানান, “সুপারির উচ্চ ফলন হয়েছে কক্সবাজারে। শুধু উখিয়ার সোনারপাড়া সুপারী বাজারে সপ্তাহের দুই হাটে কোটি টাকার বেশী সুপারি বেচা-কেনা হচ্ছে।”

স্থানীয় বাজারে সুপারি কেনা-বেচা হয় পন হিসাবে। এক পনে ৮০ টি সুপারি এবং ১৮ পনে অর্থাৎ এক হাজার ২৮০ টি সুপারি এক কর্ন। এক কর্ন বড় সাইজের সুপারির পাইকারী মূল্যে চার হাজার ৫০০ টাকা থেকে পাঁচ হাজার টাকা।

জেলা কৃষি কর্মকর্তা কবির হোসেন জানান, দক্ষিণ চট্টগ্রামের কক্সবাজার জেলার উখিয়া টেকনাফ সুপারির জন্য বিখ্যাত। এছাড়া এই বছর সুপারির ফলন ভালো হয়েছে। উৎপাদন বৃদ্ধির জন্য চাষীদের বীজ, কীটনাশক এবং পরিচর্যার জন্য পরামর্শ-সেবা দেওয়া হয়।

বিএনএনিউজ/এইচ.এম।