Bnanews24.com
Home » আফগানিস্তানে ফের জুমার নামাজে বোমা হামলা: নিহত ৩২
আফগানিস্তান কভার

আফগানিস্তানে ফের জুমার নামাজে বোমা হামলা: নিহত ৩২

আফগানিস্তানে ফের জুমার নামাজে বোমা হামলা: নিহত ১৬

আফগানিস্তানে  জুমার নামাজের সময় মসজিদে শক্তিশালী ফের আত্মঘাতি বোমা হামলা হয়েছে। এতে অন্তত ৩২ নিহত  হয়েছে। আহত হয়েছেন প্রায় ৭০জন। শুক্রবার (১৫ অক্টোবর) দুপুরে দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর কান্দাহারের একটি শিয়া মসজিদে এ বিস্ফোরণ ঘটে। বিবিসি হতাহতের এই সংখ্যা নিশ্চিত করে বলেছে, তালেবান সশস্ত্র সদস্যরা মসজিদের পুরো এলাকাটি ঘিরে রেখেছে। আহতদের রক্ত দিতে জনগণের প্রতি আহবান জানিয়েছে।

টুলো নিউজ জানায়, কান্দাহার শহরের সদর জেলার (পিডি১) ইমাম বারগা  বিবি ফাতেমা মসজিদে  পর পর তিনটি বোমা বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। ঘটনার সময় মসজিদটি পুরোপুরি মুসল্লিতে ভরপুর ছিল।

ঘটনার পরপরই স্থানীয় তালেবান প্রশাসনের কর্মকর্তারা ১৫টি এ্যাম্বুলেন্সযোগে আহতদের হাসপাতালে পাঠান।

এর আগে গত শুক্রবার জুমার নামাজের সময় কুন্দুজ শহরের অপর একটি শিয়া মসজিদে বোমা হামলায় ৫০জন নিহত এবং ১৫০জন আহত হয়েছিল। আইএস-কে ( আইএসআইএস  খোরাসান)  কুন্দুজ শহরের মসজিদে বোমাহামলার দায় স্বীকার করেছিল।

পুলিশ জানায়, ১৫ অক্টোবর ইমাম বারগা  বিবি ফাতেমা মসজিদের মূল দরজায় একটি,  দক্ষিণ অংশে একটি ও  অজুখানার দিকে তৃতীয়টি বোমাটি বিস্ফোরিত হয়।

৯মাসে ১৭০জন নিহত

আফগানিস্তান ইন্ডিপেন্ডডেন্ট হিউম্যান রাইটস কমিশন জানিয়েছে, গত ৯মাসে দেশটিতে  মসজিদ মুসল্লিকে  লক্ষ্য ১৭বার হামলা হয়েছে। এতে শিশুসহ ১৭০জন নিহত হয়। আহত হয় ২৭২জন।  এ সব ঘটনার জন্য তালেবান, দায়েশ ও অন্যান্য জঙ্গী সংগঠনকে দায়ি করেছে স্থানীয় জনতা।

 

বিএনএ নিউজ ২৪, এসজিএন