31 C
আবহাওয়া
১১:১২ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » এভিয়েশন শিল্পে আগামী ১৫ বছরের মধ্যে প্রবৃদ্ধি হবে তিন গুণ

এভিয়েশন শিল্পে আগামী ১৫ বছরের মধ্যে প্রবৃদ্ধি হবে তিন গুণ

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী

ঢাকা :  বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী বলেছেন, এভিয়েশন শিল্পে বাংলাদেশ একটি সম্ভাবনার নাম। এই সম্ভাবনাকে বাস্তবতায় রূপান্তরের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার আন্তরিকভাবে কাজ করছে। গত ১০ বছরে বাংলাদেশের এভিয়েশন শিল্পের প্রবৃদ্ধি হয়েছে দ্বিগুণ এবং আগামী ১৫ বছরের মধ্যে এই প্রবৃদ্ধি হবে তিন গুণ।

রবিবার (১৫ অক্টোবর) রাজধানীর হোটেল প্যান-প্যাসিফিক সোনারগাঁওয়ে এশীয়-প্যাসিফিক অঞ্চলের দেশসমূহের অংশগ্রহণে ‘৫৮তম ডাইরেক্টর জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ)’ সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, এবছর বাংলাদেশের সাথে আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থার সম্পর্কের ৫০ বছর পূর্তি হচ্ছে। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৭৩ সালে আমরা এ সংস্থার সদস্যপদ অর্জনের পর বঙ্গবন্ধু বাংলাদেশকে একটি এভিয়েশন হাবে রূপান্তরের যে স্বপ্ন দেখেছিলেন তা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাস্তবায়ন হচ্ছে।

মাহবুব আলী বলেন, আধুনিক বাংলাদেশের রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিগত সাড়ে ১৪ বছরে বাংলাদেশের এভিয়েশন শিল্প আন্তর্জাতিক মান নিশ্চিত করে বিকশিত হয়েছে। এভিয়েশন শিল্পের দ্রুত প্রবৃদ্ধি নিশ্চিতকরণে ও আন্তর্জাতিক মান বজায় রাখার জন্য সারাদেশের সকল বিমানবন্দরে সময়োপযোগী অবকাঠামো উন্নয়ন ও সম্প্রসারণ, জনদক্ষতা উন্নয়ন, নিরাপত্তা উন্নয়ন করা হয়েছে। এছাড়া, নিরাপদ বিমান চলাচল নিশ্চিতকরণে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল নির্মাণসহ যুগান্তকারী বিভিন্ন উন্নয়ন কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে এবং আরো বেশ কিছু উন্নয়ন কাজ চলমান রয়েছে। আমাদের লক্ষ্য, দেশের সম্ভাবনা ও ভৌগলিক গুরুত্বকে কাজে লাগিয়ে বাংলাদেশকে বিশ্বের একটি অন্যতম এভিয়েশন হাবে পরিণত করা।

এবারের ডিজিসিএ কনফারেন্সের থিম ‘ভবিষ্যৎ প্রজন্মের এভিয়েশন পেশাজীবীদের জন্য জেন্ডার ইকুয়ালিটি নিশ্চিতকরণ’ এর প্রতি বর্তমান সরকারের সর্বাত্মক সমর্থন রয়েছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, বিভিন্ন টেকসই এবং দূরদর্শী উদ্যোগ গ্রহণের ফলে বাংলাদেশ বর্তমানে সারা বিশ্বে জেন্ডার ইকুয়ালিটি এবং নারীর ক্ষমতায়নে রোল মডেলে পরিণত হয়েছে। জাতীয় উন্নয়ন, অর্থনৈতিক কর্মকান্ড, রাজনীতি, শিক্ষা, স্বাস্থ্য, সরকারি-বেসরকারি চাকরিসহ দেশের প্রতিটি খাতেই বাংলাদেশে নারীর অংশগ্রহণ উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পেয়েছে। ভবিষ্যৎ প্রজন্মের এভিয়েশন পেশাজীবীদের মধ্যে জেন্ডার ইকুয়ালিটি নিশ্চিত করার জন্য ইতোমধ্যেই সরকার ‘বঙ্গবন্ধু নেক্সট জেনারেশন এভিয়েশন প্রফেশনালস’ স্কলারশিপ চালু করেছে।

সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মোঃ মফিদুর রহমানের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন ইকাও (ICAO) কাউন্সিল এর প্রেসিডেন্ট সালভাতোর সাকিতানো, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোঃ মোকাম্মেল হোসেন, ইকাও কাউন্সিল মহাসচিব হুয়ান কার্লোস সালজার।

উল্লেখ্য, ৫ দিনব্যাপী ডিজিসিএ সম্মেলনে এশিয়া প্যাসিফিক অঞ্চলের ৩৬টি দেশের সিভিল এভিয়েশনের প্রধানগণ ও প্রতিনিধি এবং ১১টি আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিসহ মোট ৩২৭ জন প্রতিনিধি অংশগ্রহণ করছেন।

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ