30 C
আবহাওয়া
৫:১৮ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » রাবিতে শুরু হচ্ছে ‘চিহ্নমেলা মুক্তবাঙলা’

রাবিতে শুরু হচ্ছে ‘চিহ্নমেলা মুক্তবাঙলা’

রাবিতে শুরু হচ্ছে 'চিহ্নমেলা মুক্তবাঙলা'

বিএনএ, রাবি: লেখকদের অন্যতম আসর হিসেবে সুপরিচিত— চিহ্নমেলা শুরু হতে যাচ্ছে আগামীকাল থেকে। সাহিত্যপত্রিকা ‘চিহ্ন’র উদ্যোগে পঞ্চমবারের মতো অনুষ্ঠিত হবে এই আয়োজন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহীদুল্লাহ কলাভবন প্রাঙ্গণে আগামী ১৬ ও ১৭ অক্টোবর, দুইদিনব্যাপী চলবে এই মেলা।

শনিবার (১৫ অক্টোবর) সকালে এক সাংবাদিক সম্মেলনে চিহ্ন সম্পাদক ও বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক ড. শহীদ ইকবাল ‘চিহ্নের’ এই মিলনমেলা সম্পর্কে সাংবাদিকদের অবহিত করেন। আগামীকাল (১৬ অক্টোবর) ফানুস উড়িয়ে মেলার প্রাক-আনুষ্ঠানিক উদ্বোধন করবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার। মেলার আনুষ্ঠানিক উদ্বোধন ও শোভাযাত্রা শুরু হবে সোমবার (১৭ অক্টোবর) সকালে। উদ্বোধক হিসেবে থাকবেন প্রসিদ্ধ লিটলম্যাগব্যক্তিত্ব সন্দীপ দত্ত এবং প্রধান অতিথি হিসেবে থাকবেন দেশবরেণ্য কবি নির্মলেন্দু গুণ।

অধ্যাপক শহীদ ইকবাল বলেন, ‘আমরা স্বাধীন রাষ্ট্র, এটি বাংলা ভাষা এবং বাঙ্গালির জন্য গর্বের একটি বিষয়। কিন্তু এর বাইরেও অনেক ভাষাভাষী মানুষ আছে, তারাও আমাদের জাতি ও জাতীয়তার চেতনাকে তুলে ধরুক বিশ্বের সামনে— এই চিন্তা থেকেই আমরা আমাদের মেলার শিরোনাম ‘চিহ্নমেলা মুক্তবাঙলা’ নির্ধারণ করেছি।’

দুইদিনব্যাপী মেলার এই আয়োজন সম্পর্কে চিহ্ন সম্পাদক আরও জানান, এবারের আসরে দেশি-বিদেশি প্রায় ১৭০টি লিটলম্যাগসহ চার শতাধিক লেখক-পাঠক-সম্পাদক অংশ নেবেন। প্রতিবেশী দেশ ভারতের: কোলকাতা, আগরতলা, আসাম, মেদিনীপুরসহ
বিভিন্ন অঞ্চল থেকে বাংলা ভাষাভাষী প্রায় দেড় শতাধিক লেখক, সম্পাদক ও তাত্ত্বিক এতে অংশ নেবেন। মেলাটিতে প্রায় দুই শতাধিক স্টল বসবে।

অন্য আসরগুলোর মতো এবারও চিহ্নমেলা থেকে পুরষ্কার ও সম্মাননা প্রদান করা হবে। এই আসরের চিহ্ন সাহিত্য পুরস্কার পাচ্ছেন— কথা সাহিত্যিক হামিদ কায়সার, চিহ্ন সারস্বত সম্মানায় ভূষিত হচ্ছেন — প্রবীন সাহিত্যিক ও শিক্ষাবিদ জুলফিকার মাতিন, চিহ্ন লিটলম্যাগ পুরস্কার পাচ্ছেন চট্টগ্রামের ‘তৃতীয় চোখ’ সাহিত্য পত্রিকার সম্পাদক আলী প্রয়াস এবং কলকাতার ‘নৌকো’ সাহিত্য পত্রিকার সম্পাদক অমলিন্দ বিশ্বাস।

উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক লেখক শহীদ ইকবালের সম্পাদনায় ‘চিহ্ন’ প্রায় দুই দশক থেকে নিয়মিত প্রকাশিত হচ্ছে। পত্রিকাটি ২০১১ সালে প্রথমবারের মতো আয়োজন করে চিহ্নমেলার। তারই ধারাবাহিকতায় ২০১৩,২০১৬, ২০১৯ এবং ২০২২ সালে পঞ্চমবারের মতো এই মেলার আসর বসতে যাচ্ছে।

অতিথি ও অনুষ্ঠানসূচি
মেলার মূল অনুষ্ঠানের প্রথমেই স্মরণ করা হবে প্রয়াত প্রতিথযশা লেখকদের। কবি, লেখক ও বাংলা একাডেমির পরিচালক আমিনুর রহমান সুলতানের সঞ্চালনায় ‘প্রয়াত-প্রিয়জন’ শীর্ষক ওই পর্বে শঙ্খ ঘোষ, সৈয়দ শামসুল হক, দেবেশ রায়, আনিসুজ্জামান, হাসান আজিজুল হকের স্মৃতিচারণ করবেন নির্মলেন্দু গুণ, সনৎকুমার সাহা, জুলফিকার মতিন, রুহুল আমিন প্রামাণিক, ইমানুল হক ও অমল সরকার।

এরপর অধ্যাপক, প্রাবন্ধিক মোহাম্মদ আজম ‘সৃষ্টিশীলতার সমাজতত্ত্ব ও লিটলম্যাগ’ নিয়ে একক বক্তৃতা করবেন।

অনুবাদ প্রসঙ্গ নিয়ে কথাসাহিত্যিক মোজাফ্ফর হোসেনের সঞ্চালনায় কথা বলবেন আলম খোরশেদ, শরীফ আতিক-উজ-জামান, সফিকুল ইসলাম, প্রত্যয় হামিদ ও মুহম্মদ মুহসীন।

মামুন মুস্তাফার সঞ্চালনায় দুই বাংলার কবিতা ও গল্পপাঠে অংশ নেবেন সৈকত হাবিব, আসাদ মান্নান, জফির সেতু, বদরে মুনীর, শামীম হোসেন, নৃপেন চক্রবর্তী, সিরাজদৌলা বাহার, অলোক বিশ্বাস, কামরুল বাহার আরিফ, শিবলী মুক্তাদির, সরোজ দেব, গাজী লতিফ, দ্বিজেন্দ্র ভৌমিক, মাহবুব বারী, কামরুজ্জামান গোপন, শামস সুমন, কুমার দীপ, অভিজিৎ বিশ্বাস, নাজমুল হাছান সুমন, মাসউদ আখতার, আনিফ রুবেদ, সরকার মাসুদ, মঈন শেখ, সুবন্ত যায়েদ।

প্রথম দিনের সাংস্কৃতিক সন্ধ্যায় বাঁশি বাজাবেন প্রখ্যাত বংশিবাদক হাসন রাজা, সংগীত পরিবেশন করবেন কাঙ্গালিনী সুফিয়া।

দ্বিতীয় দিনের বিভিন্ন পর্বে অংশ নেবেন লেখক ইমতিয়ার শামীম, হোসেনউদ্দীন হোসেন, গৌতম গুহরায়, আহমেদ শিপলু, কানাই সেন, অনিরুদ্ধ কাহালি, তারেক রেজা, রাহেল রাজীব, মোস্তাক আহমেদ, নারায়ণ রায়, রাজা সহিদুল আসলাম, মনিরুল মনির ও মনজু রহমান।

দ্বিতীয় দিনে চিহ্নপুরস্কার দেওয়া হবে। এরপরে সন্ধ্যায় বাউল ঘরানার গানের দল মাতাল এর পরিবেশনার মধ্য দিয়ে চিহ্নের দুই দিনের আয়োজনের সমাপ্তি হবে।

বিএনএ/সাকিব, ওজি

Loading


শিরোনাম বিএনএ