34 C
আবহাওয়া
২:১০ অপরাহ্ণ - এপ্রিল ২৩, ২০২৪
Bnanews24.com
Home » গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থায় বিএনপি প্রধান অন্তরায়: তথ্যমন্ত্রী

গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থায় বিএনপি প্রধান অন্তরায়: তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী

বিএনএ ডেস্ক: গণতান্ত্রিক রীতিনীতি ও গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থার ক্ষেত্রে প্রধান অন্তরায় বিএনপি। এ মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) আন্তর্জাতিক গণতন্ত্র দিবস উপলক্ষে দুপুরে রাজধানীর কাকরাইলে তথ্য ভবন মিলনায়তনে তথ্যপ্রযুক্তি বিভাগ আয়োজিত ‘জনতার সরকার’ ইন্টারেক্টিভ ওয়েবপোর্টাল উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তথ্যমন্ত্রী।

হাছান মাহমুদ বলেন, বঙ্গবন্ধু একটি অসাম্প্রদায়িক গণতান্ত্রিক রাষ্ট্র রচনার লক্ষ্যে জীবন দিয়ে এ দেশ রচনা করে গেছেন। কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতাকে সপরিবারে হত্যার পর আমাদের গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থা হোঁচট খায়। এরপরই জিয়াউর রহমান প্রথমে খন্দকার মুশতাককে হটিয়ে এবং পরে অস্ত্র ঠেকিয়ে বিচারপতি সায়েমের স্বাক্ষর নিয়ে রাষ্ট্রপতি বনে যান।

মন্ত্রী বলেন, যারা অস্ত্র উঁচিয়ে ক্ষমতা দখল করে, ক্ষমতা উচ্ছিষ্ট বিলিয়ে দল গঠন করেছিল, ক্ষমতা নিষ্কণ্টক করার জন্য হাজার হাজার মানুষকে হত্যা করেছিলো, আওয়ামী লীগের হাজার হাজার কর্মীকে হত্যা করেছিল, সেই বিএনপি আজ গণতন্ত্রের কথা বলে। বিশ্ব গণতন্ত্র দিবস উপলক্ষে বিবৃতি দেয়’ যা হাস্যকর।

হাছান মাহমুদ বলেন, বিএনপির ২২ দলীয় ঐক্যজোটের মধ্যে তালেবানরাও আছে। যে আফগানিস্তানে মতপ্রকাশের কারণে শিরোচ্ছেদ করা হয়, সেই ভাবধারার রাজনীতির দলগুলোকে এবং সাথে রেখেছে। সুতরাং তারাই হচ্ছে আজকের গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থার প্রধান অন্তরায়।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, জনতার সরকার সিটিজেন ইনটারেক্টিভ ওয়েব পোর্টাল দেশের সাধারণ জনগণ ও সরকারের মধ্যে সেতুবন্ধন তৈরি করবে। বলেন, ‘এর মাধ্যমে জনগণ গঠনমূলক সমালোচনা বা পরামর্শ কিংবা সুপারিশ করতে পারবে।

সরকারের সিদ্ধান্তের প্রতিক্রিয়া জানাবে যা আপতত: প্রতি সপ্তাহে প্রধানমন্ত্রী, মন্ত্রীবর্গ ও সচিবদের কাছে পাঠানো হবে। ইতিমধ্যেই সরকারের ১১টি মন্ত্রণালয় এই পোর্টালে যুক্ত হয়েছে। পর্যায়ক্রমে ৫৬টি মন্ত্রণালয়কে যুক্ত করে এই প্রতিবেদনটি প্রতিদিন একবার সরকারের শীর্ষ পর্যায়ে পৌঁছে দেয়ার পরিকল্পনা রয়েছে।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ